Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বেড়ে চলেছে মোবাইল খরচ, বিপাকে ব্যবহারকারীরা

সোমনাথ মুখোপাধ্যায় মোবাইলের খরচ বেড়েই চলেছে। পয়লা ডিসেম্বর থেকেই নতুন বর্ধিত হারে মোবাইলের প্রিপেইড রিচার্জ করতে হবে বলে জানিয়েছে এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার মতো মোবাইল সংস্থা। এবার একই পথে হাঁটল রিলায়েন্স জিও। তারাও পয়লা ডিসেম…



সোমনাথ মুখোপাধ্যায় 

মোবাইলের খরচ বেড়েই চলেছে। পয়লা ডিসেম্বর থেকেই নতুন বর্ধিত হারে মোবাইলের প্রিপেইড রিচার্জ করতে হবে বলে জানিয়েছে এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার মতো মোবাইল সংস্থা। এবার একই পথে হাঁটল রিলায়েন্স জিও। তারাও পয়লা ডিসেম্বর থেকেই কার্যকরী করতে চলেছে নতুন প্রিপেইড রিচার্জ প্ল্যান। 

হঠাৎ করেই ফোনের খরচ বেড়ে যাওয়ার ফলে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। এয়ারটেল ভোডাফোন আইডিয়ার আগে ছিল ৩৫ টাকা প্রিপেইড রিচার্জ। চলতো ২৮ দিন। পরে সেটি বেড়ে দাঁড়াল ৪৯ টাকা। পরে ওই একই সময়সীমার জন্য গুনতে হচ্ছিল ৭৯। এবার ৭৯র বদলে গুনতে হবে কড়কড়ে ৯৯ টাকা। রিলায়েন্স-জিওর বর্তমান ৭৫ টাকার প্ল্যানও ২০শতাংশের মতো বেড়ে যাচ্ছে বলে রিলায়েন্স-জিও সূত্রে জানা গিয়েছে।

বর্তমানে করোনা অতিমারি পরিস্থিতিতে তীব্র অর্থনৈতিক সংকট চলছে। মানুষের রুজি রোজগারে টান পড়েছে। ব্যবসার গ্রাফ নিম্নমুখী। পাশাপাশি চলছে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। তখন বর্তমান সময়ের নিরিখে অতি প্রয়োজনীয় মোবাইল ফোনের মাশুল বেড়ে চলেছে পাল্লা দিয়ে। মানুষের অভিযোগ যে কেন্দ্রীয় সরকারের টেলিকম মন্ত্রক কিছুই পদক্ষেপ নিচ্ছে না। অথচ কয়েক বছর আগে ছবিটা এমন ছিল না। কম টাকায় কত ভালো পরিষেবা দেওয়া যায় তার প্রতিযোগিতা চলত। এমনকি বেসরকারি সংস্থার সঙ্গে প্রতিযোগিতার বাজারে ছিল সরকারি সংস্থা বিএসএনএল। কিন্তু তিন বছর যাবৎ জিওর দাপটে পাল্টে গিয়েছে ছবিটা। সস্তায় পরিষেবা দেওয়া জিওর সঙ্গে প্রতিযোগিতার ইঁদুর দৌড়ে নাভিশ্বাস তোলা এয়ারটেল ও ভোডাফোন দুই সংস্থাই টিকে থাকার জন্য বাড়িয়ে চলেছে মাশুল। খরচ বাড়ছে আমজনতার। এদিকে সুযোগ বুঝে জিও বাড়াচ্ছে পরিষেবা মাশুল। অথচ পরিষেবাও খুব ভালো নয়। কল ড্রপ বা নেট সমস্যা জনিত অসুবিধার ভুরিভুরি অভিযোগ করছেন মানুষ। সরকার কার্যত ঠুঁটো জগন্নাথ বলেও অভিযোগ করছেন তাঁরা। আর সরকারের অকর্মণ্যতার ফলে জনসাধারণের পকেট কাটছে সংস্থাগুলি।

বর্তমানে ইন্টারনেট নির্ভর কাজ বেড়েছে। একটি স্মার্ট ফোন থাকলেই কাজ হয়। কোভিড পরিস্থিতিতে স্কুল কলেজের অনলাইনে ক্লাস থেকে গৃহশিক্ষকতার অন্যতম পথ মোবাইল। অনলাইনে জিনিস কেনা, ক্যাব বুকিং থেকে বিভিন্ন সরকারি পরিষেবা, প্রকল্পের খবর আজকাল মেলে মোবাইলের ক্লিকে। স্মার্ট ফোন ব্যবহারকারীরা সেই ধরনের রিচার্জ প্ল্যান নেন। মাশুল বাড়ছে তাঁদেরও। যারা ২৪৯ টাকার রিচার্জ করতেন, ২৮ দিনের জন্য তা বেড়ে হচ্ছে ২৬৯ টাকা। কিন্তু অনেকেই আছেন যাঁরা স্মার্ট ফোন ব্যবহার করতে পারেন না বা কেনার ক্ষমতা নেই। সমস্যায় পড়েছেন তাঁরা। শুধু ফোনে কথা বলেন যাঁরা বা মাসান্তে রান্নার গ্যাস বুকিংয়ের জন্য কল করেন যাঁরা সমস্যা বেশি তাঁদের। আগামী দিনে মোবাইল খরচ শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়াবে সেই চিন্তায় কপালে ভাঁজ পড়েছে মানুষের।