Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রামমোহন রায়কে স্মরণ করে ঘটা করে তমলুকে পালিত হল সতীদাহ প্রথা নিবারন আইন প্রণয়ন দিবস

নিজস্ব সংবাদদাতা তমলুক: রামমোহন রায়কে স্মরণ করে ঘটা করে তমলুকে পালিত হল সতীদাহ প্রথা নিবারন আইন প্রণয়ন দিবস। শনিবার ভারত পথিক রামমোহন রায়ের ২৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে তমলুক উইমেন্স কালচারাল ফোরামের পক্ষ থেকে তমলুক শহরের পার্ব…

 


নিজস্ব সংবাদদাতা তমলুক: রামমোহন রায়কে স্মরণ করে ঘটা করে তমলুকে পালিত হল সতীদাহ প্রথা নিবারন আইন প্রণয়ন দিবস। শনিবার ভারত পথিক রামমোহন রায়ের ২৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে তমলুক উইমেন্স কালচারাল ফোরামের পক্ষ থেকে তমলুক শহরের পার্বতীপুর পার্বতীপুর পদুমবসান বঙ্গ প্রাথমিক বিদ্যালয়ে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয়।আবৃত্তি, গান এবং শ্রুতিনাটক 'সতীদাহ' পরিবেশিত হয়। উপস্থিত ছিলেন অধ্যাপিকা দীপ্তি মাইতি , প্রাক্তন শিক্ষিকা মীরা অধিকারী, বন্দনা অধিকারী, বানী পাল সহ অন্যান্যরা। ফোরামের সম্পাদিকা শিক্ষিকা চন্দনা বেরা বলেন," প্রায় দুইশত বছর আগে নিষ্ঠুর, অমানবিক সতীদাহ প্রথা বন্ধ করবার জন্য জীবনকে বাজি রেখে লড়াই করেছিলেন রামমোহন রায়। সেই লড়াইয়ের ফসল আজকের সমাজ ভোগ করছে। বিশেষ করে মেয়েরা অবগুন্ঠন মুক্ত হয়ে শিক্ষা- সংস্কৃতির সঙ্গে জীবনকে যুক্ত করতে পারছেন। বর্তমান মূল্যবোধের সংকট এ যেটা অত্যন্ত প্রাসঙ্গিক।

একইসঙ্গে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মেমোরিয়াল ট্রাস্টের উদ্যোগে মেচেদা বিদ্যাসাগর হলেও এই দিনটি উপলক্ষে আলোচনা সভা ও শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সদস্য দিলীপ মাইতি। প্রারম্ভিক বক্তব্য রাখেন অধ্যাপিকা অনুরূপা দাস। উপস্থিত ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয় ভাষাতত্ত্ব বিভাগের প্রাক্তন প্রধান ডক্টর মহিদাস ভট্টাচার্য। প্রসঙ্গত উল্লেখ্য আজ থেকে ১৯২ বছর পূর্বে আজকের দিনে রামমোহন রায়ের ঐকান্তিক প্রচেষ্টায় নিষ্ঠুর সতীদাহ প্রথা নিষিদ্ধ হয়েছিল।