Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

১ কোটি গাছ লাগানোর অঙ্গীকার

দেবাঞ্জন দাস: বিশেষজ্ঞ এবং বৈজ্ঞানিকদের মতে অনুযায়ী আমাদের চাহিদার তুলনায় অক্সিজেন পরিবেশে খুবই কম রয়েছে। এর প্রধানত কারণ হিসেবে বারবার যে বিষয়টি উঠে এসেছে তা হল গাছ কাটা। তবে অনেক বিশেষজ্ঞ দের মতে যেভাবে গাছ কাটা হচ্ছে ব…



দেবাঞ্জন দাস: বিশেষজ্ঞ এবং বৈজ্ঞানিকদের মতে অনুযায়ী আমাদের চাহিদার তুলনায় অক্সিজেন পরিবেশে খুবই কম রয়েছে। এর প্রধানত কারণ হিসেবে বারবার যে বিষয়টি উঠে এসেছে তা হল গাছ কাটা। তবে অনেক বিশেষজ্ঞ দের মতে যেভাবে গাছ কাটা হচ্ছে বা যতগুলি গাছ কাটা হচ্ছে তার থেকে বেশি পরিমাণে গাছ লাগানো উচিত। 


গাছ লাগানো নিয়ে অনেক স্বেচ্ছাসেবী সংস্থা সহ অনেক সাধারণ মানুষও বিভিন্ন ভাবে এগিয়ে এসেছেন। তেমনি এবার এগিয়ে আসলেন কলকাতার সিন্ধি সম্প্রদায় । গাছ লাগানো নিয়ে তাদের স্বপ্নের প্রকল্প মিথ্রি মিটটি ( Mithri Mitti)। 


এই পৃথিবীর বুকে ১ কোটি গাছ লাগানোর অঙ্গীকার নিয়েছে তারা। তারই অঙ্গ হিসাবে রবিবার গাছ লাগানো হয় চৌভাগায় । এখানে তারা ৩০০ টির মতো চারা গাছ লাগান। উপস্থিত ছিলেন বিধায়ক স্বর্ণ কমল সাহা, MMIC সন্দীপন সাহা , সংস্থার প্রতিষ্ঠাতা সঞ্জয় জয়সিং। 


বিধায়ক স্বর্ণ কমল সাহা জানান, গাছের সাথে মানুষের সম্পর্ক বহু যুগ ধরে , আমরা পরিবেশে বাস করি পরিবেশকে রক্ষা করার দায়িত্ব আমাদের উপরে রয়েছে। অক্সিজেন এবং কার্বন ডাই অক্সাইডের আদান প্রদানের ফলে পরিবেশের ভারসাম্য রক্ষা হচ্ছে । বহু মানুষ নিজেদের প্রয়োজনে গাছ কাটছে কিন্তু তাদের উচিত যেই পরিমাণে গাছ কাটা হচ্ছে সেই পরিমাণে গাছ লাগানো। তিনি আশা প্রকাশ করেন আগামী দিনে বহু মানুষ এবং তার সাথে নব প্রজন্ম গাছ লাগানোর জন্য এগিয়ে আসবে। 


এই প্রসঙ্গে প্রতিষ্ঠাতা সঞ্জয় জয়সিং জানান, আমাদের বেচেঁ থাকার জন্য অক্সিজেনের দরকার এবং সেই অক্সিজেন সরবরাহের অন্যতম উৎস হলো গাছ। তার জন্য গাছ লাগানো খুবই প্রয়োজন । আমরা এই পৃথিবীতে এক কোটি গাছ লাগানোর অঙ্গীকার নিয়েছি। ইতিমধ্যেই বহু জায়গায় আমরা গাছ লাগিয়েছি। আমাদের পরিবেশ এমন ভাবে তৈরি করতে হবে যাতে আগামী ৫০থেকে ১০০ বছর পর্যন্ত অক্সিজেনের জন্য কোনো চিন্তা না করতে হয়। 

তিনি জানান যদি কোন সংস্থা আমাদের সঙ্গে কাজ লাগানো নিয়ে যোগাযোগ করে তাহলে আমরা তাদের সাথে হাতে হাত মিলিয়ে কাজ করবো।