Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-যাপন-দৈনিক-সেরা-লেখনী-সম্মাননা

#সৃষ্টি_সাহিত্য_যাপন অণুগল্পশিরোনাম_মাকলমে_রিমলী
প্রতিদিন সকালবেলায় যে উৎসাহ আর সাহস নিয়ে দিন শুরু হয়, বিকেল গড়াতে না গড়াতেই, দিনমণি আমার সমস্ত আত্মবিশ্বাসের আলো নিভিয়ে, নিশ্চিন্তে পাহাড়ের কোলে আশ্রয় নেয়। আমাকে বিভীষিকাময…

 


#সৃষ্টি_সাহিত্য_যাপন 

অণুগল্প

শিরোনাম_মা

কলমে_রিমলী


প্রতিদিন সকালবেলায় যে উৎসাহ আর সাহস নিয়ে দিন শুরু হয়, বিকেল গড়াতে না গড়াতেই, দিনমণি আমার সমস্ত আত্মবিশ্বাসের আলো নিভিয়ে, নিশ্চিন্তে পাহাড়ের কোলে আশ্রয় নেয়। আমাকে বিভীষিকাময় রাতের সাথে একলা ছেড়ে দিয়ে।


আমার ঘুমহীন চোখদুটো প্রতিনিয়ত যেসব ঘটনার সাক্ষী হয়ে চলেছে, বেঁচে থাকার প্রবল আশা বুকে না থাকলে, এতদিনে হয়ত...


আমার মৃত্যুপথযাত্রী মায়ের শেষ আশা পূর্ণ করতে, ডাক্তারদের সতর্কবাণীকে অবজ্ঞা করে, একেবারে নিজের জেদের বশে মাকে নিয়ে চলে এসেছি তাঁর জন্মস্থানে। আমার স্বল্প মাইনের চাকরিতে পাহাড়ের কোলে, শহরের মধ্যে, নতুন করে বাসা গড়ার জন্য খানিকটা বেগ পেতে হলেও, শহরের শেষপ্রান্তে একতলার এই দুকামরার ঘরে মা-ছেলে মিলে, নতুন করে সংসার পেতেছি, আজ দুসপ্তাহ হল।


বাবা মারা যাওয়ার পরে, আত্মীয়স্বজনের সঙ্গে সব সম্পর্ক এমনিতেই চুকে গেছিল কাজেই মা ছাড়া আমার নিজের বলতে আর কেউ নেই,তাই কৈফিয়ত দেওয়ারও কেউ নেই।চাকরিটাও ছেড়ে দিলাম।


এখন বুঝতে পারছি সম্পূর্ণ একা, একজন বাকশক্তিহীন শয্যাশায়ী রোগীর দেখভাল করাটা মোটেও সহজ কাজ নয়।কথা বলার,রাগ,দুঃখ প্রকাশের কেউ নেই।তার ওপরে মায়ের অবস্থার অবনতি, আমার মনে অনুশোচনার জন্ম দিচ্ছে প্রতিদিন।


সারাদিন বেডসোরের পচা গন্ধে ঘুম আসেনা।রাতে ক্লান্ত চোখদুটো বন্ধ হয়ে এলেই,পাহাড়ি কুকুরগুলো, বাড়ির দিকে তাকিয়ে একসুরে মরাকান্না শুরু করে।


ইদানিং একটা নতুন জিনিস অনুভব করতে পারছি। রোজ রাতে মায়ের ঘর থেকে, খুব আস্তে,ধীরে গলায় কারোর কথা শুনতে পাচ্ছি।প্রথমদিন দৌড়ে গিয়েও কাউকে দেখতে পাইনি। তারপর থেকে, সবসময় ফিসফিসানিটা স্পষ্ট শুনতে পাচ্ছি, কখনও কখনও একদম ঘাড়ের কাছে।


প্রথম প্রথম মনের ভুল বলে‌ মনে হলেও,সেদিন স্পষ্ট দেখলাম,মায়ের মাথার কাছে ছায়া ছায়া কায়াদের ভীড়। 


 প্রতিদিনের মত মায়ের খাবারের ভর্তি থালাটা ফিরিয়ে নিয়ে যেতে গেলে,হাতে কারোর স্পর্শে চমকে উঠে দেখি,করুণ দৃষ্টিতে তাকিয়ে আছে মা।


__"তুমি...তুমি চোখ খুলেছ মা.."


জড়িয়ে ধরলাম।মা ফিসফিস করে বলল


__"একসপ্তাহ হয়ে গেছে বাবা।এবার মেনে নে।আমার সৎকারের ব্যবস্থা কর।অযথা ঝামেলায় জড়াস না।পেরে উঠবিনা।"


ঘাড়ের পিছনে খনখনে হাসিটা, যেন একটু বেশিই স্পষ্ট শুনতে পাচ্ছি।।