Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

স্লো বাইক রেস; পশ্চিমবঙ্গের প্রথম ইলেকট্রিক্যাল ভেইকেল ল্যাব সুর ইনস্টিটিউটে

দেবাঞ্জন দাস, কলকাতা:   শিক্ষার্থী ও বাইকচালকদের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য ২৭ মার্চ রবিবার একটি 'স্লো বাইক রেসের'  আয়োজন করল ড. সুধীর চন্দ্র সুর ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং স্পোর্টস কমপ্লেক্সএই কলেজের ক্যাম্পাসে বাইক রেসে…



দেবাঞ্জন দাস, কলকাতা:   শিক্ষার্থী ও বাইকচালকদের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য ২৭ মার্চ রবিবার একটি 'স্লো বাইক রেসের'  আয়োজন করল ড. সুধীর চন্দ্র সুর ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং স্পোর্টস কমপ্লেক্স

এই কলেজের ক্যাম্পাসে বাইক রেসের পাশাপাশি, বাইক প্রদর্শনী এবং সাধারণ যানবাহন রক্ষণাবেক্ষণ ও সুরক্ষা সংক্রান্ত একটি কর্মশালাও অনুষ্ঠিত হয়েছিল। 


'ইনভিগোরেট ৩.0'( INVIGORATE 3.0) নামের এই সারাদিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনে উপস্থিত ছিলেন বেঙ্গল অলিম্পিক অ্যাসোসিয়েশনের স্বপন ব্যানার্জি; দক্ষিণ দমদম পৌরসভার চেয়ারম্যান  কস্তুরী চৌধুরী;  দক্ষিণ দমদম পৌরসভার  ২২ নং ওয়ার্ড-এর কাউন্সিলর অস্মি পোদ্দার প্রমুখ। 


স্বপন ব্যানার্জি বলেন, আমরা বেশিরভাগ সময় দেখতে পাই বিভিন্ন উড়ালপুলে বাইক রেস হচ্ছে। তাতে অনেক যুবক আহত হচ্ছেন এবং তার সাথে অনেকেই  প্রাণ হারাচ্ছেন। বাইক রেস হবে তার নির্দিষ্ট জায়গায়। জে আই এস  গ্রুপএর ড. সুধীর চন্দ্র সুর ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং স্পোর্টস কমপ্লেক্স এই ধরনের স্লো বাইক রেস প্রতিযোগিতা রেখেছে তার মাধ্যমে বাইক চালকদের মধ্যে সচেতনতা তৈরি করবে বলে আমার আশা। এই ধরনের উদ্যোগে আমি সবসময় তাদের পাশে আছি। 


অস্মি পোদ্দার বলেন, 'পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে পথ নিরাপত্তা নিয়ে অনেক সচেতনতা গড়ে তোলার জন্য বিভিন্ন অনুষ্ঠান করা হচ্ছে।  সবাইকে নির্দিষ্ট গতিতে বাইক চালানো উচিত এর ফলে যেমনভাবে বাইক আরোহী নিজেকে সুস্থ রাখতে পারবেন তেমনভাবেই পথচারী মানুষ সুস্থ থাকবেন'। 


প্রতিষ্ঠানের প্রিন্সিপাল ড. শরদিন্দু পান্ডা জানান, ২০১৬ সাল থেকে আমরা এই ধরণের অনুষ্ঠান করছি । আমাদের নিজস্ব অটোমোবাইল ডিপার্টমেন্ট রয়েছে। তার মাধ্যমে আমরা সাধারন মানুষ এবং  ছাত্রছাত্রীদের মধ্যে পথ নিরাপত্তা নিয়ে সচেতনতা প্রচার করি । স্লো বাইক রেস এর সাথে সাথে এখানে বেশ কিছু অটোমোবাইল কোম্পানি এসেছে তারা তাদের আধুনিক প্রযুক্তি সম্পর্কে ছাত্র-ছাত্রীদের এবং এখানে আসা  প্রতিযোগীদের অবগত করছেন ।

তিনি আরো বলেন পশ্চিমবঙ্গে প্রথম ইলেকট্রিক্যাল ভেইকেল ল্যাব সুর  ইনস্টিটিউট এ চালু হয়েছে। ভবিষ্যতে এখানে যাতে টেকনোলজিক্যাল হাব তৈরি করা যায় তার চেষ্টা আমরা করছি। একটি বেসরকারি সংস্থার সাথে হাতে হাত মিলিয়ে এইখানে এই ইলেকট্রিক্যাল ভেহিকেল ল্যাব তৈরি হয়েছে যেখানে আমাদের কলেজের স্টুডেন্ট এবং বাইরে থেকেও বহু ছাত্র-ছাত্রী পড়তে আসছেন। 


সারাদিনব্যাপী কর্মসূচির পর পুরস্কার বিতরণও অনুষ্ঠিত হয়েছিল অংশগ্রহনকারীদের জন্য। স্লো রেসে প্রায় ৩৫০ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছিলেন। এছাড়াও বিজয়ীদের কিছু স্বনামধন্য ব্র্যান্ড থেকে আকর্ষণীয় উপহার দিয়েও সংবর্ধিত করা হয়।