Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভায়ের কপালে দিলাম ফোঁটা

বাঙালীর রঙ বেরঙের নানা উৎসবের মধ্যেই ভাই ফোঁটা আর এক উৎসব।এদিন বোনেরা ভাইদের কপালে ফোঁটা দিয়ে ভাইদের মঙ্গল কামনা করে।আর ভায়েরাও বোনের ফোঁটা কপালে পড়ে বোনেদের ভালবাসা কে গ্রহন করে।        শুধু পশ্চিমবঙ্গ নয় ভারতবর্ষের নানা রাজ্যে এ…

 


তরুণ চট্টোপাধ্যায়

       শুধু পশ্চিমবঙ্গ নয় ভারতবর্ষের নানা রাজ্যে এই উৎসবের চল রয়েছে।পশ্চিম ভারতে এই উৎসব কে ভাইদুজ নামে আখ্যা দেওয়া হয়।সেখানে পাঁচদিন দীপাবলির শেষ দিন হয় এই অনুষ্ঠান ।মহারাষ্ট্র গোয়া কর্নাটকে এই উৎসব কে বলা হয় ভাইবিজ।নেপাল ও পশ্চিমবঙ্গের দার্জিলিং এর পাহাড়ি অঞ্চলে এই উৎসবের নাম বদলে বলা হয় ভাই টিকা।পাহাড়ি দের মধ্যে এই ভাই টিকা একটি জনপ্রিয় অনুষ্ঠান ।

           কার্তিক মাসের শুক্লা দ্বিতীয়া তিথিতে হয় ভাই ফোঁটা।পশ্চিমবঙ্গে কালীপুজোর ঠিক দুদিন পরেই।এবার কালী পূজা হলো বৃহস্পতিবার ।তাই ভাই ফোঁটা অনুষ্ঠান শনিবার ।সকাল থেকেই সাজো সাজো রব।

    এই উৎসব নিয়ে নানা মুনির নানা মত।কেউ বলেন মৃত্যুর দেবতা যমরাজ এদিন বোন যমুনার হাতে ফোঁটা নিয়ে ছিল।আবার আর এক মতে নরকাসুর নামে এক অত্যাচারি দৈত্য কে বধ করেন শ্রীকৃষ্ণ ।বোন সুভদ্রা এদিন খুশি হয়ে শ্রীকৃষ্ণের কপালে ফোঁটা দিয়ে মিষ্টি মুখ করায়।আর সেই থেকে এই ভাই ফোঁটার প্রচলন।

বর্তমান যুগে ভায়েরা নানা ব্যস্ততার মধ্যেও এই ফোঁটা নেবার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে।কোথাও কোথাও আবার রিটার্ন গ্রিফট হিসাবে বোনেদেরও ফোঁটা দেওয়া হয়।তবে সেটি অন্য কোন দিনে ভাইদের পছন্দ মতো।তবে অনুষ্ঠানের রীতি নীতির বদল হলেও আজও এই উৎসব খুবই জনপ্রিয় ।

তর্ক বিতর্ক যাই থাক ভাই এর কপালে এদিন ফোঁটা এঁকে বোনের মুখে উচ্চারিত হয় ভাই এর কপালে দিলাম ফোঁটা যমের দুয়ারে পড়লো কাঁটা।

           ভাই ভাল থাক।সুস্হ থাক।দীর্ঘ জীবন লাভ করুক।এটি আসলে ভাইদের মঙ্গল কামনায় এক উৎসব।

করোনা পরিস্থিতিকে উপেক্ষা করেই পথে ঘাটে ভাইদের ঢল।

কালীপুজোর রাতে রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় মারা গেলেন।তাঁর বোনেদের আক্ষেপ ভাই এর জন্য নারকেল নাড়ু তৈরি করে রেখেছিলাম ।তা আর ভাইকে দেওয়া হলো না।

দেশ জুড়েই চলছে ভাই ফোঁটা ।

বারো মাসে বাঙালির তের পারবন।