Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মহিলা পরিচালিত ক্যাফেটরিয়া গড়ে তোলার উদ্যোগ নিল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন

নিজস্ব সংবাদদাতা, তমলুক: স্বনির্ভর দলের কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে এবার জাতীয় সড়কের পাশে মহিলা পরিচালিত ক্যাফেটরিয়া গড়ে তোলার উদ্যোগ নিল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। সেই লক্ষ্যে ৬ নম্বর জাতীয় সড়কের পাশে কোলাঘাটের বরিশা এল…

 


নিজস্ব সংবাদদাতা, তমলুক: স্বনির্ভর দলের কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে এবার জাতীয় সড়কের পাশে মহিলা পরিচালিত ক্যাফেটরিয়া গড়ে তোলার উদ্যোগ নিল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। সেই লক্ষ্যে ৬ নম্বর জাতীয় সড়কের পাশে কোলাঘাটের বরিশা এলাকায় প্রায় ১০ ডিসিমাল এলাকাকে চিহ্নিত করে দ্রুত নির্মাণ কার্যের জন্য নির্দেশিকা জারি করা হয়েছে। যেখান থেকে আগামী কয়েক মাসের মধ্যেই জেলার বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের হাতের তৈরি নানা রকম শিল্প সামগ্রী প্রদর্শন ও ক্রয়-বিক্রয় ক্ষেত্র গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পূর্ব মেদিনীপুর জেলায় প্রায় ৭৩৯৭৮টি স্বনির্ভর দল রয়েছে। যারা ঝিনুক, মাদুর শিল্প, পট চিত্র, পাট শিল্প ও গহনা বড়ি সহ বিভিন্ন রকম হাতের কাজের সঙ্গে যুক্ত রয়েছেন। যারা আবার সি এ ডিসি, বেনফিশ, তাম্বুল এর মতো বিভিন্ন সংস্থার দ্বারা পরিচালিত হয়ে আসছেন। বহু ক্ষেত্রেই দেখা গিয়েছে গ্রাম কিংবা শহরের মহিলাদের এই সমস্ত হাতের কাজ স্থানীয় শহর এলাকার পাশাপাশি দেশে-বিদেশে সুনাম কুড়িয়েছে। কিন্তু যথোপযুক্ত সময় উপযোগী বিপণনের অভাবে দীর্ঘদিন ধরেই মার খাচ্ছিল তাদের এই সমস্ত হস্তশিল্প। এরপর আবার প্রায় বছর দুয়েক ধরে করোনা পরিস্থিতির দরুন মেলা উৎসব এর অনুষ্ঠান গুলিতে স্টল দেয়া প্রায় বন্ধ হয়ে গিয়েছে। ফলে একরকম ধুঁকতে থাকা এই সমস্ত গ্রামীণ শিল্প প্রদর্শনীকে নতুন আঙ্গিকে জনসাধারণের সম্মুখে নিয়ে আসার মাধ্যমে নতুন কর্মসংস্থানের দিশা দেখাতে উদ্যোগী হয় জেলা প্রশাসন। সেই লক্ষ্যে তাই প্রাথমিক পর্যায়ে পূর্ব মেদিনীপুর জেলার প্রবেশদ্বার হিসেবে পরিচিত কোলাঘাটের ৬ নম্বর জাতীয় সড়কের পাশে প্রায় ১০ ডিসিমাল এলাকাজুড়ে একটি ক্যাফেটেরিয়া ইউনিট এবং সেলস কাউন্টার গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়। সেইমতো এই কাজ দ্রুততার সঙ্গে সম্পন্ন করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি নির্দেশ নামা ইতিমধ্যেই কোলাঘাট ব্লক প্রশাসনের কাছে পাঠানো হয়েছে। পরিকল্পনা অনুযায়ী জাতীয় সড়কের পাশে এই ক্যাফেটেরিয়া থেকে জেলার স্বনির্ভর দলের মহিলাদের দ্বারা উৎপাদিত সামগ্রীর প্রদর্শনী ক্ষেত্র গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। মূলত কলকাতা থেকে আসা জেলার পর্যটন কেন্দ্র দীঘা, শিল্প শহর হলদিয়া কিংবা মেদিনীপুর গামী যাত্রীদের উদ্দেশ্যেই এই ক্যাফেটেরিয়া খোলার পরিকল্পনা করা হয়েছে। স্বনির্ভর দলের মহিলাদের হাতে তৈরি চা-কফি খাওয়ার পাশাপাশি যেখান থেকে আগামী সময়ে মিলবে মহিলাদের হাতে তৈরি নানান রকমের খাদ্য সামগ্রীও। আর শুধু যে কোলাঘাটে তা কিন্তু নয়। কোলাঘাটের পাশাপাশি শিল্পশহর হলদিয়া থেকে শুরু করে দিঘাতেও আগামী দিনে এমন ক্যাফেটেরিয়া ইউনিট খোলার উদ্যোগ নেয়া হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে। আর এই পরিকল্পনা বাস্তবায়িত হলে আগামী সময়ে মহিলা পরিচালিত এই সকল ক্যাফেটেরিয়া গুলি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠবে বলে দাবি জেলা প্রশাসনের। এ বিষয়ে পূর্ব মেদিনীপুরের অতিরিক্ত জেলা শাসক সুদীপ্ত পোড়েল জানিয়েছেন, আগামী কয়েক মাসের মধ্যেই কোলাঘাটের জাতীয় সড়কের পাশে জেলার স্বনির্ভর দলের মহিলা পরিচালিত একটি ক্যাফেটরিয়া ইউনিট গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। মূলত মার্কেটিংকে গুরুত্ব দিতেই এমন অভিনব উদ্যোগ জেলায় এই প্রথম।