Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বড়োদিন থেকেই শুরু হচ্ছে বাংলা সংগীত মেলা ও লোকসংস্কৃতি উৎসব

সোমনাথ মুখোপাধ্যায় বাঙালি বরাবরই উৎসবে মেতে উঠতে ভালোবাসে। উৎসবপ্রিয় বাঙালির জন্য সুখবর। পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে বাংলা সংগীত মেলা ও লোকসংস্কৃতি উৎসবের হাত ধরে বড়দিন ও নতুন বছরে ফের উৎসবে মেতে উঠতে চলেছে বাঙালি। বড়োদিন ও ইংরেজ…



সোমনাথ মুখোপাধ্যায় 

বাঙালি বরাবরই উৎসবে মেতে উঠতে ভালোবাসে। উৎসবপ্রিয় বাঙালির জন্য সুখবর। পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে বাংলা সংগীত মেলা ও লোকসংস্কৃতি উৎসবের হাত ধরে বড়দিন ও নতুন বছরে ফের উৎসবে মেতে উঠতে চলেছে বাঙালি। বড়োদিন ও ইংরেজি নতুন বছরকে স্মরণীয় করে রাখতে বাংলা সঙ্গীত মেলা ও বাংলা লোকসংস্কৃতি উৎসবের আয়োজন করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্য সরকারের অধীনস্থ তথ্য ও সংস্কৃতি দপ্তরের সহায়তায় ২৫শে ডিসেম্বর বড়োদিন থেকে নতুন বছরের ১লা জানুয়ারি পর্যন্ত চলবে এই মেলা ও উৎসব। বৃহস্পতিবার নবান্নে এই অনুষ্ঠানের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। অনুষ্ঠানের প্রস্তুতি বৈঠকে তিনি বলেন, বিশ্বের লোককে এই সঙ্গীত মেলায় আমন্ত্রণ জানানো হচ্ছে। কিন্তু এখানে গান গাইবেন বাংলার শিল্পীরা। বিশ্বের দরবারে বাংলার শিল্পীরা তাঁদের যোগ্যতা প্রমাণ করবেন।


তথ্য ও সংস্কৃতি দপ্তর সূত্রে জানা গিয়েছে, মোট ১১টি মঞ্চকে অনুষ্ঠানের জন্য বেছে নেওয়া হয়েছে। সংস্কৃতির প্রাণকেন্দ্র নন্দন চত্বরের রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, একতারা মুক্ত মঞ্চ ও চারুকলা পর্ষদে অনুষ্ঠান হবে। এছাড়াও দক্ষিণ কলকাতার দেশপ্রিয় পার্ক, মধুসূদন মুক্ত মঞ্চ, রাজ্য সংগীত একাডেমী, বড়িশা ক্লাব ময়দানে অনুষ্ঠান উপভোগ করতে পারবেন মানুষ। উত্তর কলকাতার ফণীভূষণ বিদ্যাবিনোদ যাত্রামঞ্চ, হেদুয়া পার্কেও অনুষ্ঠান হবে। অনুষ্ঠান হবে সল্টলেকের রবীন্দ্র ওকাকুরা ভবনেও। এর পাশাপাশি স্বাধীনতা দিবসের ৭৫তম বর্ষকে স্মরণীয় করে রাখতে রেড রোডে সারারাত ব্যাপী বিশ্বসঙ্গীত মেলার আয়োজন করতে চলেছে রাজ্য সরকার। 

তথ্য ও সংস্কৃতি দপ্তর সূত্রে আরো জানা গিয়েছে, প্রতি বছরই এই মেলার আয়োজন করা হয়। গত বছর কোভিড পরিস্থিতির কারণে এই মেলা হয়নি। এ বছর সমস্ত রকম কোভিড সরকারি নির্দেশিকা মেনে পুরো উৎসব হবে। জেলার শিল্পীরা এই উৎসবে যোগ দেবেন। পাশাপাশি সুযোগ পাবেন নবীন শিল্পীরাও। বাংলার টুসু, ভাদু, ঝুমুর, রায়বেঁশে, ছৌ সহ বিভিন্ন ধরনের প্রায় ৫০০০ সংগীতশিল্পী, যন্ত্রশিল্পী, সঞ্চালক এই অনুষ্ঠানে যোগ দেবে। যোগ দেবে বাংলা ব্যান্ড। এছাড়াও সংগীত ও লোকসংস্কৃতির ওপর বিভিন্ন ধরনের বই, ম্যাগাজিন, সিডি মিলবে অস্থায়ী স্টল থেকে। 


এছাড়াও নন্দন চত্বরে গগনেন্দ্র শিল্প প্রদর্শশালায় একটি বিশেষ প্রদর্শনী করা হচ্ছে বলে জানিয়েছে তথ্য ও সংস্কৃতি দপ্তর। প্রখ্যাত সংগীতশিল্পী সুবিনয় রায় ও ধনঞ্জয় ভট্টাচার্যকে শতবর্ষে শ্রদ্ধাঞ্জলি শীর্ষক প্রদর্শনীটি ২৫শে ডিসেম্বর থেকে ১লা জানুয়ারি পর্যন্ত প্রতিদিন দুপুর ২টো থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত দেখতে পারবেন মানুষ।