Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-যাপন-দৈনিক-সেরা-লেখনী-সম্মাননা

সৃষ্টি সাহিত্য যাপন শিরোনাম -" মনের কথা" (চিঠি) কলমে-টিঙ্কু ঘোষ (মিষ্টি) তারিখ - ২২/২/২০২২ 
প্রিয়    বেনিমাধব,            অনেক দিন পর দেখলাম আবছা আলোতে, মনে হলো তুই , ছুটে গিয়ে ভিড় ঠেলে দেখি ওখানে তুই নেই। মেলার বাইরে…

 


সৃষ্টি সাহিত্য যাপন 

শিরোনাম -" মনের কথা" (চিঠি) 

কলমে-টিঙ্কু ঘোষ (মিষ্টি) 

তারিখ - ২২/২/২০২২ 


প্রিয় 

   বেনিমাধব, 

           অনেক দিন পর দেখলাম আবছা আলোতে,

 মনে হলো তুই , ছুটে গিয়ে ভিড় ঠেলে দেখি ওখানে তুই নেই। মেলার বাইরে বেরিয়ে এসে রাস্তার অলি গলি ছুটে দেখি তুই কোনো খানে নেই। সারা রাস্তা জুড়ে শীতের পারদ। তুই জানতেই পারলি না তোকে খোঁজার জন্য  আমি যে পথে  গিয়েছিলাম সেই  পথ  অনেক আগে থেকেই চেনা। হাঁটিনি বহু বছর হলো সেই অলি গলি পথে। মনে পড়ে যাচ্ছিলো কফির কাপে ধোঁয়া ওঠা পুরনো দিনের স্মৃতি গুলো। 

          বেনিমাধব তোর প্রতিবছর শীতের শেষে  ঘুরতে যাওয়ার অভ্যাস ছিল, এখনও কি তুই ঘুরতে যাস? আমাকে তুই  সঙ্গে নিয়ে ঘুরতে যাবি বলেছিলিস এখন আর আমার কথা তোর মনে পড়ে না। একা একা বেশ ঘুরতে যাচ্ছিস। এখনও দেখ মনে আছে, তোর পিছু ছাড়িনি। সঙ্গে নিয়ে যাবি তো ? এখন আমি সব জায়গায় যেতে চাই তোর সাথে। এখন আমার অফুরন্ত সময় কোনো পিছুটান নেই। 

           মনের দুয়ার খুলে রেখেছিস অনেক আগেই বলেছিলিস। আমারই ভুল ছিল তোকে বোঝার। মনের  আঙ্গিনায় অনেক জায়গা রেখেছিস। আলতো ছোঁয়াতে যদি আনন্দ খুঁজে পাওয়া যায় ক্ষতি কি। আমার এই মনটা শুধুই তোকে খোঁজে তুই কি জানিস ? 

           মনটা এখন ভাঙ্গা কাঁচের মতো হয়ে গেছে। কিছু আর ভালো লাগে না রে। যুগের হাওয়ায়  সব যেন পাল্টিয়ে যাচ্ছে কে আপন কে পর। করছি সবাই মন দিয়ে ঘর সংসার। অকারণে ঝগড়া  তবু দায়িত্ব ভাবনা আর কর্তব্য গুলো ভালোবাসায় বেঁধে রেখেছে। পালাবার কোনো পথ নেই। কেমন যেন  তাড়াতাড়ি সন্ধ্যা নেমে আঁধার ঘনিয়ে আসে। মনে হয় রাতটা তাড়াতাড়ি কেটে আবার সকাল হলেই সেই একই ভাবে ব্যস্ত থাকা। 

            পাঁচমিশালি উৎসবে কোন দিন না কোন দিন আনন্দে থাকার চেষ্টা করি। গ্যালারি জুড়ে ছবিতে ভরে ওঠে। অবুঝ মন এই নিয়ে কবিতা লিখে রোজ খুঁজে বেড়ায় খুশি। তোর ক্ষতি আমার লাভের অংশটা যাচ্ছে মিলে, এখন আর কেউ পাপ করে না, পূন্য ভেবে  সব খাচ্ছে গিলে। আর আগের মতো তেমন করে ভাবি না যা হবার তাই হবে। ভালো কিম্বা মন্দ মিলে বইছে যুগের হাওয়া। মনের যতো কথা জমা ছিল দিলাম উগরে। ভালো থাকিস মনের মধ্যে রাগ পুষে রাখিস না। আবার দেখা হবে কোথাও কোনো খানে, তখন না হয় আরও ভালো করে অভিমানী মন অনেক কথা বলবে। উত্তরের অপেক্ষায় থাকলাম। 

                                      ইতি 

                                            বকুল ,