Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

২০২১ সালে দেশের ৪টি জাতীয় লোক আদালতে ১,২৭,৮৭,৩২৯টি মামলা নিষ্পত্তি হয়েছে

দেবাঞ্জন দাসন্যাশনাল লিগাল সার্ভিসেস অথরিটি – নালসা স্বল্প ব্যয়ে দেশের নাগরিকদের কাছে ন্যায়-বিচার পৌঁছে দিতে অঙ্গীকারবদ্ধ। সম্প্রতি এই সংস্থা বকেয়া মামলার বোঝা কমাতে জাতীয় লোক আদালতের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে উদ্যোগী হয়ে…

 


দেবাঞ্জন দাস

ন্যাশনাল লিগাল সার্ভিসেস অথরিটি – নালসা স্বল্প ব্যয়ে দেশের নাগরিকদের কাছে ন্যায়-বিচার পৌঁছে দিতে অঙ্গীকারবদ্ধ। সম্প্রতি এই সংস্থা বকেয়া মামলার বোঝা কমাতে জাতীয় লোক আদালতের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে উদ্যোগী হয়েছে। এই কাজে নালসা স্টেট লিগাল সার্ভিসেস অথরিটির সঙ্গে সমন্বয় বজায় রেখে চলে। প্রতিটি রাজ্যে লিগাল সার্ভিস অথরিটির এক্সিকিউটিভ চেয়ারপার্সনের সঙ্গে নালাসা কর্তৃপক্ষ আলাপ-আলোচনার পর লোক আদালতের ব্যবস্থা করে।


২০২১ সালে দেশের ৪টি জাতীয় লোক আদালতে ১,২৭,৮৭,৩২৯টি মামলা নিষ্পত্তি হয়েছে। এ কাজে প্রযুক্তির সাহায্য নেওয়া হয়েছে। কর্তৃপক্ষ বর্তমানে বৈদ্যুতিন পদ্ধতিতে লোক আদালতের ব্যবস্থা করেছে। বর্তমানে জাতীয় লোক আদালত ভার্চ্যুয়াল এবং ব্যক্তিগত অর্থাৎ দুটি পদ্ধতিতেই অনুষ্ঠিত হয়। প্রযুক্তির মাধ্যমে লোক আদালতের সুবিধা সবপক্ষের দুয়ারে পৌঁছে দেওয়ার ফলে অংশগ্রহণকারীদের পক্ষে তা অত্যন্ত সুবিধাজনক। লোক আদালতে প্রথমে রাজ্যস্তরের স্টেট লিগাল সার্ভিসেস অথরিটি সংশ্লিষ্ট সবপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে সমন্বয়ের ব্যবস্থা করে। এনআই অ্যাক্টের মামলা বা ব্যাঙ্কগুলির ঋণ পরিশোধ মামলার নিষ্পত্তিতে লোক আদালত্ বিশেষ ভূমিকা নিয়ে থাকে।


২০২১ সালে ফৌজদারি মামলার মধ্যে ১৭ লক্ষ ৬৩ হাজার ২৩৩টি মামলার নিষ্পত্তি করা হয়েছে। এছাড়াও, রাজস্ব সংক্রান্ত বিভিন্ন মামলার নিষ্পত্তিতে লোক আদালতের সাহায্য নেওয়া হচ্ছে।