Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কলকাতা কর্পোরেশনকে স্বচ্ছ ভাবমূর্তি গড়তে সব দল মাঠে

কলকাতা কর্পোরেশন এর নির্বাচন নিয়ে সব দল এখন মাঠে নেমে পড়লেন।হয়তো বলবেন তৃনমূল কংগ্রেস এবার ও সমগ্র বাংলার সঙ্গে কলকাতা তেও ঘাসফুল ফুটিয়েছেন দেদার।ফলে কর্পোরেশন নির্বাচনে তাঁরাই ফেবারিট।হয়তো ঠিক।তবে বিধানসভা ভোট ও কর্পোরেশন ভোট কে…

 


তরুণ চট্টোপাধ্যায় ।

কলকাতা কর্পোরেশন এর নির্বাচন নিয়ে সব দল এখন মাঠে নেমে পড়লেন।হয়তো বলবেন তৃনমূল কংগ্রেস এবার ও সমগ্র বাংলার সঙ্গে কলকাতা তেও ঘাসফুল ফুটিয়েছেন দেদার।ফলে কর্পোরেশন নির্বাচনে তাঁরাই ফেবারিট।হয়তো ঠিক।তবে বিধানসভা ভোট ও কর্পোরেশন ভোট কে কখনোই এক পংক্তি তে ফেলা যায় না।কারন কর্পোরেশন ভোটে মানুষ ভোট দেন স্হানীয় কাউন্সিলর দের স্বচ্ছ ভাবমূর্তি দেখেই।

তৃনমূল দল এক পদ এক মানুষ নীতির কথা মুখে বললেও বাস্তবে সে ছবি চোখে পড়েনি।বিধায়ক ও সাংসদ এই ভোটেও নমিনেশন পেয়েছেন।নেতা মন্ত্রীর ছেলে মেয়েরা ও পেলেন ভোটের টিকিট।বামপন্থী রাও তাদের প্রার্থী তালিকা প্রকাশ করেছেন।কংগ্রেসের সঙ্গে বামপন্থী দের গাঁটছড়া এখন অনেকটাই ঢিলে।দেখাযাক শেষ পর্যন্ত আসন রফা হয় কিনা।

বিজেপি দল এখনো তাঁদের তালিকা জনসমক্ষে আনেন নি।তবে আজ বা কাল তা প্রকাশিত হবে বলেই জানা গেছে।

এবার পুরভোটে কলকাতার মানুষ সব থেকে অগ্রাধিকার দিচ্ছেন স্বচ্ছ ভাবমূর্তি কেই।এর সঙ্গে যোগ হয়েছে কলকাতার জল যন্ত্রণা থেকে মুক্তির উপায় ।

কলকাতার পরিবহন ব্যবস্থা ও রয়েছে এবারের ভোটে।

সরকার বাস ভাড়া না বৃদ্ধি করলেও প্রাইভেট বাস মালিকেরা তা নিজেরাই করে নিয়েছেন।বেশি ভাড়া নিলে সরকার ব্যবস্থা নেবেন ঘোষনা করা হলেও তা আজও খাতায় কলমে।

পুর কাউন্সিল দের বাড়বাড়ন্ত কমাতে ইতিমধ্যেই তৃনমূল দল অনেক নতূন মুখ এনেছেন।কিন্তু তাঁদের অধিকাংশ ই নেতা বা মন্ত্রীর ছেলে মেয়ে বা আত্মীয় পরিজন।সুব্রত মুখোপাধ্যায় মারা যাওয়ার পর তার বোনকেও নমিনেশন দিয়েছেন তৃনমূল দল।

পি কে টিম তাঁদের কাগজপত্র জমা করেছেন কালীঘাটে ।সেই মতোও কিছু কিছু প্রার্থী বাছা হয়েছে।

তবে নির্বিঘ্নে মানুষ ভোট দিলে সর্বাগ্রে পরিচ্ছন্ন ভাবমূর্তির মানুষকে যে এগিয়ে রাখবেন তা বলাই বাহুল্য ।

তবে একটা প্রশ্ন বার বার উঠে আসছে তা হলো কর্পোরেশন নির্বাচনে যে দল জিতুক সেই দল কি কলকাতার মানুষ কে নিরবচ্ছিন্ন পরিষেবা দিতে সমর্থ হবেন কি।

কলকাতার মানুষ চান পরিষেবা।আর ভোটের আগে সেই প্রতিশ্রুতি দিচ্ছেন সব দলই।

কিন্তু বার বার নানা ভাবে বিঘ্নিত পরিষেবার কথাও মাথায় রাখছেন কলকাতার ভোট দাতারা।

দেবাঞ্জন দেবের মতো মানুষ জন যেন ঢুকে না পড়তে পারে পুরসভা র অন্দরমহলে।

পুরভোটের হিসাবে এখনো পর্যন্ত তৃনমূল ই ফেভারিট।বাকীরা ভোটের আগে কতখানি হাওয়া নিজেদের পালে টানতে পারে সেটাই দেখার।

তবে যাই হোক মৃদুমন্দ শীতের আবহাওয়ায় কলকাতা এখন ভোটের গরমে তপ্ত।

ফলাফল যাই হোক ,কলকাতার নাগরিকেরা চাইছেন পরিষেবা ।আর সেই পরিষেবায় বার বার ঘাটতি থাকাতেই এই চাওয়া দিন দিন দানা বাঁধতে শুরু করেছে।