Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

তৃণমূলের দখলে ১৩৪ আসন, সেকেন্ড হলো বাম

দেবাঞ্জন দাস২০১৫ কলকাতা পৌরসভা নির্বাচনে যতগুলি আসন পেয়েছিল তার থেকে বেশি আসন পেয়ে আবারও বোর্ড দখল করল তৃণমূল কংগ্রেস। তাদের প্রাপ্তি ১৩৪। ২০১৯ লোকসভা ভোটে যেভাবে শুরু করেছিল, তারপর বিধানসভায় এবং কলকাতা পৌরসভা নির্বাচনের ফলাফল…

 




 

দেবাঞ্জন দাস

২০১৫ কলকাতা পৌরসভা নির্বাচনে যতগুলি আসন পেয়েছিল তার থেকে বেশি আসন পেয়ে আবারও বোর্ড দখল করল তৃণমূল কংগ্রেস। তাদের প্রাপ্তি ১৩৪। 

২০১৯ লোকসভা ভোটে যেভাবে শুরু করেছিল, তারপর বিধানসভায় এবং কলকাতা পৌরসভা নির্বাচনের ফলাফলের দিকে তাকালে গেরুয়া শিবিরে বেশ অনেকটাই ধাক্কা লেগেছে। কলকাতা পৌরসভা নির্বাচনে গেরুয়া শিবিরের ঝুলিতে আসন সংখ্যা মাত্র তিন। অন্যদিকে বামফ্রন্টের দখলে দুটি আসন থাকলেও ভোট প্রাপ্তির হার এর দিকে তাকালে বেশ কিছুটা আশার আলো যুগিয়েছে লাল শিবিরকে। 

ভোট পাওয়া শতাংশের হারের দিকে তাকালে তৃণমূল পেয়েছে ৭০% র বেশি । বিজেপির প্রাপ্ত ভোটের হার ৮% র বেশি । কংগ্রেসের ৪.৪৭% । অন্যদিকে বামেদের প্রাপ্তি ১১% র বেশি । 

অতএব কার্যত দ্বিতীয় স্থানে উঠে আসলো বামফ্রন্ট। 

২০১৫ কলকাতা পৌরসভা নির্বাচনের ফলাফলের দিকে তাকালে ১০ এর বেশি ওয়ার্ড রেখেছিল কিন্তু এবার তাদের হাতে মাত্র দুটি ওয়ার্ড। ৯২ নম্বর ওয়ার্ড সিপিআইপ্রার্থী মধুছন্দা দেব এবং ১০৩ নম্বর ওয়ার্ডের সিপিআইএম



নন্দিতা দাস। 

বিজেপির ২০১৫ পুরসভা নির্বাচনের ফলাফলের দিকে তাকালে প্রাপ্ত আসন সংখ্যা কমে দাঁড়াল এবারে ২। 

ভোটগ্রহণের দিন বিভিন্ন অভিযোগ সহ বিজেপি নেতারা নির্বাচন কমিশনে গিয়েছিল পুনঃনির্বাচনের দাবি তোলেন তারা কিন্তু তাদের সেই সমস্ত দাবি নস্যাৎ করল কমিশন। 

তারপর এই নির্বাচনের ফলাফল আগামী দিনে বাম এই ফলাফলের ভিত্তিতে নিজেদের ভোট প্রাপ্তির হার কিভাবে বাড়ায় কিংবা বিজেপি কিভাবে নিজেদের ভোট শতাংশ এবং আসন সংখ্যা বাড়াতে পারে কিনা সেটাই দেখার।