Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হতাশার আর এক নাম 'ইয়াস'

নরসিংহ দাস।রবীন্দ্রনগর, মেদিনীপুর শহর।২৬ মে বুধবার, ২০২১ আবারও একবার ঘূর্ণিঝড়ের কবলে পড়লো বঙ্গোপসাগরীয় উপকূলে অবস্থানকারী দুই রাজ্য ওড়িশা ও পশ্চিমবঙ্গ। যদিও অধিক প্রভাব পড়েছে পড়শি রাজ্যে। তবুও বাংলা বাদ যায়নি। গতবছরের '…

 



নরসিংহ দাস।

রবীন্দ্রনগর, মেদিনীপুর শহর।

২৬ মে বুধবার, ২০২১ আবারও একবার ঘূর্ণিঝড়ের কবলে পড়লো বঙ্গোপসাগরীয় উপকূলে অবস্থানকারী দুই রাজ্য ওড়িশা ও পশ্চিমবঙ্গ। যদিও অধিক প্রভাব পড়েছে পড়শি রাজ্যে। তবুও বাংলা বাদ যায়নি। গতবছরের 'আমফান' ঘূর্ণিঝড়ের দগদগে ঘা শুকোতে না শুকোতেই হাজির 'ইয়াস'। বাস্তবে উপকূলীয় অবস্থানের কারণে, বঙ্গোপসাগরের তীরবর্তী অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও পশ্চিমবঙ্গ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থের শিকার হয়। বিশেষত ঐ রাজ্যগুলির উপকূলীয় অঞ্চলে অবস্থানকারী জেলাগুলোতে ক্ষয়ক্ষতির পরিমাণ সর্বাধিক। 

    ইয়াস আসার আগাম পূর্বাভাস ছিল‌ই। সবরকমের সতর্কতা অবলম্বন করা হলেও প্রকৃতির এই তান্ডব লীলা থেকে রেহাই পাওয়া মুশকিল। হল‌ও তাই। তবে সতর্কতা অবলম্বন করার জন্য ক্ষয়ক্ষতি বা প্রানহানীর মতো‌ ঘটনা কিছুটা হলেও লাঘব করা গেছে। 

    বঙ্গোপসাগরে উৎপত্তি এই ঘূর্ণিঝড়ের ইতিহাস জানা যাক। পৃথিবীব্যাপী মোট ছ'টি রিজিওনাল স্পেশালাইজড মিটিওরোলজিক্যাল সেন্টার (আর‌এস‌এম‌এস) ও পাঁচটি আঞ্চলিক ট্রপিক্যাল সাইক্লোন ওয়ার্নিং সেন্টার (টিসিডব্লিউসি) রয়েছে। ভারতীয় জলবায়ু বিভাগ এই ছ'টি অঞ্চলের মধ্যে একটি। উত্তর ভারত মহাসাগরের অন্তর্গত আরব সাগর ও বঙ্গোপসাগরের উপকূলে অবস্থিত ১৩টি দেশ- বাংলাদেশ, ভারত, ইরাণ, মালদ্বীপ, মায়ানমার, ওমান,‌ পাকিস্তান, কাতার, সৌদি আরব, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, ইউ.এ.ই. ও ইয়েমেন নিয়ে আর‌এস‌এম‌এস‌‌ গঠিত হয়েছে। দিল্লীর মৌসম ভবন থেকেই এই কার্য পরিচালনা করা হয়। উত্তর ভারত মহাসাগর (এন‌আইও), আরব সাগর (এআরবি) ও বঙ্গোপসাগরে (বি‌ওবি) উৎপত্তি ঘূর্ণিঝড়গুলোর নাম ১৩টি দেশ দ্বারা এই নামকরণ করা হয়ে থাকে। ২০০৪ সালের সেপ্টেম্বর মাস থেকে এই নামকরণ প্রথা চালু হয়। তার আগে এই অঞ্চলে উৎপত্তি যে কোনো ঘূর্ণিঝড়কে বোঝাতে কোনো একটি বছর ও উৎপত্তি স্থলের ভিত্তির উপর নির্ভর করে ক্রম অনুসারে নামকরণ করা হতো। উদাহরণ স্বরূপ- ২০০০ সালের প্রথম দিকে বঙ্গোপসাগরে (বে অব বেঙ্গল/বিওবি) উৎপত্তি ঘূর্ণিঝড় 'বিওবি-১/২০০০' নামে চিহ্নিত করা হতো। ঘূর্ণিঝড়ের প্রকৃতি, বৈশিষ্ট্য, ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে এমন‌ নাম অসুবিধাজনক হ‌ওয়ায় বিশ্ব জলবায়ু সংস্থার এইরূপ আঞ্চলিক আধুনিক নামকরণ প্রথা চালু করা হয়। এর ফলে কোনো একটি নির্দিষ্ট ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি, বৈশিষ্ট্য, ক্ষয়সাধন ক্ষমতা সম্পর্কে আগাম পূর্বাভাস দেওয়া যেমন সম্ভব, তেমনি পরবর্তীতে ঐ ঝড়ের বৈশিষ্ট্য ও প্রকৃতি কেমন ছিল, সেই ঝড়ের নাম অনুসারে সকল তথ্য পাওয়ার ক্ষেত্রে কোনো সমস্যায় পড়তে হয় না।

