Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হাওড়ায় চালু চেয়ারপার্সন অন কল

সোমনাথ মুখোপাধ্যায় হাওড়া পুর নিগমের উদ্যোগে পুর পরিষেবা নিয়ে নাগরিকদের অভিযোগ জানানোর নতুন ব্যবস্থা 'চেয়ারপার্সন অন কল' চালু হলো বুধবার। চেয়ারপার্সন অন কলের প্রথম দিনেই জল নিকাশি, পুকুর ভরাট, জঞ্জাল সাফাই, বেআইনিভাবে র…

 




সোমনাথ মুখোপাধ্যায় 

হাওড়া পুর নিগমের উদ্যোগে পুর পরিষেবা নিয়ে নাগরিকদের অভিযোগ জানানোর নতুন ব্যবস্থা 'চেয়ারপার্সন অন কল' চালু হলো বুধবার। চেয়ারপার্সন অন কলের প্রথম দিনেই জল নিকাশি, পুকুর ভরাট, জঞ্জাল সাফাই, বেআইনিভাবে রাস্তা দখল নিয়ে ভুরি ভুরি অভিযোগ জানালেন বিভিন্ন ওয়ার্ডের বাসিন্দারা। বুধবার হাওড়া পুর ভবনে, হাওড়া পুর নিগমের প্রশাসক মন্ডলীর সদস্য দেবাংশু ঘোষ ও সৈকত চৌধুরীকে নিয়ে সরাসরি এলাকাবাসীর অভিযোগ শোনেন প্রশাসক মন্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী। 

পুর নিগমের তরফে জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী একটি নির্দিষ্ট ফোন নাম্বারে ৮১০০৮৮৩৩০০ এই পরিষেবা চালু থাকছে। প্রতি কাজের দিন বেলা ১২ টা থেকে দুপুর ২টো পর্যন্ত পাওয়া যাবে এই বিশেষ পরিষেবা। সমস্যা শুনে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে পুর নিগমের পক্ষ থেকে।


বুধবার নির্দিষ্ট সময় থেকেই একের পর এক ফোন আসতে থাকে চেয়ারপার্সন অন কলের নির্দিষ্ট নম্বরে।অভিযোগ শোনেন সুজয় চক্রবর্তী ও দুই সদস্য দেবাংশু ঘোষ, সৈকত চৌধুরী। অভিযোগগুলি লিপিবদ্ধ করে একটি ডকেট নাম্বার দেওয়া হয়। অভিযোগকারীদের আশ্বস্ত করা হয় যে পুর নিগমের তরফ থেকে দ্রুত ও যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। সমস্যার সমাধানের পর সংশ্লিষ্ট ব্যক্তিকে তা জানিয়েও দেওয়া হবে। ৪৩ নম্বর ওয়ার্ড থেকে অভিযোগ আসে যে ওই এলাকার কেদার ভট্টাচার্য লেনে একটি পুকুর পানায় ভরাট হয়ে গিয়েছে। বর্ষায় বৃষ্টির জলে পুকুর উপচে রাস্তায় জল দাঁড়িয়ে গিয়ে এক ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়। পুকুর সংস্কারের আবেদন করেন বাসিন্দারা। এর পাশাপাশি ৪৪ নম্বর ওয়ার্ডের সাঁতরাগাছি এলাকার নরেন্দ্রনাথ গাঙ্গুলী রোড থেকে বেআইনি দখলদারির অভিযোগ আসে। বাড়ির সামনে বেআইনিভাবে গুমটি দোকান বানিয়ে রাস্তা দখল করেছে কতিপয় যুবক। বাসিন্দাদের যাতায়াতে যথেষ্ট অসুবিধা হচ্ছে বলে অভিযোগ। অন্যদিকে ৪৮ নম্বর ওয়ার্ডের রামরাজাতলা স্টেশন রোডের এখনো কিছু কিছু অলিগলির ভিতর জল জমে রয়েছে। তা থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। মশার উপদ্রব হচ্ছে। আশঙ্কা যে ম্যালেরিয়া বা ডেঙ্গুর সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। এছাড়াও অভিযোগ আসে ৪৫ নম্বর ওয়ার্ডের দানেশ শেখ লেন থেকে। এর পাশাপাশি সালকিয়া, টিকিয়াপাড়া, কদমতলার হেম চক্রবর্তী লেন, বেলিলিয়াস লেন প্রভৃতি এলাকা থেকেও বিভিন্ন সমস্যা নিয়ে চেয়ারম্যানকে অভিযোগ জানান বাসিন্দারা। অভিযোগ আসে ২৩ নম্বর ওয়ার্ডের কালাচাঁদ নন্দী লেন, ৫৬ নম্বর ওয়ার্ডের শিবচন্দ্র চ্যাটার্জি স্ট্রিট থেকে। মূলত পুকুর ভরাট, জঞ্জাল সাফাই নিয়ে অভিযোগ করেন বাসিন্দারা।


কলকাতা পুর নিগমের বিদায়ী মেয়র ও প্রশাশকমন্ডলীর চেয়ারম্যান তথা পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমের উদ্যোগে পুর সমস্যার সমাধানে সরাসরি 'টক টু মেয়র' হয়েছে। এবার সেই ধাঁচেই হাওড়া পুর নিগমের উদ্যোগে নাগরিক সমস্যা সরাসরি চেয়ারম্যানকে জানাতে পারবেন এলাকাবাসী। এই প্রসঙ্গে হাওড়া পুর নিগমের প্রশাসক মন্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী বলেন, চেয়ারম্যান অন কলের প্রথম দিনেই অনেক অভিযোগ এসেছে। সমস্যার মোকাবিলায় ৫ সদস্যের একটি দল গঠন করা হয়েছে। পুর নিগমের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী নির্দিষ্ট ফোন নম্বরে বাসিন্দাদের কাছ থেকে অভিযোগ শুনে সেগুলি কম্পিউটারে লিপিবদ্ধ করা হবে। তারপর সমস্যাগুলি নির্দিষ্ট দপ্তরগুলিতে পাঠিয়ে দেওয়া হবে ব্যবস্থা নেওয়ার জন্য। দপ্তরগুলির মধ্যে সমন্বয় রক্ষা করা হবে। এই পুরো প্রক্রিয়া দেখবেন ওই পাঁচ সদস্য। ব্যবস্থা নেওয়ার পর অভিযোগকারীকে তা জানিয়ে দেওয়া হবে পুরো নিগমের তরফ থেকে।