Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

যাদবপুরে জোড়া প্রার্থীর সমর্থনে জনসভায় 'লালবৈশাখী

সোমনাথ মুখোপাধ্যায়, কলকাতা
তাপমাত্রার পারদ উর্ধমুখী। ভোটের তাপমাত্রাও ক্রমশ বাড়ছে। সময়টা কালবৈশাখীর। আবহাওয়া দপ্তর সূত্রে খবর তেমনটাই। কালবৈশাখী হয়তো আছড়ে পড়ল না, কিন্তু গোটা অঞ্চল জুড়ে লাল ঝান্ডার দাপট ও বিপুল সংখ্যক জনসাধারণের উ…



সোমনাথ মুখোপাধ্যায়, কলকাতা


তাপমাত্রার পারদ উর্ধমুখী। ভোটের তাপমাত্রাও ক্রমশ বাড়ছে। সময়টা কালবৈশাখীর। আবহাওয়া দপ্তর সূত্রে খবর তেমনটাই। কালবৈশাখী হয়তো আছড়ে পড়ল না, কিন্তু গোটা অঞ্চল জুড়ে লাল ঝান্ডার দাপট ও বিপুল সংখ্যক জনসাধারণের উৎসাহ আছড়ে পড়ল 'লালবৈশাখী' হয়ে! ভিড়ের চাপে বন্ধ হয়ে গেল ব্যস্ত রাস্তা এস সি মল্লিক রোড। কার্যত এক টুকরো মিনি ব্রিগেড যেন উঠে এল এলাকায়। আক্ষরিক অর্থেই! আজ সন্ধ্যায় শহর কলকাতার যাদবপুর বিধানসভা অঞ্চলের গাঙ্গুলীবাগান ৯৯নং ওয়ার্ডে। সৌজন্যে যাদবপুর ও টালিগঞ্জ, এই জোড়া বিধানসভার সংযুক্ত মোর্চা সমর্থিত বামফ্রন্ট মনোনীত সিপিআইএম প্রার্থীদ্বয়, সুজন চক্রবর্তী ও দেবদূত ঘোষের সমর্থনে এক বিরাট নির্বাচনী জনসভা। আয়োজনে সিপিআইএম দক্ষিণ যাদবপুর এরিয়া কমিটি ১।



লালদূর্গ বলে পরিচিত যাদবপুরে বিপুল জনসমাগম দেখে শুরু থেকেই দৃশ্যত বেশ আক্রমণাত্মক মেজাজে বক্তব্য রাখেন বাম নেতারা। সভায় উপস্থিত ছিলেন সিপিআইএম দক্ষিণ চব্বিশ পরগনা জেলা সম্পাদক শমীক লাহিড়ী, আরএসপি নেতা মনোজ ভট্টাচার্য, সাম্প্রতিক নন্দীগ্রামের ভোটে লড়ে আসা, তরুণ ব্রিগেডের অন্যতম মীনাক্ষী মুখার্জী। ছিলেন যাদবপুর ও টালিগঞ্জের প্রার্থী সুজন চক্রবর্তী ও দেবদূত ঘোষ। উপস্থিত ছিলেন স্থানীয় নেতৃত্ব দীপক সেনগুপ্ত, খোকন ঘোষদস্তিদার, বুদ্ধদেব ঘোষ প্রমুখ।



বিগত দশ বছরে রাজ্যে কোনো ছোটো, বড়ো শিল্প স্থাপন না হওয়া, কাটমানি ও দুর্নীতি ইস্যুতে তৃণমূলকে বিঁধলেন বাম নেতৃত্ব। চাঁচাছোলা ভাষায় তৃণমূল বিজেপিকে দুর্নীতির প্রসঙ্গে  আক্রমণের পথে হাঁটলেন বাম পরিষদীয় দলনেতা তথা যাদবপুরের প্রার্থী সুজন চক্রবর্তী। করোনা উত্তর পরিস্থিতিতে তীব্র অর্থনৈতিক সংকটকালে একের পর এক সরকারি সংস্থা বেচে দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধেও কেন্দ্রীয় সরকারকে বিঁধলেন নেতারা। তাঁরা দাবী করেন, বিজেপি ও তৃণমূলের মধ্যে আদতে মতাদর্শগত কোনো পার্থক্য নেই। দুটি দলই স্বৈরাচারী শাসন ব্যবস্থা কায়েম করতে চায়। ধর্মীয় মেরুকরণ ও সাম্প্রদায়িক বিভাজন নীতির এক বিপজ্জনক খেলায় মেতেছে কেন্দ্রের বিজেপি সরকার। কর্পোরেট লুট চলছে সারা দেশে। অথচ ধর্মের আফিং খাইয়ে মানুষের নজর অন্যদিকে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করছে বিজেপি। মানুষের জীবন ও জীবিকার প্রয়োজনে বামপন্থীদের লড়াই চলবে বলে দাবী করেন তাঁরা।



১০ই এপ্রিল টালিগঞ্জ ও যাদবপুরে ভোট। শতাংশের হিসেবে সিপিআইএমের ভোট কি বাড়বে? কতটাই বা বাড়তে পারে আসন সংখ্যা? ২রা মে ফল প্রকাশ। ইভিএমে সত্যিই 'লালবৈশাখী'-র প্রতিফলন পড়বে কিনা সেটাই এখন দেখার!