Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ঘূর্ণিঝড়ের প্রভাব তার উপর ভরা কোটালে বন্যা একসাথে মিলে মানুষ নাজেহাল

দেবাঞ্জন দাস দেশমানুষ ডেস্ক: রাজ্যের ১৫ লাখের বেশি মানুষকে নিরাপদ জায়গায় সরানো হয়েছিল । কিন্তু তারপরও এক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। প্রায় ৩ লক্ষ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, বাঁধ ভেঙেছে ১৩৪ টি। চাষের জমির ব্যাপক ক্ষতি হয়েছ…


দেবাঞ্জন দাস

 দেশমানুষ ডেস্ক: রাজ্যের ১৫ লাখের বেশি মানুষকে নিরাপদ জায়গায় সরানো হয়েছিল । কিন্তু তারপরও এক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। প্রায় ৩ লক্ষ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, বাঁধ ভেঙেছে ১৩৪ টি। চাষের জমির ব্যাপক ক্ষতি হয়েছে নোনা জলের কারণে। ক্ষতি হয়েছে মাছেরও। ইতিমধ্যেই ১০ লক্ষ ত্রিপল পাঠানো হয়েছে ত্রাণশিবির গুলিতে। ১০ কোটি টাকার চাল ও শুকনো খাবার ইত্যাদি পাঠানো হয়েছে, সাংবাদিক সম্মেলনে নবান্ন থেকে এ কথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এছাড়া তিনি আরো জানান, 'ভরা কটাল এর জন্যই এত ক্ষতি। রিলিফ ক্যাম্প রয়েছে ১৪ হাজার । কৃষিজ সম্পদ ক্ষতিগ্রস্ত। মোট কত পরিমাণ ক্ষতিগ্রস্ত হয়েছে পরবর্তীকালে আরো সঠিকভাবে জানা যাবে। যেহেতু আগামীকাল ও বানের আশঙ্কা রয়েছে তাই কেউ জলে নামবেন না।' 

বালাসোর এর কাছে প্রবল বেগে ঘূর্ণিঝড় ইয়াস আজ হানা দেয় এবং তার জেরে বেশ অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়েছে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ অঞ্চল । ভেঙেছে অনেক নদী বাঁধ। পশ্চিমবঙ্গের অন্যতম পর্যটন স্থান দিঘার লোকালয়ে জল ঢুকেছে। তার সঙ্গে জল ঢুকেছে সন্দেশখালি, নামখানা, পাথরপ্রতিমা, বাসন্তী, ক্যানিং ১ ও ২ নম্বর ব্লক, বজবজ, শংকরপুর, তাজপুর, কাঁথি, নন্দীগ্রাম, কোলাঘাট সহ বহু জায়গায় ।

কলকাতার রাসবিহারী, চেতলা,কালীঘাট যে সমস্ত অঞ্চল গঙ্গার কাছে অবস্থিত সেখানেও জল দাঁড়িয়ে গেছে। 

একেই ঘূর্ণিঝড়ের প্রভাব তার উপর ভরা কোটাল একসাথে মিলে বিভিন্ন জায়গায় প্লাবিত হবার মূল কারণ। ঘূর্ণিঝড় মোকাবিলায় মঙ্গলবার থেকেই সারারাত নবান্নে ছিলেন মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেখান থেকে নজর রাখছিলেন সমস্ত পরিস্থিতির ওপর। 

এদিন মুখ্যমন্ত্রী আরো জানান যারা সমুদ্রের পাশে থাকেন তারা সতর্ক থাকবেন। এছাড়া আগামী শুক্রবার তিনি ক্ষতিগ্রস্ত এলাকায় আকাশপথে পরিদর্শনে যাবেন। সরকার থেকে ক্ষতিগ্রস্তদের সবরকম সাহায্য করা হবে বলেও তিনি বলেছেন। 

দীঘা সুন্দরবন সহ তার আশেপাশের এলাকায় যথেষ্ট ক্ষয়ক্ষতি হয়েছে, মাছ ধরতে গিয়ে জলে ভেসে প্রাণ গিয়েছে একজনের ।