Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

তমলুকে শীতের আমেজে শুরু নাট্য উৎসব

নিজস্ব সংবাদদাতা, তমলুক: করোনার আতঙ্ক দূরে সরিয়ে শীতের আমেজে এবার নাট্য উৎসবের আয়োজনে মেতে উঠতে চলেছে তমলুকের নাট্যপ্রেমীরা। তবে দীর্ঘ করণা আবহের দরুন স্কুল ভিত্তিক নাট্য প্রতিযোগিতা এবছরও স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক…

 

শহর জুড়ে হৃদয় খুঁড়ে

নিজস্ব সংবাদদাতা, তমলুক: করোনার আতঙ্ক দূরে সরিয়ে শীতের আমেজে এবার নাট্য উৎসবের আয়োজনে মেতে উঠতে চলেছে তমলুকের নাট্যপ্রেমীরা। তবে দীর্ঘ করণা আবহের দরুন স্কুল ভিত্তিক নাট্য প্রতিযোগিতা এবছরও স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। প্রসঙ্গত, ফেসবুক হোয়াটসঅ্যাপে যুগেও সমাজ সচেতনতায় মাধ্যমে নিজেদের কৃষ্টি সংস্কৃতি বাঁচিয়ে রাখতে প্রতিবছরই তমলুক মহিষাদল ও কোলাঘাটে নাট্যচর্চার আসর বসে থাকে। কিন্তু বিগত বছরে আচমকা করোনা লকডাউন এর দরুন প্রায় সমস্ত কিছুই স্তব্ধ হয়ে যায়। সিনেমা যাত্রা থিয়েটার এর পাশাপাশি নাট্যচর্চার আসর বন্ধ রাখতে বাধ্য হয় একাধিক নাট্য প্রেমী সংস্থা।


 কিন্তু দীর্ঘদিন পরে হলেও করোনার আতঙ্ক কাটিয়ে জনজীবন একটু একটু করে স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করায় আশায় বুক বাঁধতে শুরু করে নাট্যকর্মীরারা। আর তারই ফলশ্রুতি হিসেবে পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুনের আগমনী সংগীত এখন মুখরিত তমলুক থেকে কোলাঘাট মহিষাদলের নাট্যচর্চা। তমলুক শহরের বৈকুণ্ঠ সরোবর প্রাঙ্গণে আনন্দলোক ড্রামেটিক ক্লাব আয়োজিত পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি আর্থিক সহায়তায় আমন্ত্রণমূলক নাট্য উৎসবের আয়োজন করা হয়েছে। আগামী মাসের শুরুতেই ৯ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর রাজ্যের বিভিন্ন জেলা থেকে আসর জমাতে আসছেন বিভিন্ন নাটকের দল। কলকাতা, আগরপাড়া, মুর্শিদাবাদ, চুঁচুড়া, দমদম, সালকিয়া, হুগলি, উত্তরপাড়া সহ পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদল, লক্ষা প্রভৃতি এলাকা থেকে প্রায় ১৬ টি নাট্যদল তাদের নাট্য পরিবেশনা করবেন। তাই এই নাট্যমেলা আয়োজনের পাশাপাশি নাট্য প্রেমীদের আহ্বান জানিয়ে প্রায় সারা তমলুক শহর জুড়ে বিশালকার সমস্ত ফেস্টুন, ব্যানারে ছেয়ে গিয়েছে।


 তমলুক আনন্দলোক ড্রামাটিক ক্লাবের সম্পাদক সুব্রত ঘোষ, সভাপতি সুলেখা ভৌমিক বলেন, মূলত সমাজ সচেতনতার পাশাপাশি নতুন প্রজন্মের মধ্যে কৃষ্টি ও সংস্কৃতির বিকাশে আমাদের এই ৩২ তম নাট্যচর্চা উৎসবের আয়োজন করা হয়েছে। তবে স্কুল বন্ধ থাকার দরুন রিহার্সালের খামতি থাকার কারণে এ বছর স্কুলভত্তিক নাট্য প্রতিযোগিতা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পিছিয়ে নেই কোলাঘাট মহিষাদলও। আগামী ৪ঠা ডিসেম্বর দুপুর থেকে ঐতিহাসিক তাম্রলিপ্ত রাজবাড়ী ময়দানে রঙ্গনের উদ্যোগে রাজ্যের পাঁচটি একাঙ্ক নাট্য দলকে নিয়ে রঙ্গন পার্বণ এর আয়োজন করা হয়েছে। 

১৯ ডিসেম্বর আবার ছন্দয়ানের উদ্যোগে তমলুকের মহেন্দ্র স্মৃতি সদনে শ্রুতি নাটক ও আবৃত্তি চর্চার একটি কর্মশালার আয়োজন করা হয়েছে। একইসঙ্গে নাট্যচর্চার আসর জমাতে প্রস্তুত মহিষাদল, লক্ষার নাট্য প্রেমীরাও। সেই সঙ্গে একইভাবে কোলাঘাটে জানুয়ারি মাসে কোলাঘাট একাঙ্ক নাটক সমিতির উদ্যোগে আয়োজন করা হয়েছে নাট্য উৎসবের। 


সংস্থার সম্পাদক বিজন মিত্র বলেন, নাটক অর্থাৎ সমাজ দর্পণ এর মাধ্যমে লোক শিক্ষার প্রসারে আমাদের এই নাট্যচর্চার আসর এবছর ৬২ বছরে পা দিয়েছে। স্বভাবতই করোনার আতঙ্ক কাটিয়ে নতুন বছরে নতুন করে বেঁচে ওঠার অনুভূতিটাই একটু আলাদা রকমের।