Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হে মহাজীবন - মিঠু ভট্টাচার্য

নমস্কার..... স্মরণ করি আমার শিক্ষক.. গুরু.. শ্রী শঙ্খ ঘোষ কে... আমার এই সামান্য লেখাটি আমি ওনাকে উৎসর্গ করলাম.. কবিগুরু আমাদের অনেক মহান ব্যক্তি দের নিয়ে অনেক কবিতা গান রচনা করেছেন... আমি দশ জন কে নিয়ে প্রবন্ধ টি লিখেছি.... এই প…

 


নমস্কার..... স্মরণ করি আমার শিক্ষক.. গুরু.. শ্রী শঙ্খ ঘোষ কে... আমার এই সামান্য লেখাটি আমি ওনাকে উৎসর্গ করলাম.. কবিগুরু আমাদের অনেক মহান ব্যক্তি দের নিয়ে অনেক কবিতা গান রচনা করেছেন... আমি দশ জন কে নিয়ে প্রবন্ধ টি লিখেছি.... এই পর্ব তে দুজন...

হে মহাজীবন.

কলমে মিঠু ভট্টাচার্য

তারিখ..22.4.21.

পর্ব....1.

"মা নিষাদ প্রতিষ্ঠাং ত্বমো গম শাশ্বতী সমা "... আদি কবি বাল্মীকির এই দেবভাষা রবিকবি বড় সযতনে লিপিবদ্ধ করেছেন... তাঁর বাল্মীকি প্রতিভা গীতিনাট্য এ.. অসংখ মহাপুরুষ মহাজীবন কে উৎসর্গ করেছেন তাঁর যে গান গাহিতে সাধ...

           আদিকবি বাল্মীকি যার মহাকাব্য জগৎ চরাচরে বিরাজমান যার ছন্দে উঠেছে চন্দ্রমা উদিছে কনক রবিবার সেই শ্লোক গাথা রাগরাগিনী অন্তরাত্মা কে স্পর্শ করেছে.. তাঁকে গুরুদেবের প্রণাম... "জয় তব বিচিত্র আনন্দ হে কবি জয় তোমার করুনা..."

          বিশ্ব কবির শৈশবের মেঘদূত নিভ্রতনিকুঞ্জগৃহম তাঁর মনে যে অনুরনন হয় লেখেন...." গাব তোমার সুরে দাও সে বীনাযন্ত্র. শুনবো তোমার বাণী দাও সে অমর মন্ত্র..."

                           (ক্রমশ )🙏

হে মহাজীবন

কলমে..মিঠু ভট্টাচাৰ্য

তারিখ 23.4.21

পর্ব.2.

চণ্ডালিকা নটির পূজা অভিসারিকা র মাধ্যমে রবি কবি ভগবান বুদ্ধ কে স্মরণ করেছেন... " হিংসায় উন্মত্ত পৃথিবী "তখন হয় এক নব জন্ম এক মহাজীবনের এক মহা প্রাণের... যার অমৃতবানী ধরাতল কে করে শান্ত অনন্ত পুন্য.. সেই দাণবীর মহা ভিখখু বুদ্ধর " ধর্মম স্মরণম গচ্ছামি. "কলঙ্ক শূন্য করে এই মর্ত লোক কে... কবির কণ্ঠ গেয়ে উঠে আনন্দ উপালি র ধর্মপিতা র জন্য.." বরিষ ধরার মাঝে শান্তি র বাণী.. জয় হোক তোমারি ".

            যেখানে চণ্ডাশোক ধর্মাশোকে পরিবর্তিত হয়.. বুদ্ধের পাদোপীঠে মাথা রেখে বলে.." আমার সকল দুখের প্রদীপ জ্বেলে দিবস গেলে করবো নিবেদন. "

              "সম্ভবামি যুগে যুগে " গীতার এই মর্ম অনুভব করে কবি তাঁকে বলেছেন.. "অকুলের কুল.. অগতির গতি.. রাধার রতনের হার.. পরানের বধূ... মীরা র ভিখারির ধন.. সকল কলুষ তামস হর. জয় হোক তব জয়.. অমৃত বারি সিঞ্চন করো নিখিল ভুবন ময়.."

