Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

জয় এলেও ভোটে অশান্তির কাঁটা ফুটেই রইলো

আজ কলকাতা কর্পোরেশনের নির্বাচনের ফল প্রকাশের সঙ্গে সঙ্গে সবুজ আবিরের ঝড় দেখলেন কলকাতা বাসী।144 টি আসনের মধ্যে একাই 134 টি আসনের নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা তৃনমূলের অন্দরে চলে আসার সঙ্গে সঙ্গে লাল বাড়ির দখল আবার ও চলে গেল তৃনমূলের হ…

 


তরুণ চট্টোপাধ্যায়
আজ কলকাতা কর্পোরেশনের নির্বাচনের ফল প্রকাশের সঙ্গে সঙ্গে সবুজ আবিরের ঝড় দেখলেন কলকাতা বাসী।144 টি আসনের মধ্যে একাই 134 টি আসনের নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা তৃনমূলের অন্দরে চলে আসার সঙ্গে সঙ্গে লাল বাড়ির দখল আবার ও চলে গেল তৃনমূলের হাতে।

তৃনমূলের জয় নিশ্চিত ছিল।এ নিয়ে সংশয় কারো ছিল না।তবে এবার নির্বচন অবাধ ও শান্তির আবহাওয়ায় হয়েছে এমন কথাও কেউ বিশ্বাস করছেন না।

তৃনমূলের সর্ব ভারতীয় সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায় ঘোষনা করেছিলেন একেবারেই কোন অশান্তি ঘটবে না কলকাতার এই ভোটে।কিন্তু রবিবার সকাল থেকেই বুথ জ্যাম্প, বোমাবাজি, রক্ত সবই দেখলেন কলকাতা বাসী।এমন কি প্রার্থী দের ও বাদ দেওয়া হলো না।বিপক্ষ দলের অভিযোগ সিংহভাগ বুথেই ছাপ্পা ভোট পড়েছে।এমনকি মৃত ভোটাররাও ভোট দিয়ে গেলেন।

যে দশটি আসন বিরোধী রা পেলেন, তাদের ও বক্তব্য গণতান্ত্রিক পদ্ধতিতে ভোট হলে তাঁদের জয়ের মার্জন আরো বাড়তো।

বিজেপি 3 ,বামফ্রন্ট 2 ,কংগ্রেস 2 ও নির্দল 1 টি সিট পেলো।

জয় তৃণমূলের হলেও নৈতিক ভাবে পরাজিত হলেন অভিষেক বন্দোপাধ্যায় ।কারন তিনি ঘোষনা করা সত্তেও কলকাতা জুড়ে ই চললো অশান্তির ঢেউ।আর সে দায় তো নিতেই হয় শাসক দলকেই।আরো বিস্ময় হলো তিনি ঘোষনা করার পরেও আজও দোষী কোন শাস্তি ঘোষনা করেনি দল।আর এতে শাসক দলের অস্বস্তি তো বাড়লো।যদিও শাসকদল জানিয়েছে সব ঘটনা খতিয়ে দেখা হচ্ছে ।তবুও জনগণের প্রশ্ন মিডিয়ার ক্যামেরায় সব ছবি থাকলেও দল এখনো কোন ব্যবস্থা নেয় নি।

তবে এবার ভোটে যেটি উল্লেখযোগ্য সেটি হলো ভোটের শতকরা হিসেবে বিজেপি কে ছাপিয়ে বামপন্থীদের এগিয়ে আসা।

তৃনমূল জয়ী হবে এনিয়ে কারো ই সংশয় ছিল না।কিন্তু ভোটের দিন সকাল থেকেই ছবি বলে দিল তৃণমূলের ঘোষনা যাই হোক স্থানীয় নেতৃত্ব তা মানতে নারাজ।

ফলশ্রুতি ভোট কে ঘিরে নানা অশান্তি ।আর সেই অশান্তি তে সব থেকে নজর কাড়লো তৃনমূল ।শান্তির ভোট হলে কয়েকটি আসন হয়তো হাতছাড়া হতো তৃনমূল দলের।কিন্তু লাল বাড়ির দখল চলে যেতো না।

তাই জয় করেও ভয় গেল না।

পুরভোটে অশান্তি কাঁটা হয়ে বিঁধে রইলো জয়ী দলের সঙ্গে ।

দেখাযাক দোষীদের শাস্তি দেওয়া হয় কিনা।স্বয়ং অভিষেক বন্দোপাধ্যায় ঘোষনা করেছেন।শাস্তি না হলে বুঝতে হবে এটি কথার কথা।

রাজনৈতিক দল কেই ভার নিতে হবে অবাধ মুক্ত ভোটের।

আর তা এই বঙ্গে হবে কিনা তা নিয়ে সংশয় তো থেকেই যাচ্ছে ।