Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভোটের মাঝেই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস।"

অমিতাভ গঙ্গোপাধ্যায়, কলকাতা"একে মা মনসা,তার উপর ধূনোর গন্ধ–-ভোটের মাঝেই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস।"
বিধানসভা নির্বাচনে্র দ্বিতীয় দফার শেষেই নামতে পারেঘূর্ণীঝড় 'টাউকটে'।যার সর্বোচ্চ গতিবেগ হতেপারে ১৫০কিমি।কতটা শক্তিশাল…

 


অমিতাভ গঙ্গোপাধ্যায়, কলকাতা

"একে মা মনসা,তার উপর ধূনোর গন্ধ–-ভোটের মাঝেই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস।"


বিধানসভা নির্বাচনে্র দ্বিতীয় দফার শেষেই নামতে পারেঘূর্ণীঝড় 'টাউকটে'।যার সর্বোচ্চ গতিবেগ হতেপারে ১৫০কিমি।কতটা শক্তিশালী হবে এই ঘূর্ণিঝড় তার আন্দাজ এখনো না করা গেলেও,আবহবিদদের একাংশের আশঙ্কা তা আমফানের শক্তিকেও ছাড়িয়ে যেতে পারে।প্রাথমিকভাবে আবহদফতর জানিয়েছে,ঝড়টির কেন্দ্র স্থলে এই গতিবেগ হলেও পরে তা কমে ৬৫থেকে৮৫কিমি প্রতি ঘন্টায় হতে পারে।এপ্রিলের শুরুতে বঙ্গোপসাগরে ওই ঘূর্ণিঝড়ের দানা বাঁধার আশঙ্কা। পূর্বাভাস অনুসারে ১লা এপ্রিল তৈরী হতে পারে ঘূর্ণিঝড়। তবে সেটি কতটা শক্তি সন্চয় করে কোথায় আঘাত হানবে তা এখনো বলা যাচ্ছে না।ঘূর্ণিঝড়ের উৎপত্তির পর সেটা অনুমানের উপর ভিত্তি করে বলে থাকেন আবহবিদরা।মতবিরোধী ঘড়িঝড়ের পূর্বাবাস। "


       তবে পূর্বাভাস জানিয়েছে ওড়িশা উপকূল থেকে মায়নামারের মধ‍্যে কোন এক জায়গায় আছ ড়ে পড়ার সম্ভাবনা।আশঙ্কা র কথা বলতে গিয়ে এটাও জানা গিয়েছে,৩-৪এপ্রিলে পশ্চিমবঙ্গের উপকূলে এই ঘূর্ণিঝড় যার পোষাকি নাম"টাউকটে" আঘাত হানতে পারে।পূর্বাভাস অনুসারে ১লা এপ্রিল তৈরী হতে পারে এই ঘূর্ণিঝড়'টাউকটে'।যার ঘূর্ণাবর্ত তৈরী হবে ২৯শে মার্চ বঙ্গোপসাগরে। মার্চের ২৭-২৮তারিখের মধ‍্যে সাগর পৃষ্ঠের তাপমাত্রা২৭ডিগ্ৰী সেলসিয়াস পার হবে বলে জানিয়েছেন আবহবিদরা। তাতে জলীয়বাষ্প এর পরিমাণ অধিক মাত্রায় থাকবে। যা ঘূর্ণিঝড়ের পক্ষে অনূকুল। আবহবিদদের আশঙ্কা যদি সত‍্যিই হয়,তাহলে ৬ই এপ্রিল ভোটদানে র পরিবেশ থাকবে কি না প্রশ্নবোধক চিহ্ণেই (?) থেকে যাবে‌।