Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

অবশেষে প্রকাশিত হল পাঁশকুড়ার স্বাধীনতা আন্দোলনের ইতিহাস

নিজস্ব সংবাদদাতা, তমলুক - স্বাধীনতার প্লাটিনাম জয়ন্তীতে প্রকাশিত হল "পাঁশকুড়ার স্বাধীনতা আন্দোলন ও রাজনৈতিক বিবর্তন"। দুই বর্ষীয়ান স্বাধীনতা সংগ্রামী স্বদেশ রঞ্জন দাস ও গোবিন্দচরণ ভূঁইয়্যা বইটির আবরণ উন্মোচন করেন। বইট…

 


নিজস্ব সংবাদদাতা, তমলুক - স্বাধীনতার প্লাটিনাম জয়ন্তীতে প্রকাশিত হল "পাঁশকুড়ার স্বাধীনতা আন্দোলন ও রাজনৈতিক বিবর্তন"। দুই বর্ষীয়ান স্বাধীনতা সংগ্রামী স্বদেশ রঞ্জন দাস ও গোবিন্দচরণ ভূঁইয়্যা বইটির আবরণ উন্মোচন করেন। বইটির লেখক রূপেশ সামন্ত জানান, এতদিন পাঁশকুড়ার স্বাধীনতা আন্দোলনের পূর্ণাঙ্গ কোন ইতিহাস বই ছিল না। এটি সাধারণ মানুষ তথা ছাত্রছাত্রী ও আঞ্চলিক ইতিহাস গবেষকদের কাছে কার্যকরী তথ্য-উপাদান পেতে সহায়ক হবে। বইটির মধ্যে পাঁশকুড়ার রাজনৈতিক পরিমণ্ডলের বিশ্লেষণ রাজনীতি সচেতন মানুষদের আরও সমৃদ্ধ করবে।


পাঁশকুড়ায় সংগঠিত স্বাধীনতা সংগ্রামের ইতিহাস সহ এখানকার স্বাধীনতা সংগ্রামীদের পূর্ণাঙ্গ তালিকা, রাজনৈতিক পরিমণ্ডল ও সমস্ত রাজনৈতিক দলের বিবর্তনের ইতিহাস, অতীত থেকে বর্তমানের সমস্ত নির্বাচনের ফলাফল বিশ্লেষণ এখানে বিধৃত। 



স্থানীয় কুমরপুর হটেশ্বর হাইস্কুলের ইংরেজি বিষয়ের শিক্ষক রূপেশ সামন্ত পাঁশকুড়াতেই বসবাস করেন। ভূমিপুত্র হিসেবে পাঁশকুড়ার গৌরবজনক অধ্যায়কে তুলে ধরতে এহেন গবেষণা মূলক গ্রন্থ লিখেছেন। বইটিতে মুখবন্ধ লিখেছেন মহিষাদল রাজ কলেজের প্রাক্তন অধ্যাপক ড. হরিপদ মাইতি।