Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-যাপন-দৈনিক-সেরা-লেখনী-সম্মাননা

#সৃষ্টি_সাহিত্য_যাপন শিরোনাম--শিক্ষক  ==========সুমিত্রা সাউ গিরি=============
" যিনি শিক্ষা দেন তিনিই শিক্ষক" তাইনা মা??ক্লাস ফোরে পড়া ছোট্ট রুমির প্রশ্নে মা রান্না ঘর থেকে বলেন "যিনি সুশিক্ষা দিয়ে জ্ঞানের পরিধি বা…

 


#সৃষ্টি_সাহিত্য_যাপন 

শিরোনাম--শিক্ষক

  ==========

সুমিত্রা সাউ গিরি

=============


" যিনি শিক্ষা দেন তিনিই শিক্ষক" তাইনা মা??

ক্লাস ফোরে পড়া ছোট্ট রুমির প্রশ্নে মা রান্না ঘর থেকে বলেন "যিনি সুশিক্ষা দিয়ে জ্ঞানের পরিধি বাড়ান,চেতনার উন্মেষ ঘটিয়ে সুপ্ত প্রতিভার বিকাশ ঘটান , যিনি জয়ের ভাষা শেখান, সব বাধা অতিক্রম করার সহজ কৌশল শেখান তিনিই শিক্ষক"।সুশিক্ষা কেমন দেখতে মা?চেতনা কি?সুপ্ত প্রতিভা সে আবার কেমন?


রান্না থামিয়ে মা রুমিকে নিয়ে বসলেন বোঝাতে--যে শিক্ষা মানুষকে ভালো আর খারাপের তফাৎ বোঝায়

যে শিক্ষা আলো আর কালোর মধ্যে কতটা ব‍্যবধান জানায়,যে শিক্ষা প্রতিকুলতার মুখোমুখি হয়েও সামনে এগিয়ে যেতে সাহায্য করে তাই হলো সুশিক্ষা।


চেতনা হলো চৈতন্য-বিবেক যা মানুষকে মানুষের পাশে দাঁড়াতে, ন‍্যায়পরায়ণতা,সততা, নিয়মানুতর্তিতা ইত্যাদি ছাড়াও সঠিক সময়ে সঠিক কাজ করতে শেখায়।

সব মানুষের মধ্যেই কিছু না কিছু ভালো গুন আছে,সুশিক্ষার দ্বারা অনুপ্রাণিত ,উদ্বুদ্ধ ,উৎসাহিত করে সেইসব গুনের বিকাশ ঘটালেই সুপ্ত প্রতিভার

আলোয় আলোকিত হয় জগৎসভা।সুশিক্ষক তিনি যিনি পাথরেও ফুল ফোটান,অন্ধকারে আলোর রেখা দেখান। যিনি তোমার ভেতরের লুকিয়ে থাকা গুনগুলো খুঁজে নেন,যিনি রাশি রাশি নুড়ির মধ্য থেকে চালের কণাটা তুলে নেন তিনিই সুশিক্ষক।


"মা তবে তুমি ,দাদু ,বাবা দিদি ও আমার সুশিক্ষক??আমার ঐ পুচকে বনু যে আমাকে বলেছিল চকোলেট খেয়ে দাঁত পরিষ্কার না করলে দাঁতে পোকা হয় সেও সুশিক্ষক।আমার ভালো বন্ধুরা যারা কতোকিছু শেখায় তারাও আমার শিক্ষক....."?


"হ‍্যাঁ হ‍্যাঁ ছোট বড়ো সবাই শিক্ষক যাদের কাছ থেকে 

কিছুনা কিছু শিখি প্রতিমূহুর্তে যা পথ চলতে সাহায্য করে।"

মা রুমির মাথায় হাত বুলোতে বুলোতে বলেন।


ক্লাস নাইনে পড়া মেয়ে রাই শুনছিলো সব।মায়ের কাছে এসে বলে " ঐ গানের স‍্যার যিনি ভালো ড্রয়িং ও করেন, বলেছিলেন ছোট এবং টাইট ড্রেস পরে উনার সামনে বসলে উনি সুন্দর একটা ছবি আমার এঁকে দেবেন।ছবি আঁকতে আঁকতে উনি আমার গলা ঘাড় ছুঁয়ে বলেছিলেন এভাবে বসতে হয়...উনি নিশ্চিত সুশিক্ষক নন"?


রতন স‍্যার সেদিন আমার ক্লাসমেট শিখাকে বলেছেন রাতে ম‍্যসেজ করলে উনি ফ্রি থাকেন পড়া বুঝতে হলে একটু রোমান্টিক কথাবার্তা বলতে হয়।

সুমনার দিদিকে তার স‍্যার বাজে বাজে ছবি তুলে পাঠাতে বলেছেন।এরা সবাই কি শিক্ষক মা??? 


কিছুক্ষণ চুপ থেকে মা বলেন "এইযে তোমরা ভালো আর খারাপ বুঝতে শিখেছো এটাই শিক্ষা।কোনটা 

ন‍্যায় কোনটা অন‍্যায় এইযে বোধ এটাই আসল শিক্ষা"।


"সময় আর অভিজ্ঞতাও পরম সুশিক্ষক আমাদের সবার।সময় শেখায় ভুল শুধরে অভিজ্ঞতার হাত ধরে এগোতে।পথের প্রতিটি ধুলিকণাও শিক্ষক হতে পারে কারণ হোঁচট খেলে উঠতে শেখায় ঐ পথই।"


রুমি মায়ের গলা জড়িয়ে বলে "জানো মা ঐ যে ঐ সুন্দর দেখতে স‍্যার আমায় হামি দিয়ে বলেছিল রোজ চকোলেট দেবে হামি দিলে ,পিঠে চড়লে ।কিন্তু তোমাকে বলতে বারণ করেছে, তাই.....ওটা পচা কুশিক্ষক তাই না মা?" 


শিক্ষকের ছোঁয়ায় স্নেহাশীষ,সুগন্ধ-সুবাস,ভরসা আর জয়ের আশ্বাস থাকে বেটা।ভক্ষকের লোলুপ দৃষ্টি থাকেনা।

যিনি তার সুশিক্ষার দ্বারা উজ্জ্বল,জ্ঞানের আলোয় পরিপূর্ণ ,শ্রদ্ধা ও সম্মানের পাত্র তিনিই শিক্ষক।।

সবাই সুশিক্ষক হতে পারেন না.... শিক্ষকের তকমা পেলেও......