Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ফানুষ উড়বে আকাশে দেশি ও বিদেশি

আসন্ন কালীপূজা ও দেওয়ালীতে শব্দ বাজির দূষন আটকাতে আকাশে ড্রোন ওড়ানোর পরিকল্পনা কতটা সার্থক হবে তা বলা শক্ত ।তবে এই দিনগুলিতে এ রাজ্যের আকাশে ফানুষ যে উড়বে তাতে কোন সন্দেহ নেই।কারন ইতিমধ্যেই দেশীয় ও চীনের তৈরি ফানুষ বাজার দখল করে …

 


তরুন চট্টোপাধ্যায় 
আসন্ন কালীপূজা ও দেওয়ালীতে শব্দ বাজির দূষন আটকাতে আকাশে ড্রোন ওড়ানোর পরিকল্পনা কতটা সার্থক হবে তা বলা শক্ত ।তবে এই দিনগুলিতে এ রাজ্যের আকাশে ফানুষ যে উড়বে তাতে কোন সন্দেহ নেই।কারন ইতিমধ্যেই দেশীয় ও চীনের তৈরি ফানুষ বাজার দখল করে নিয়েছে ।ছোট মশারির আকারের ফানুষে আগুন দিয়ে আকাশের দিকে তাকিয়ে থাকতে ছেলে বুড়ো সকলেই উদ্গ্রীব ।এখন শুধু অপেক্ষা দিনটির জন্য ।                    শব্দ দৈত্যের বাজি নানা ঘুরপথে বাজি বিলাসীদের পকেটে ইতিমধ্যেই এসে গেছে।এর সঙ্গে এসেছে শিশুদের ফুল ঝুরি  রং মশাল দড়ি বাজি সহ নানা শান্ত স্বভাবের বাজি গুলিও।

                      আর শব্দ হীন ফানুষ ও এখনো বিকোচ্ছে দেদার।এর মধ্যে চীনা ও দেশীয় দুই আছে।
ফানুষের ইতিহাস বলছে এর প্রথম আবিষ্কার চীনের।অন্যান্য দেশ ও নানা উৎসবে ফানুষ ওড়ানোর অভিজ্ঞতা অর্জন করেছে।তবে এদেশের বাজি বাজারের সিংহভাগ যেহেতু চীন দখল করে আছে তাই এখানে চীনের ফানুষ ই ওড়ে।অন্যান্য দেশের ফানুষ কে এ রাজ্যে সে ভাবে উড়তে দেখা যায় না।
                ফানুষ কে অনেকেই চীনা লন্ঠন নামেই ডাকে।আকাশময় ফানুষের উপস্থিতি সে এক বিস্ময়কর দৃশ্য ।তবে ফানুষ অনেক সময় আকাশে নেভে না।নীচে নেমে আসে।আর তা থেকে আগুন ধরে যাওয়ার ভয় তো রয়েছেই।ফানুষে আগুন দেবার পর যে গ্যাস নির্গত হয় সেই প্রভাবেই ফানুষটি আকাশে ওড়ে।
দেশীয় ফানুষের থেকে চীনের তৈরি ফানুষ এদেশে বেশি ওড়ে।কারন হিসাবে চীনা ফানুষের দাম তুলনা মূলক ভাবে কম।তবে এবারেও চীনা ফানুষের সঙ্গে দেশীয় প্রথায় তৈরি ফানুষের যুদ্ধ অনিবার্য ।তাই দেখার আকাশময় কোন ফানুষ উড়ছে।
         পুলিশী কড়া নিরাপত্তার মাঝেও অভিজ্ঞতা বলছে শব্দ বাজি তো ফাটবেই।শব্দ দৈত্য কত সেলেবেল হবে তা এখন বলা সম্ভব নয়।কিন্তু সেই অবস্থা তে ফানুষ আকাশে নিরবে ঘুরে বেড়ায় ।এবারের উৎসবে সেই ফানুষ উড়বে আকাশময় ।
                    দীপাবলির আকাশে অন্যান্য শব্দ বাজির সঙ্গে পাল্লা দিয়ে ফানুষ ওড়ার দৃশ্য দেখতে সকলেই উদ্গ্রীব ।অপেক্ষা শুধু কয়েকটি দিনের।