Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

গায়ক-সিধুকে-নিয়ে-কুইজ-কেন্দ্রের-ডাইনী-সচেতনতা-শিবির

.
* নিজস্ব সংবাদদাতা, ঝাড়গ্রাম  : নিজেদের সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসাডর ক্যাটটাস বাংলা ব্যান্ডের জনপ্রিয় গায়ক সিধুর উপস্থিতিতে, শিক্ষক জীবন কৃষ্ণ সরেনের বিশেষ সহযোগিতায় ডাইনি অপবাদে অত্যাচারিত ঝাড়গ্রাম জেলার বিনপুরের মাগুর…

 .


* নিজস্ব সংবাদদাতা, ঝাড়গ্রাম  : নিজেদের সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসাডর ক্যাটটাস বাংলা ব্যান্ডের জনপ্রিয় গায়ক সিধুর উপস্থিতিতে, শিক্ষক জীবন কৃষ্ণ সরেনের বিশেষ সহযোগিতায় ডাইনি অপবাদে অত্যাচারিত ঝাড়গ্রাম জেলার বিনপুরের মাগুরা গ্রামের ফাগু মাণ্ডির বাড়িতে গিয়ে সচেতনতার বার্তা দিলেন মেদিনীপুর কুইজ কেন্দ্র সোসাল ওয়েলফেয়ার সোসাইটির সদস্য্য-সদস্যারা। গ্রামের মানুষদের সাথে নিয়ে এদিন ডাইনি নিয়ে বিশেষ তথ্যচিত্র দেখানো হয়। ডাইনি বলে কিছু হয়না, এটা বোঝানো হয় সকলকে।


 বিশিষ্ট গায়ক ডাঃ সিদ্ধার্থ রায় উপস্থিত থেকে গ্রামবাসীদের সঙ্গে কথা বলেন।স্লাইড শোয়ের মাধ্যমে ভাস্করব্রত পতি এবং বক্তব্যে মাধ্যমে গৌতম বোস গ্রাসবাসীদের বোঝান ডাইনি বা ডাইন বলে কিছু হয় না। কর্মসূচিতে উপস্থিত আদিবাসী জণগণের মধ্যে বিভিন্ন বিষয়ে আরো সচেতনতা বৃদ্ধির লক্ষ্য নিয়ে কাজ করে চলা,জামবনি ব্লকের ডুমুরিয়া গ্রামের বাসিন্দা,চিলকিগড় ঈশ্বরচন্দ্র ইনস্টিটিটের শিক্ষক জীবন কৃষ্ণ সরেন সাঁওতালি ভাষায় সচেতনতা মূলক বক্তব্যের পাশাপাশি উভয়পক্ষকে বুঝিয় সমস্যা সমাধানে বিশেষ ভূমিকা নেন। নিগ্রীহিত ফাগু মাণ্ডি এবং তাঁর স্ত্রী ছিতামনি মাণ্ডি সহ গ্রামের মোড়ল পূর্ণ সোরেন উপস্থিত থেকে সব সমস্যা মিটিয়ে নেওয়া হয়। স্যানিটারী ন্যাপকিন ব্যবহার বিষয়ে আলোচনা করেন শিক্ষিকা সুতপা বসু ও গ্রামের কলেজ পড়ুয়া ছাত্রী কাপুরমণি হাঁসদা। পাশাপাশি এদিন সংগঠনের তরফে গ্রামের চল্লিশ টি আদিবাসী পরিবারের হাতে তুলে দেওয়া হয় চারাগাছ এবং নতুন জামাকাপড়।গ্রামে কয়েকটি চারাগাছও রোপণ করা হয়।

এছাড়া স্যানিটারি ন্যাপকিন ও মাস্ক বিতরণ করা হয় ‌ উপস্থিত ছিলেন সংস্থার সভাপতি রিঙ্কু চক্রবর্তী, প্রতিষ্ঠাতা সম্পাদক মৌসম মজুমদার, গৌতম কুমার বোস,আল্পনা দেবনাথ বসু, সুভাষ জানা,কৃষ্ণপ্রসাদ ঘড়া, চঞ্চল হাজরা, অরিন্দম দাস,মণিকাঞ্চন রায়, নরসিংহ দাস,সুতপা বসু,স্বর্ণলতা বেরা,ভাস্করব্রত পতি,দিব্যেন্দু রায়,হারাধন মণি, ধীমান চক্রবর্তী সহ সংগঠনের সদস্য্য-সদস্যার একটি প্রতিনিধি দল। উল্লেখ্য কর্মসূচিতে উপস্থিত শিক্ষক জীবন কৃষ্ণ সরেন শিক্ষকতার পাশাপাশি সাঁওতালি ভাষায় সচেতনতা মূলক নাটক লিখে জঙ্গলমহল এলাকার গ্রামে গ্রামে ছাত্রদের নিয়ে ঘুরে সেই নাটক অভিনয় করে দেখিয়ে সচেতনতামূলক প্রচার করে চলেছেন বেশ কয়েকবছর ধরে। উল্লেখ্য এর আগে সপ্তাহ খানেক আগে কুইজ কেন্দ্রের চার সদস্যের এক প্রতিনিধি দল এই গ্রামে গিয়েছিলেন।