Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বল্লুকে অনুষ্ঠিত হল জল সংরক্ষণের বিষয়ে সচেতনতা নিয়ে এক আলোচনা সভা

বাবলু বন্দ্যোপাধ্যায়।   পূর্ব মেদিনীপুরপশ্চিমবঙ্গ সরকারের যুব ও  স্পোর্টস  বিভাগের তমলুক নেহেরু যুব কেন্দ্র এর উদ্যোগে বল্লুক  স্পোর্টস একাডেমীর সহযোগিতায় জল সংরক্ষণের বিষয়ে সোমবার  পূর্ব মেদিনীপুর জেলার শহীদ মাতঙ্গিনী ব্লকের …

 


বাবলু বন্দ্যোপাধ্যায়।   পূর্ব মেদিনীপুর

পশ্চিমবঙ্গ সরকারের যুব ও  স্পোর্টস  বিভাগের তমলুক নেহেরু যুব কেন্দ্র এর উদ্যোগে বল্লুক  স্পোর্টস একাডেমীর সহযোগিতায় জল সংরক্ষণের বিষয়ে সোমবার  পূর্ব মেদিনীপুর জেলার শহীদ মাতঙ্গিনী ব্লকের বল্লুকে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। এই আলোচনা সভায় জল সংরক্ষণের বিষয়ে এখন থেকে সচেতন না হলে আগামী দিনে মানুষজনকে মহা বিপদের মুখে পড়তে হবে বলে সচেতনতা শিবিরে উপস্থিত সমালোচকরা বিষয়টি তুলে ধরেন। 

এই  আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রাক্তন আবহাওয়াবিদ আলিপুর আবহাওয়া কেন্দ্রের অশোক কুমার হাজরা, প্রাক্তন শিক্ষক ও সাহিত্যিক সুকুমার মাইতি, বল্লুক বীণাপাণি গার্লস স্কুলের  প্রধান শিক্ষিকা স্বাতী মাইতি কর, বল্লুক স্পোর্টস একাডেমীর সম্পাদিকা সুপ্রিয়া মাইতি। 

বক্তাদের আলোচনা প্রসঙ্গে সংখ্যাতত্ত্ব হিসাবে উঠে এসেছে ভারতে প্রায় ১৫ কোটি মানুষ এখনো বিশুদ্ধ পানীয় জল থেকে বঞ্চিত। ১৮০ টি দেশের মধ্যে মাথাপিছু জল ব্যবহারে ভারতের অবস্থান ১৩৩ তম। গুণগত মানে ১২৩ টি দেশের মধ্যে ১২২ তম। এই আলোচনা সভা থেকে  আশঙ্কা প্রকাশ করা হয়েছে দেশের বাইশটি প্রধান শহরের ভূগর্ভস্থ জল শেষ হওয়ার পথে। ভারত সরকারের নীতি আয়োগ এর রিপোর্ট পানীয় জলের অভাব দেশের ৬০ কোটি মানুষের। পর্যাপ্ত পানীয় জলের অভাবে প্রতিবছর দু লক্ষ মানুষের মৃত্যু। ২০৩০ সালের মধ্যে দেশে জলের চাহিদা দ্বিগুণ হবে। 

 গত ১০ বছরে ভূগর্ভের প্রায় ৬০ শতাংশ জল শেষ।  ভূগর্ভের জল কমার কারণ দুবার চাষ ও শহরে অধিক মানুষের বসবাস। এখন থেকে জল সংরক্ষণের বিষয়ে সচেতন না হলে আগামী দিনে বিপদের হাতছানি কেবল সময়ের অপেক্ষা  বলে আলোচনা সভায় উঠে  এসেছে।