Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ওবায়দুল্লাহ খান হকি কাপ রেলের

দেবাঞ্জন দাস :২৮ মার্চ: ভারতীয় রেলওয়ের পুরুষ হকি দল ২১ থেকে ২৭ মার্চ পর্যন্ত ভোপাল এ অনুষ্ঠিত মর্যাদাপূর্ণ ওবায়দুল্লাহ খান হেরিটেজ হকি কাপ জিতেছে। রবিবার অনুষ্ঠিত ফাইনাল ম্যাচে, রেলওয়ে স্পোর্টস প্রমোশন বোর্ড (আরএসপিবি) দল …

 


দেবাঞ্জন দাস :২৮ মার্চ: ভারতীয় রেলওয়ের পুরুষ হকি দল ২১ থেকে ২৭ মার্চ পর্যন্ত ভোপাল এ অনুষ্ঠিত মর্যাদাপূর্ণ ওবায়দুল্লাহ খান হেরিটেজ হকি কাপ জিতেছে। রবিবার অনুষ্ঠিত ফাইনাল ম্যাচে, রেলওয়ে স্পোর্টস প্রমোশন বোর্ড (আরএসপিবি) দল আর্মি ইলেভেনকে ২ ব্যবধানে হারিয়েছে। 


ভোপালের মেজর ধ্যানচাঁদ স্টেডিয়ামে মর্যাদাপূর্ণ হকি টুর্নামেন্ট খেলা হয়েছিল যেখানে ২১শে মার্চ মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান টুর্নামেন্টের উদ্বোধন করেছিলেন। 


১৯৩১ সালে ওবায়দুল্লাহ গোল্ড কাপ হিসাবে শুরু হয়েছিল, মর্যাদাপূর্ণ টুর্নামেন্টটি কয়েক দশক ধরে চলে এবং এর যাত্রায় অনেক আন্তর্জাতিক খেলোয়াড় তৈরি করেছে। এটি শেষবার ২০১৬ সালে খেলা হয়েছিল এবং এই বছর ছয় বছর পর সংগঠিত হয়েছিল। গতবার, ২০১৬ সালে, টুর্নামেন্টটি বিপিসিএল জিতেছিল এবং রেলওয়ে দল রানার্স আপ হয়েছিল। 


২৭ মার্চ সমাপ্ত হওয়া সম্মানিত টুর্নামেন্টে এক ডজন দল অংশগ্রহণ করেছিল যেখানে রেলওয়ের অর্জুন ম্যান অফ দ্য টুর্নামেন্ট নির্বাচিত হন। 


ম্যান অফ দ্য ফাইনাল ম্যাচ, সেরা ডিফেন্ডার এবং সেরা মিড ফিল্ডারও ছিলেন রেলওয়ে থেকে। যথাক্রমে জোগিন্দর, জসজিৎ ও নিয়াজ রহিম। 


এটা উল্লেখ করার মতো যে ভারতীয় রেলওয়েতে প্রায় ৩ হাজার সক্রিয় পুরুষ ও মহিলা ক্রীড়াবিদ রয়েছে। RCF, কাপুরথালায় ডেডিকেটেড হকি একাডেমি সহ সারা দেশে রেলওয়ের একটি বিশাল ক্রীড়া পরিকাঠামো রয়েছে। 


ভারতীয় মহিলা হকি দল যা ২০২০ টোকিও অলিম্পিকে ৪র্থ স্থান অর্জন করেছিল, মোট ১৬ জন খেলোয়াড়ের মধ্যে ১২ জন রেলওয়ে খেলোয়াড় নিয়ে গঠিত। অলিম্পিকে ভারতীয় পুরুষ হকি দলেও ভারতীয় রেলের দুইজন খেলোয়াড় ছিল। 


প্রকৃতপক্ষে, ২০২১-২২ সালে, RSPB পুরুষ হকি দল ৫ টি জাতীয় পর্যায়ের টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে এবং ৫ টি টুর্নামেন্টের সবকটিতেই ফাইনাল খেলেছে।