Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পূর্ব ভারতের প্রথম রোবটিক রেনাল ট্রান্সপ্ল্যান্ট নিয়ে আসলো অ্যাপোলো

দেবাঞ্জন দাস: বেশ কয়েক বছর আগে পর্যন্ত কিডনি প্রতিস্থাপনের ব্যাপারটি বেশ জটিল মনে হলেও চিকিৎসাব্যবস্থা উন্নতির জন্য এই প্রতিস্থাপন পদ্ধতি বেশ অনেকটাই হয়েছে সহজ। প্রচলিত কিডনি প্রতিস্থাপনের ক্ষেত্রে গ্রহীতার তলপেটে ৮ থেকে ১…



দেবাঞ্জন দাস: বেশ কয়েক বছর আগে পর্যন্ত কিডনি প্রতিস্থাপনের ব্যাপারটি বেশ জটিল মনে হলেও চিকিৎসাব্যবস্থা উন্নতির জন্য এই প্রতিস্থাপন পদ্ধতি বেশ অনেকটাই হয়েছে সহজ। প্রচলিত কিডনি প্রতিস্থাপনের ক্ষেত্রে গ্রহীতার তলপেটে ৮ থেকে ১০ ইঞ্চি কাটার হয়। কিন্তু আধুনিক এই পদ্ধতির ফলে শুধু মাত্র এক থেকে দুই ইঞ্চি কাটা এবং পেটের ভিতর রক্তনালিতে প্রবেশের জন্য কয়েকটি ছিদ্র করে কিডনি প্রতিস্থাপন হয় সম্পূর্ণ। কলকাতার অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটাল পূর্ব ভারতের প্রথম বারের মত সম্পুর্ন রোবটিক রেনাল ট্রান্সপ্ল্যান্ট নিয়ে এসেছে। 

এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিয়ে বিস্তারে জানান অ্যাপোলো হাসপাতালের চিকিৎসক ডা. বিনয় মাহিন্দ্রা। 

ডা. মাহিন্দ্রা বলেন, প্রতিস্থাপনের জন্য রোবটিক সার্জারি প্রাথমিক সুবিধা হলো এতে ছোট ছিদ্র করা হয় এবং এতে অনেক জটিলতাও কম থাকে। তার সঙ্গে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই কমে আসে। স্বাভাবিকের থেকে প্রায় অনেকটা তাড়াতাড়ি রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া যায়। ইতিমধ্যেই চারজন গ্রহীতা রোবটিক ট্রান্সপোর্ট এর মাধ্যমে চিকিৎসা পেয়েছেন এবং সুস্থ হয়ে বাড়ি গেছেন। 

উপস্থিত ডাক্তার অমিত ঘোষ জানান, রোবটিক ট্রান্সপোর্ট এর মাধ্যমে মোটামুটি তিন থেকে চার দিনের মধ্যে রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয় এবং দুই সপ্তাহের মধ্যে তারা স্বাভাবিক কাজ কর্মের জন্য উপযুক্ত হয়ে ওঠেন। এই পদ্ধতিতে যদি কিডনি প্রতিস্থাপন করা হয় তাহলে অপারেশনের সময়ও অনেক কম লাগে। 


রোবটিক কিডনি প্রতিস্থাপনের কি কি সুবিধা: 


ওপেন সার্জারির তুলনায় জটিলতার

সম্ভাবনা কমে যায়। বিশেষ করে কেটি

এর অধীনে থাকা ইমিউনোকম্প্রোমাইজড এবং শেষ পর্যায়ের রেনাল ডিজিজ রোগীদের ক্ষেত্রে বিশেষ কার্যকরী। 


স্থূল রোগীদের জন্য নিরাপদ এবং

আরও কার্যকরী যারা অন্যথায় প্রতিস্থাপনের জন্য সুপারিশ করা হয় না। 


ন্যূনতম ঝুঁকিপূর্ণ অস্ত্রোপচার কমাতে সাহায্য করে

রক্তক্ষরণ, হাসপাতালে থাকা কমায়, ব্যথা কমায়, পোস্টোপারেটিভ জটিলতার হার কমায়, সেরে ওঠার সময় কম লাগে, অস্ত্রোপচারের ক্ষত কমায়। 


রোবোটিক কিডনি ট্রান্সপ্লান্টের পুরো প্রক্রিয়ার মধ্যে রয়েছে কনসোলে বসে থাকা চিকিৎসক পেটের ভিতরের অংশ এবং রোবোটিক অস্ত্রগুলিকে অপারেশনের জন্য ডাক্তারকে সহায়তা করে। একটি বাহুতে একটি উচ্চ ম্যাগনিফিকেশন 3D ক্যামেরা রয়েছে যা একটি কী ছিদ্রের মাধ্যমে পেটে ঢোকানো হয় এবং অস্ত্রোপচারের স্থানটির একটি হাই-ডেফিনিশন, ম্যাগনিফাইড (১২×), 3 -ডি ভিউ প্রদান করে। অন্যান্য যান্ত্রিক বাহুতে অস্ত্রোপচারের যন্ত্র সংযুক্ত রয়েছে যা মানুষের হাত ও কব্জির নড়াচড়া নকল করার জন্য ডিজাইন করা হয়েছে। 


অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাক্তার সুরিন্দর সিং ভাটিয়া এবং ডাক্তার ত্রিদিবেশ মন্ডল। 


এই পদ্ধতিতে যত চিকিৎসা হবে আগামী দিনে এই চিকিৎসার খরচ অনেক কমে আসবে বলে মত ডাক্তার বাবুদের।