Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-যাপন-দৈনিক-সেরা-লেখনী-সম্মাননা

আজ ভগবান শ্রীরামকৃষ্ণ পার্ষদ স্বামী অভেদানন্দের পবিত্র জন্মতিথি--------------------------------
অভেদ আনন্দ--------------------অনন্ত ভাবময় ভগবান শ্রীরামকৃষ্ণের জীবন খাতায় লিপিবদ্ধ ছিল বিশ্বের সর্বদেশের সর্বকালীন সমগ্র ভাবরাশি। আস্ত…

 


আজ ভগবান শ্রীরামকৃষ্ণ পার্ষদ স্বামী অভেদানন্দের পবিত্র জন্মতিথি

--------------------------------


অভেদ আনন্দ

--------------------

অনন্ত ভাবময় ভগবান শ্রীরামকৃষ্ণের জীবন খাতায় লিপিবদ্ধ ছিল বিশ্বের সর্বদেশের সর্বকালীন সমগ্র ভাবরাশি। আস্তিক্য থেকে নাস্তিক্য , সাকার থেকে নিরাকার, সগুন থেকে নির্গুণ এবং এর বাইরেও যে সমস্ত চিন্তারাজি আগামীতেও বিশ্ব জন মানসে প্রতিভাত হবে - তার সকলই স্বমহিমায় উপস্থিত তার জীবন বেদে। 

কাশিপুর উদ্যানবাটিতে তরুণ তাপসেরা যখন তার সেবায় স্বীয় জীবন উৎসর্গ করে বেদ স্রষ্টা ঋষিদের মত কঠোর তপস্যায় রত ঠিক সেই সময় একদিন ধ্যানরত নরেন্দ্রনাথ তার গুরুভাই কালি ওরফে কালুয়াকে বলেন : তুই আমার শরীর স্পর্শ করে থাক। 

কিছুক্ষন পরে কালি বুঝতে পারেন নরেনের শরীর থেকে বিদ্যুৎ প্রবাহের মত একটা শক্তি তার মধ্যে প্রবেশ করছে। কিংকর্তব্যবিমূঢ় কালি ঠাকুরের কাছে সব বললে তিনি নরেন্দ্রনাথকে ডেকে পাঠান, বলেন : জমতে না জমতে খরচ। আর তকে মৃদু ভৎসনা করেন : কেন সে কালিকে রূপের ঘর থেকে অরূপে নিয়ে গেলেন।

পরবর্তীতে আর একদিন ধ্যানরত কলির মন আলোর পথে শূন্যে উঠে সমস্ত দেবদেবী দর্শন পূর্বক শ্রীরামকৃষ্ণকে তাদের মধ্যমনি হয়ে বিরাজিত দেখেন। এই দর্শন প্রসঙ্গে ঠাকুর বলেন : তোর বৈকুণ্ঠ দর্শন হয়ে গেল। এই তোর শেষ সাকার দর্শন। এরপর থেকে তুই কেবল অখণ্ডেরই থাকে উঠলি।

.........

..........


ঠাকুরের দেহাবসানের পর ১৮৯৩ এর শিকাগো বিজয়ের পর বিবেকানন্দ প্রায় দুই বছর আমেরিকায় বেদান্তের ভূমি প্রস্তুত করে ইংল্যান্ডে আসেন। ১৮৯৬ সালের আগস্ট মাসে তিনি 'তার' করে তার গুরুভাই কালি ওরফে স্বামী অভেদানন্দ কে লন্ডনে ডেকে নেন। মিস মুলারের গৃহে মাস খানেকের অবস্থানের পরেই অক্টোবর মাসে লন্ডন থিয়োজফিকাল সোসাইটিতে অভেদনন্দের জন্য প্রথম বক্তৃতার ব্যবস্থা করেন .....


তারপর থেকে আর তাকে ফিরে তাকাতে হয়নি। প্রানপ্রিয় প্রভুর কাজে প্রায় পঁচিশ বছর কাল অভেদানন্দ ইউরোপ ও আমেরিকায় বেদান্ত প্রচারে রত থাকেন। স্বামী বিবেকানন্দ ছাড়া এই অবদানের দ্বিতীয় কোন নজির মিশনের আদিপর্বে নেই। এই সময়কালে ম্যাকসমূল্যার থেকে মার্কিন প্রেসিডেন্ট, প্রখ্যাত বিজ্ঞানী থেকে শ্রেষ্ঠ চিন্তাবিদ কত মানুষের যে তিনি আদর্শ স্বরূপ হয়েছিলেন - তার খবর কেবল শ্রীপ্রভুই রাখেন।


আজ তার পবিত্র জন্মতিথিতে তাকে জানাই অন্তরের সর্বোচ্চ শ্রদ্ধা।


জয় প্রভু জয় প্রভু জয় প্রভু ।


💐💐💐💐💐💐💐💐💐💐💐