     ওমান প্রদত্ত পার্শিয়ান ভাষায় 'ইয়াস' এর অর্থ হলো- হতাশা। তবে এই হতাশা পশ্চিমবঙ্গে প্রথম নয়। গত বছর লকডাউন চলাকালীন সময়ে বাংলার বুকে আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় 'আমফান'। ঝড়ের গতিবেগ সর্বোচ্চ ২৬০ কিমি/ ঘন্টা। ২০ মে পশ্চিমবঙ্গের দিঘা ও হাতিয়ার মাঝামাঝি স্থানে প্রবেশ করে কলকাতা সহ হাওড়া, হুগলী, পূর্ব বর্ধমান, নদীয়া, বিশেষত সুন্দরবন‌ ও ঘোড়ামারা দ্বীপে তান্ডব চালায় এই শক্তিশালী ঘূর্ণিঝড়। ৮৬ জনের প্রানহানী ঘটে, প্রায় ১ কোটি জনগণ ক্ষতিগ্রস্ত হন। তার‌ও আগে, ১০ নভেম্বর, ২০১৯ সালে বকখালি ও নামখানার মধ্যে প্রবেশ করেছিল 

শক্তিশালী ঘূর্ণিঝড় 'বুলবুল'। বায়ুর গতিবেগ ছিল সর্বোচ্চ ১৫৫ কিমি/ ঘন্টা। ১০ জনের প্রাণহানী ঘটে ও প্রায় ২ লক্ষ ৭৩ হাজার পরিবার ক্ষতিগ্রস্তের সম্মুখীন হন। দুই ২৪ পরগনা সহ পূর্ব মেদিনীপুর জেলার বিস্তীর্ণ এলাকা ক্ষতিগ্রস্ত হয়। ঐ একই বছরের গোড়ার দিকে ৪ মে প্রবেশ‌ করে ঘূর্ণিঝড় 'ফণি'। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২৫০ কিমি। বঙ্গোপসাগর থেকে স্থলভাগে ওড়িশার পুরি হয়ে প্রবেশ করলেও, পরে বাঁক নিয়ে পশ্চিমবঙ্গের বিশেষত খড়্গপুর, মন্দারমণি, দিঘা, তাজপুর, কাঁথি ও সন্দেশখালিতে এর অধিক প্রভাব লক্ষ্য করা যায়। ৮ জন মৃত্যুর পাশাপাশি প্রচুর ঘরবাড়ি ক্ষতির সম্মুখীন হয়। এর আগে পশ্চিমবঙ্গ যে শক্তিশালী ঘূর্ণিঝড়ের কবলে পড়েছিল, তা হলো ২৫ মে, ২০০৯ এর 'আয়লা'। সর্বোচ্চ গতিবেগ ছিল ১২০ কিমি/ ঘন্টা। ২৩ জনের প্রানহানী ঘটে এবং প্রায় ১ লক্ষের বেশি লোক ক্ষতিগ্রস্ত হন। বিধ্বংসী এই ঝড়ের মূল প্রবেশ পথ সাগরদ্বীপ। ঐ অঞ্চল ছাড়াও পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, বর্ধমান ও দুই চব্বিশ পরগনা জেলার বিস্তীর্ণ অঞ্চল ক্ষতিগ্রস্ত হয়।

