Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ত্রিপুরার পুর ভোটে বিজেপির জয়,বঙ্গের পুরভোটে বিজেপি দল কে অক্সিজেন দিয়ে গেল

ত্রিপুরা পুর ভোটের ফলাফল গননা এখনো সমাপ্তি ঘোষনা হয়নি,তবুও পদ্ম ঝড় সেখানে অব্যাহত ।দিকে দিকে বিজেপি প্রার্থী দের জয় ও এগিয়ে থাকা প্রমান করে দিল ত্রিপুরা নিয়ে তৃনমূল যে স্বপ্ন দেখেছিল তা ভেঙে খান খান হয়ে গেছে।ত্রিপুরার মুখ্যমন্ত্র…

 



তরুন চট্টোপাধ্যায়
ত্রিপুরা পুর ভোটের ফলাফল গননা এখনো সমাপ্তি ঘোষনা হয়নি,তবুও পদ্ম ঝড় সেখানে অব্যাহত ।দিকে দিকে বিজেপি প্রার্থী দের জয় ও এগিয়ে থাকা প্রমান করে দিল ত্রিপুরা নিয়ে তৃনমূল যে স্বপ্ন দেখেছিল তা ভেঙে খান খান হয়ে গেছে।ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব প্রমান করে দিয়েছেন তাঁর সরকারের জনমুখী কার্য কলাপের ফল পেয়েছে বিজেপি।আগরতলা পুরসভা সহ বেশ কিছু পুরসভা ইতিমধ্যেই তাঁর দলের দখলে চলে এসেছে।আরো আসছে।মোট 334টি ওয়ার্ডর 182 টি তে ইতিমধ্যেই তাঁরা জয়ী হয়েছেন।অধিকাংশ পুর সভাতেই বিজেপি এগিয়ে ।

মনে পড়ছে বিমান হাঁকিয়ে পশ্চিমবঙ্গের বিধান সভা ভোটে বিজেপির দিল্লি বাহিনী ডেলি প্যাসেঞ্জারি করলেও জয় পেয়েছিল তৃনমূল ।ত্রিপুরার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের তৃনমূল বিমানে চড়ে বার বার ত্রিপুরা তে লোক জড়ো করলেও জয়ের মালা কিন্তু বিজেপির দখলেই রইলো।এ থেকে প্রমাণিত হলো বাইরে থেকে ভিন রাজ্যে তাঁবু ফেললেও লাভের গুড় পিঁপড়ে তেই খেয়ে যায়।বাংলার মাটিতে খেলা হলেও সে খেলা জমলো না ত্রিপুরার মাটিতে।বিপ্লব দেব প্রমান করলেন তাঁর প্রতিটি কথাই সত্য হলো।

ত্রিপুরা বিজেপির দখলেই রইলো।সেখানকার মুখ্যমন্ত্রী জনগনের উদ্দেশ্যে ইতিমধ্যেই রায় দান কে স্বাগত জানালেন।

ভোটের ফলাফল বলছে কোথাও বামফ্রন্ট আবার কোথাও তৃনমূল ভোট যুদ্ধে দ্বিতীয় স্থানে ।যদিও বামফ্রন্টের অভিযোগ তৃনমূলের উদ্দেশ্যেই ছিল অবিজেপি ভোট কে ভাগ করা।আর সেই কাজে তাঁরা একশো পার্সন্ট সফল।কোথাও বামপন্থী দের ভোট আবার কোথাও কংগ্রেসের ভোটে থাবা বসিয়ে তাঁরা বিজেপির জয়ের রাস্তা কে মসৃন করে দিয়েছেন।ফলে বিজেপির বিপুল জয় এসেছে।অবশ্য তৃনমূল দল সে কথা মানতে নারাজ ।তাঁদের বক্তব্য বিজেপি কে উৎখাত করতেই তারা এই ভোট যুদ্ধে নেমেছিলেন ।সে যাই হোক ত্রিপুরা ভোটের সমীকরন বলছে তৃনমূল বা বামফ্রন্ট একেবারেই এবার এখানে সুবিধা করতে পারেনি।

পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বিপ্লবদেব কে স্বাগত জানিয়েছেন ।বলেছেন তাঁর নেতৃত্ব প্রমান করে দিলো আজও সেখানে বিজেপি মানুষের নয়নের মনি।

অবশ্য তৃনমূলের দোলা সেন বলেন,মাত্র তিন মাসের চেষ্টা তেই তৃনমূল সেখানে অধিকাংশ সিটে দ্বিতীয় স্হানে।ফল বলছে রিপুরার ভবিষ্যত এই দলের হাতেই।শুধু সময়ের অপেক্ষা ।

দেবাংশু ভট্টাচার্য আঙুল তুললেন বিপ্লব দেবের সরকারের দিকেই।তিনি বলেন ত্রিপুরা তে ভোটের নামে প্রহসন হয়েছে।যদিও তিনি বাংলার ভোট নিয়ে একটি বাক্য ও খরচ করেন নি।

বিজেপির দিলীপ ঘোষ এই জয়ে আশাবাদী ।সদ্য রাজ্য সভাপতির পদ হারালেও তিনি আশা করছেন এই জয়ের ছায়া বাংলার পুরভোটেও প্রতিফলিত হবে।

পশ্চিমবঙ্গের নব নির্বাচিত বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার ও বাংলার পুর ভোটের ফলাফলে এই ত্রিপুরার ছায়া দেখতে পাচ্ছেন।

বাংলার বিধানসভা ভোটে পরাজিত হবার পর বিজেপি শিবির যে এখানে মুষড়ে পড়েছিলেন তা সর্ব জন বিদিত।

ত্রিপুরার ভোটে বিজেপির জয় বঙ্গ বিজেপি বিগ্রেড কে কিছুটা হলেও অক্সিজেন সরবরাহ করলো।

আগামী 19 ডিসেম্বর বঙ্গের পুরভোটে বিজিপি দল আবার ও নব উদ্যমে মাঠে নামবে।

ত্রিপুরার ভোটের সাফল্য আর কিছু হোক না হোক বিজেপি দল কে নতূন করে অক্সিজন সরবরাহ করলো তাতে সন্দেহ নেই।

ফলাফল যাই হোক বঙ্গের পুরভোটে আদাজল খেয়ে মাঠে নামতে সাহায্য করলো ত্রিপুরার পুর ভোটের ফলাফল ।

এখন হাতে পেন্সিল ।সকলের নজর বাংলার পুর ভোটের দিকেই।

এদিকে বাংলা ও ত্রিপুরায় বার বার জমি হারাচ্ছেন বামপন্থীরা ।ত্রিপুরার ভোটে তৃনমূলের খাতা খোলা ও দ্বিতীয় স্হানে কোথায় কোথায় উঠে আসা সেই কথাই প্রমান করে। 

এখন সামনে বাংলা ।বামপন্থী দের কাছে আবারও চ্যালেঞ্জ ।দ্বিতীয় না তৃতীয় সেটাই দেখার।

বিধান সভা ভোটে ভরাডুবির পর পুরভোটে কি আসে সেটাই প্রশ্ন ।

তবে বঙ্গের পুরভোটে ও লড়াই কিন্তু সেই তৃনমূল ও বিজেপি ।

ফলাফল না মিটলে ঠিকঠাক হিসাব না করাই ভালো।হাতে পেন্সিল নিয়ে অপেক্ষা ছাড়া আপাতত গত্যন্তর নেই।


তরুণ চট্টোপাধ্যায় ।