Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২৮ ফেব্রুয়ারি

দেবাঞ্জন দাস, কলকাতা: আগামী ২৮ শে ফেব্রুয়ারি থেকে আন্তর্জাতিক কলকাতা কলকাতা বইমেলা শুরু হতে চলেছে। চলবে ১৩ মার্চ পর্যন্ত। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে এবারের আন্তর্জাতিক কলকা…

 




দেবাঞ্জন দাস, কলকাতা: আগামী ২৮ শে ফেব্রুয়ারি থেকে আন্তর্জাতিক কলকাতা কলকাতা বইমেলা শুরু হতে চলেছে। চলবে ১৩ মার্চ পর্যন্ত। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে এবারের আন্তর্জাতিক কলকাতা বইমেলার ফোকাল থিম কান্ট্রি হলো বাংলাদেশ। বই মেলা চলাকালীন থাকবে বিভিন্ন অনুষ্ঠান এবং সেই অনুষ্ঠান নিয়ে এক সাংবাদিক সম্মেলন করেন পাবলিশার্স এন্ড বুক সেলার্স গিল্ড। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ডঃ কামাল আবদুল নাসের চৌধুরী, প্রধান সমন্বয়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি, ঢাকা বাংলাদেশ। কলকাতায় বাংলাদেশ উপ-রাষ্ট্রদূত তৌফিক হাসান। গিল্ডের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক ত্রিদিব কুমার চট্টোপাধ্যায়, সভাপতি সুধাংশু শেখর দে। 

গিল্ডের পক্ষ থেকে জানানো হয় এবারের বইমেলায় বাংলাদেশ দিবস উদযাপিত করা হবে ৩ এবং ৪মার্চ। শিশু দিবস উদযাপন করা হবে ৬ মার্চ। 

এই বছরের বইমেলায় আমেরিকা,ব্রিটেন, ইরান, রাশিয়া, স্পেন, আর্জেন্টিনা, মেক্সিকো সহ অন্যান্য দেশ থেকেও প্রকাশকেরা অংশগ্রহণ করছেন। ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশনের জেনেভার স্বীকৃতি পেয়েছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২২ । 

এছাড়াও কলকাতা লিটারেচার ফেস্টিভেল আগামী ১১ এবং ১২ ই মার্চ অনুষ্ঠিত করা হবে। 


উল্লেখ্য মহামারীর কারণে বহুবার আন্তর্জাতিক কলকাতা বইমেলার দিনক্ষণ পরিবর্তন করতে হয়েছে। আশাহত হয়েছেন বইপ্রেমীরা। কিন্তু শেষমেশ আগামী ২৮ শে ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরু হতে চলেছে এই খবরে আশায় বুক বাঁধছে তারা।