Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শহরে চলছে সোমনাথ হোড়ের ছবি প্রদর্শনী

সোমনাথ মুখোপাধ্যায় , কলকাতাদক্ষিণ কলকাতায় দেবভাষা আর্ট গ্যালারিতে চলছে শতবর্ষ পার হওয়া স্বনামধন্য শিল্পী সোমনাথ হোড়ের ছবির প্রদর্শনী। একইসঙ্গে শিল্পীর লেখা 'মনে পড়ে মনে পড়ে না' ও 'ক্ষতচিন্তা ভাঙন' শীর্ষক দুটি বইয়ে…



সোমনাথ মুখোপাধ্যায় , কলকাতা

দক্ষিণ কলকাতায় দেবভাষা আর্ট গ্যালারিতে চলছে শতবর্ষ পার হওয়া স্বনামধন্য শিল্পী সোমনাথ হোড়ের ছবির প্রদর্শনী। একইসঙ্গে শিল্পীর লেখা 'মনে পড়ে মনে পড়ে না' ও 'ক্ষতচিন্তা ভাঙন' শীর্ষক দুটি বইয়ের প্রদর্শনীও চলছে বই ও শিল্পের আবাস দেবভাষায়। প্রতিদিন দুপুর ২:৩০ থেকে রাত ৮:৩০ পর্যন্ত।


পদ্মভূষণ সম্মাননা প্রাপ্ত সোমনাথ হোড়ের একক প্রদর্শনীটির ভাবগম্ভীর পরিবেশ বিশেষ সমীহ আদায় করে নেয়। শান্তিনিকেতনের কলাভবনে শিক্ষকতা করা সোমনাথ হোড়ের আর্টের প্রায় সব ক্ষেত্রেই অবাধ বিচরণ ছিল। এখানে মূলত তাঁর জল রং, প্যাস্টেল, স্কেচ, মিক্সড মিডিয়া, এচিং বা লিথোগ্রাফের মতো ছাপচিত্র প্রভৃতি কাজগুলির প্রদর্শনী চলছে।



বামপন্থী মতাদর্শে বিশ্বাসী শিল্পীর কাজে রাজনৈতিক অবক্ষয়ের ছবি ফুটে ওঠে। ফুটে ওঠে তেভাগা আন্দোলনের পটভূমি। ফুটে ওঠে জাগতিক না পাওয়ার বেদনার উর্ধে উঠে বিচরণের সৃষ্টির মূর্ছনা। ক্ষত প্রাধান্য পেয়েছে শিল্পীর কাজে। সেই ক্ষতকে আধার করে তার উর্ধে চলে যেতে চাওয়া ফুটে উঠেছে তাঁর তুলির আঁচড়ে। রং বা কালির বলিষ্ঠ স্ট্রোকে।



আয়োজকদের তরফে জানা গিয়েছে, শিল্পীর জন্ম শতবর্ষ উপলক্ষে এই প্রদর্শনী শুরু হয়েছে গত ১১ই মার্চ। চলবে আগামী ২৫শে মার্চ পর্যন্ত।