Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রয়াণ দিবসে শ্রদ্ধার্ঘ : সুকান্ত ভট্টাচার্য

✍🏼সোমনাথ মুখোপাধ্যায় 
কী লিখব তা নিয়ে কখনো কথা হত না। কেমন করে লিখব, কথা হত তা নিয়েই। সুকান্ত ভট্টাচার্যের সঙ্গে কথা প্রসঙ্গে একদা এভাবেই তাঁর স্মৃতিচারণ করেছিলেন কবি সুভাষ মুখোপাধ্যায়। আসলে সুকান্তরা কখনো লেখার বিষয় নিয়ে ভাবেননি…

 



✍🏼সোমনাথ মুখোপাধ্যায় 


কী লিখব তা নিয়ে কখনো কথা হত না। কেমন করে লিখব, কথা হত তা নিয়েই। সুকান্ত ভট্টাচার্যের সঙ্গে কথা প্রসঙ্গে একদা এভাবেই তাঁর স্মৃতিচারণ করেছিলেন কবি সুভাষ মুখোপাধ্যায়। আসলে সুকান্তরা কখনো লেখার বিষয় নিয়ে ভাবেননি। যেখানে গৃহহীন, নিরন্ন মানুষ অতি বিরুদ্ধ পরিস্থিতিতে সংগ্রাম করে চলেছে, সেখানে বিষয়ের অভাব! যেখানে অনেকজনের অন্ন মেরে কতিপয় ব্যক্তি স্বার্থই উপজীব্য, সেখানে সুকান্তের মতো সংবেদনশীল কবি তো রক্ত আখরে দলিল লেখার কাজ করবেই তার শাণিত কলমে। কায়েমি স্বার্থের বিরুদ্ধে তীব্র প্রতিবাদের ঝড় হয়ে আছড়ে তো পড়বেই 'ঘুম নেই', 'হরতাল', 'ছাড়পত্র'। দ্ব্যর্থহীন ভাষায় 'সাম্যবাদী' উন্মোচন করে দেবে পেটে লাথি মেরে, গরিবের রক্ত শোষণকারী পুঁজিবাদীদের নগ্ন কদর্য রূপ। 


হ্যাঁ কবি সুকান্ত জীবন সংগ্রামের মূর্ত প্রতীক। সুকান্ত বামপন্থী মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। সুকান্ত সাম্যবাদী। ছিন্নমূল স্বজন হারানোর বেদনা বোঝেন বলেই তাঁর কলম জলন্ত অঙ্গার উদগীরণ করে! "আদিম হিংস্র মানবিকতার যদি আমি কেউ হই, স্বজন হারানো শ্মশানে তোদের চিতা আমি তুলবই" কবিতা পংক্তি সেই অঙ্গার উদগীরণকেই বোধকরি মান্যতা দেয়। সুকান্ত বিপ্লবী। প্রাতিষ্ঠানিকতার বিরুদ্ধে সপাট চাবুক চালিয়েছেন বারবার। দ্রুত ও আমূল পরিবর্তন আনতে যুবশক্তির প্রাসঙ্গিকতা মনে করিয়ে দিয়েছেন তাঁর 'আঠারো বছর বয়স' কবিতায়। 


আসলে সুকান্ত মরেননি। সুকান্তরা মরে না। তারা যে মৃত্যুহীন প্রাণ। তারা যুগে যুগে আসে। আসে যখন মানবতার শর্ত লঙ্ঘিত হয় বারবার। আসে দুরন্ত, দুর্বার, দুর্নিবার ঝড় হয়ে। নাড়িয়ে দিয়ে যায় ধর্ম আফিংয়ে বুঁদ করিয়ে দেনেওয়ালাদের। কালনেমির লঙ্কা ভাগীদারদের নকল বুঁদিগড় ভেঙে চুরমার করে দিয়ে যায় সেই ঝড়।


আজ ১৩ই মে। মাত্র একুশটি বসন্ত। এসেই চলে গিয়েছেন সুকান্ত ভট্টাচার্য। সুকান্ত অগ্নিস্ফুলিঙ্গসম। সুকান্ত উল্কা। উল্কা দেখা যায়। বর্ণনা করতে যাওয়ার আগেই শেষ! উল্কা তার ছাপ রেখে যায় হৃদয়ে। হয়তো 'একটি দেশলাই কাঠি'র মতোই রক্তিম উপস্থিতি রেখে যায় বর্তমান অস্থির রাজনৈতিক পরিস্থিতিতে! রেখে যায় ধমনীতে উষ্ণ রক্তের দুরন্ত অভিনিবেশের স্বাক্ষর! 


13/05/2021