Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-যাপন-দৈনিক-সেরা-লেখনী-সম্মাননা

বন্ধুত্ব 
____________  
রাম আর মইদুল দুই শরীর এক আত্মা । ওরা দুজন একে অপরকে ছাড়া একটাও মুহূর্ত থাকতে পারে না , ওরা যে হৃদয়ের বন্ধু , ওরা যে ভালোবাসার বন্ধু । নবাবগঞ্জ প্রাইমারি স্কুলের পঞ্চম শ্রেণীতে পড়ে ওরা দুজন , ওদের বন্ধুত্ব শ…

 


বন্ধুত্ব 


____________  


রাম আর মইদুল দুই শরীর এক আত্মা । ওরা দুজন একে অপরকে ছাড়া একটাও মুহূর্ত থাকতে পারে না , ওরা যে হৃদয়ের বন্ধু , ওরা যে ভালোবাসার বন্ধু । নবাবগঞ্জ প্রাইমারি স্কুলের পঞ্চম শ্রেণীতে পড়ে ওরা দুজন , ওদের বন্ধুত্ব শুরু সেই প্রথম শ্রেণী থেকে , তারপর সেই বন্ধুত্ব যেন এগিয়ে গেছে নিজের খেয়ালে । নবাবগঞ্জ প্রাইমারি স্কুলের সবাই জানে ওরা একে অপরকে ছাড়া থাকতেই পারে না , দুজনে এক আত্মা , ওরা খেলাধুলো , পড়াশুনো সব একসঙ্গে করে । 


গ্রামের অনেকে বলতো রাম মইদুল নাকি বন্ধুত্ব হয়না , একজন যে হিন্দু অপরজন মুসলিম , তবে সেটা যে কতো বড়ো ভুল সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে ওদের মিষ্টি স্নিগ্ধ বন্ধুত্ব । রাম আর মইদুল নিজেদের কখনো আলাদা ভাবেনা , ওরা সবকিছু একসঙ্গে করতে ভালোবাসে । সারাদিনের জমানো গল্প মইদুল পরেরদিন এসে বলে রামকে , আবার রাম বাড়ির কথা , সারাদিন কি হয়েছে না হয়েছে সব বলে মইদুলকে । ওদের সবকিছু যেন একে অপরের জন্য , একটা মিষ্টি বন্ধুত্ব যার কাছে মনে হয় বাকি সমস্ত কিছু ফিকে । 


টিফিন ব্রেকে রাম নিজের বাড়ির থেকে নিয়ে আসা খাবার ভাগ করে নেয় মইদুলের সঙ্গে , মইদুল নিজেও ওর টিফিনটা ভাগ করে নেয় রামের সঙ্গে , টিফিন হলেই ক্লাসরুমের ঘরটার মধ্যে বসে ওরা একে অপরের সঙ্গে ভাগ করে নেয় বাড়ি থেকে নিয়ে আসা খাবার । স্কুলের সবাই ওদেরকে বলে ভালোবেসে হরিহর আত্মা । 


রাম আর মইদুল পড়াশুনোতেও সাহায্য করে একে অপরকে যতটা সম্ভব । কেউ একজন পড়া না পারলে অন্যজন সেই পড়াটা করিয়ে দেয় , কেউ নোট টুকতে ভুলে গেলে অন্যজন সেই নোট তুলে নিয়ে সেটা দেয় তার বন্ধুকে । 


এছাড়াও খেলাধুলো , আনন্দ করা এসব করে খুব খুশিতে থাকে ওরা দুজন । নবাবগঞ্জ গ্রামের খোলা মাঠটায় ওদের বিকেলগুলো ভরে ওঠে কখনো কুমীরডাঙা , কখনো লুকোচুরি আবার কখনো ধরাধরি খেলায় । দুজনের বন্ধুত্ব যেন আরও আরও বেশি করে গভীর হতে থাকে এভাবেই । 

খেলার মাঠে খেলাধুলো ছাড়াও ছুটির দিন দুপুরে রাম আর মইদুল বেরিয়ে যায় মাঠের পাশে মিত্তিরদের বাগানটায় । ওই বাগানে দেখাশুনোর জন্য এক্লজন বয়স্ক পরিচারক ছাড়া আর কেউ থাকে না , ওরা দুজন সেই বাগানে গিয়ে গাছে উঠে আম , লিচু , পেয়ারা পেড়ে আনে আর তারপর দুই বন্ধুতে মিলে খায় সেগুলো বেশ করে । ওরা খুব মজা পায় এগুলোয় । 


মইদুল বৃষ্টি ভিজতে খুব ভালোবাসে তাই বৃষ্টি নামলেই ও যখন মনের আনন্দে ভেজা শুরু করে ঠিক তখনই রাম ওর দেখাদেখি নিজেও ভেজা শুরু করে । ওরা মনের আনন্দে আপন করে নেয় বৃষ্টিকে , ওরা দুজন একে অপরের মাঝে খুঁজে নেয় ওদের ভালোলাগা সবকিছু । 


দুই বন্ধু মেলা খুব ভালোবাসে , তাই ওদের নবাবগঞ্জ গ্রামে যখনই কোনো মেলা বসে ঠিক তখনই দুই বন্ধুতে সুন্দর করে সেজে গিয়ে হাজির হয় মেলায় তারপর মনের আনন্দে ঘুরে বেড়ায় সেই মেলার মাঝে , ওরা নাগরদোলায় চাপে , ওরা খেলনা কেনে , ওরা পাপর ভাঁজা খায় , ওরা জিলিপি কেনে , ওরা ফুটকড়াই কেনে , বয়ামের ভেতরে সাজানো রঙবেরঙের লজেন্সগুলো কেনে । দুই বন্ধুতে মিলে সেগুলো মনের আনন্দে খেতে খেতে তারপর বাড়ি ফেরে । 


শৈশব এভাবেই কাটে রাম আর মইদুলের । ওদের এই স্কুল জীবনের শুরু হওয়া বন্ধুত্ব এভাবেই প্রাণ পেয়ে বেড়ে ওঠে ধীর গতিতে । ওরা জীবনের পথে নানান ছোটো জিনিসের মধ্যে খুঁজে নেয় নিজেদের মনের ভালোলাগা , নিজেদের মনের আনন্দ । ওরা প্রাণ খুলে বাঁচে ওদের জীবনটা আর এটাই যে দরকার । এভাবেই স্নিগ্ধ হোক ওদের গল্পগুলো জীবনের আগামী পথে । 


যারা বলে হিন্দু আর মুসলিমের বন্ধুত্ব হয়না তাদের কাছে রাম আর মইদুল জলজ্যান্ত উদাহরণ । যেমন করে সন্ধ্যের শঙ্খধ্বনির সঙ্গে মিশে যায় আজানের সুর ঠিক তেমনই ওদের বন্ধুত্ব মিশে গেছে দুটো হৃদয়ে এক হয়ে । জীবনের পথে এভাবেই বেঁচে থাকুক ওদের আগামীর বন্ধুত্ব ।


✍️আকাশ দত্ত