      ওয়ার্ল্ড মিটিওরোলজিক্যাল অর্গানাইজেসন (ডব্লিউএম‌ও) ও ইকোনোমিক এন্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া এন্ড প্যাসিফিক (ইএসসিএপি) সংস্থার অধীনে থাকা ১৩ দেশের প্রতি বছরে ১৩ টি করে মোট ১৬৯ টি ঝড়ের নামকরণ এবং উত্তর ভারত মহাসাগরের অন্তর্গত আরব সাগর ও বঙ্গোপসাগরে বছরে মোট এতগুলো ঘূর্ণিঝড়ের উদ্ভব দেখে অনুমান করা যেতেই পারে, উপকূলীয় অঞ্চলে অবস্থানকারী পশ্চিমবঙ্গ প্রতি বছর বেশ কয়েকটি ঘূর্ণিঝড়ের কবলে পড়বে এটাই স্বাভাবিক। আমফানের দগদগে ঘায়ের উপর নুনের ছিটে দিতে এলো 'ইয়াস'। তবে আমফানের ত্রুটি শুধরে বর্তমান প্রশাসন অনেকটাই পরিকল্পনা, প্রচার, প্রশাসনিক উদ্যোগ গ্রহণ করেছেন আসন্ন ঝড়ের মোকাবিলা করার ক্ষেত্রে। নবান্ন থেকে সমগ্র প্রক্রিয়া মনিটারিং করার উদ্যোগ নেওয়া হয়েছিল। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, উপকূলীয় থানা, রিভার ট্রাফিক পুলিশ, সুন্দরবন উন্নয়ন দফতর, জাতীয় সুরক্ষা বাহিনী, কৃষি দফতর, জল ও সেচ দফতর, বিদ্যুৎ দফতর, জেলা প্রশাসন সকলে একযোগে এই বিপর্যয় মোকাবিলা করার জন্য প্রস্তুত ছিলেন। তবুও ক্ষতিগ্রস্ত হয়েছে রাজ্যের বিশেষত দুই জেলা। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা। পূর্ব মেদিনীপুর জেলার মন্দারমণি, দিঘা, তাজপুর, হলদিয়া একপ্রকার ভরাকোটাল ও ঘূর্ণিঝড়ের ফলে সৃষ্ট জলোচ্ছ্বাসের কারনে অধিক ক্ষতিগ্রস্ত। দক্ষিণ ২৪ পরগণা জেলার পাথরপ্রতিমা, সাগর, কাকদ্বীপ, নামখানা, গোসাবা, ফ্রেজারগঞ্জ, মৌসুনি ও বাসন্তী এলাকায় ক্ষয়ক্ষতির পরিমাণ সর্বাধিক। অত্যধিক জলোচ্ছাসে হলদিয়া, তমলুক এমনকি কোলাঘাটের বিস্তৃত এলাকা জলমগ্ন হয়ে পড়ে। নদী বাঁধে টপকে জল গ্রামের ভেতরে প্রবেশ করে।ফলে জনজীবন বিপর্যস্ত হয়ে।

 যদিও প্রশাসনিক তৎপরতা অধিক থাকায় প্রাণহানির ঘটনা অনেকাংশে কম। তবুও ক্ষয়ক্ষতির পরিমাণ কিন্তু মোটেই কম নয়। আগামী কয়েকদিন পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী ঘূর্ণিঝড় কবলিত এলাকা পরিদর্শন করবেন সূত্রের খবর। আশা করি- সবদিক পরিদর্শন করে পূনরায় ঐ এলাকাগুলো পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে সচেষ্ট হবেন। 

     আগামী দিনেও এই ধরনের ঘূর্ণিঝড় বাংলায় আছড়ে পড়বে এটাই স্বাভাবিক। প্রশাসন সহ ঐ এলাকায় বসবাসকারী জনগন‌ অধিক সচেতনতা অবলম্বন করলেই প্রাণহানি বা ক্ষয়ক্ষতির পরিমাণ কিছুটা হলেও লাঘব হবে।


-