                    ( ক্রমশ )🙏🙏🙏🙏


হে মহাজীবন

মিঠু ভট্টাচাৰ্য

পর্ব 3

দক্ষিনেশ্বর.. সেই পাগলা ঠাকুর.. কবি র জন্মদিন যিনি দেখেছেন.. গিরিশ ঘিশ কে যিনি ভবিষ্য বাণী করেছিলেন... "দেবেন এর এই ছেলেটা সপ্তর্ষি মন্ডলের এর ঋষি "... সেই পরম হংস এর "পাদোপীঠে রাখো সেবকে "... ভবতারিণীর মন্দির কে বলেছেন "শান্তিসদন সাধন ধন" .. ঠাকুর কে বলেছেন "সত্যরূপ প্রেমরূপ হে ".. ঠাকুরের জন্য গেয়েছেন " সাধক ওগো প্রেমিক ওগো পাগল ওগো ধরায় আসো "... কবি উপলব্ধি করেছেন ঠাকুর এক অবতার..."তোরা শুনিসকি তার পদ ধ্বনি... ওই আসছে "

          কবির প্রায় সময় বয়সী স্বামী বিবেকানন্দ.. রত্নসম সেই ভারত রত্ন র নির্ভীকতা কে প্রশংসা করে বলেছেন "বিপদে যে না করি ভয় " " জয়ী প্রেম জ্যোতির্ময় রে ওরে বীর হে নির্ভয়... ভেঙেছো দুয়ার এসেছো জ্যোতির্ময় তোমারি হউক জয়.. "

                       (ক্রমশ )🙏🙏


হে মহাজীবন

পর্ব 4

মিঠু ভট্টাচাৰ্য

ঊনবিংশ শতাব্দীর সমাজ সংস্কারক প্রথম আধুনিক পুরুষ রাজা রামমোহন রায়... "সবার মাঝারে তোমারে হৃদয়ে বরিবো হে.. তোমার মহিমা যেথা উজ্জ্বল রহে স্বীকার করিব হে "..

        আরেক প্রথিত যশা মহাজীবন বিদ্যাসাগর..."তুফান যদি আসেনি মাঝি করবে তরী পার.." এই মাঝি হলেন স্বয়ং বিদ্যাসাগর... কবি অনুরোধ করেছেন... " মোরে ডাকি লয়ে যাও মুক্তদ্বারে.. " এনার উদ্দেশ্যে গেয়েছেন " উড়িয়ে ধ্বজা অভ্র ভেদির রথে ওই যে তিনি ওই যে বাহির পথে "

                       (ক্রমশ )🙏🙏🙏


হে মহাজীবন

শেষ পর্ব

মিঠু ভট্টাচাৰ্য

" পঞ্চ নদীর তীরে বেণী পাকাইয়া শিরে.. দেখিতে দেখিতে গুরুর মন্ত্রে জাগিয়া উঠিল শিখ.. ".. কবি ত্যাগ করেছেন nighthood জ্বালিয়েন্বলাবাগ এর হত্যা র জন্য ধিক্কার করেছেন...গান বেঁধেছেন গুরু নানকের জন্য..."গুরুজীর জয় " " এক হাতে তোর কৃপান আছে... "...

          সর্বোধর্ম প্রতি শ্রদ্ধালু কবি চির শিশু যীশু র প্রতি দরদী.. মানবপুত্র র ওই তীব্র ব্যাথায় কবি আর্তনাদ করেছেন..." একদিন যারা মেরেছিলো তারে গিয়ে "..সকাতরে কেঁদে বলছেন শোনো শোনো পিতা " তুমি আমাদের পিতা.. তোমায় নত হয়ে মানি.. দূর করে দাও যত পাপ যত দোষ .. সকল ভালোর সার... তোমারে নমস্কার.. "

              এই মহাজীবন দের জন্য গুরুদেব শিল্পী বিশ্বকবি যে মুক্ত মালা রচনা করেছেন তাকে নত মস্তকে প্রণাম জানিয়ে ওনাকে বলি ওনার ভাষাতে " তুমি কেমন করে গান করো হে গুণী.. আমি অবাক হয়ে শুনি "..."তোমার সুরের ধারা ঝরে যেথায় তারি পারে.. দেবে কিগো বাসা আমাদের একটি ধারে.""

                🙏🙏🙏🙏🙏🙏