Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বাংলা একাডেমি পুরস্কার পেলেন মমতা বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির পক্ষ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে "বাংলা অ্যাকাদেমি অ্যাওয়ার্ড" সম্মাননায় ভূষিত করা  হল। সোমবার ২৫ শে বৈশাখ রবীন্দ্রনাথের জন্মদিন উপলক্ষে তথ্য ও সংস্কৃতি দফতরের পক্ষ থেকে আয়োজিত …

 


পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির পক্ষ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে "বাংলা অ্যাকাদেমি অ্যাওয়ার্ড" সম্মাননায় ভূষিত করা  হল। সোমবার ২৫ শে বৈশাখ রবীন্দ্রনাথের জন্মদিন উপলক্ষে তথ্য ও সংস্কৃতি দফতরের পক্ষ থেকে আয়োজিত রবিপ্রনাম অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী রং নাম এই পুরস্কার এর জন্য ঘোষনা করা হয়।তাঁর লেখা কবিতা বিতান বইটির জন্য।এই পুরস্কার দেওয়া হয়।

 উল্লেখ্য এই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী উপস্থিত থাকলেও তিনি উপহার হাতে নেননি। তাঁর পরিবর্তে শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু গ্রহণ করেন। মঞ্চে ব্রাত্য বসু ঘোষণা করে বলেন, নতুন বর্ষের বাংলার সমস্ত সাহিত্যিকদের মতামত নিয়ে, সমাজের অন্যান্য কাজের পাশাপাশি তারা  নিরলস সাহিত্য চর্চা করেছেন, তাঁদের সাহিত্য একাডেমীর পক্ষ থেকে পুরস্কার প্রদান করা হচ্ছে। প্রতি তিন বছর অন্তর দেওয়া হবে এই পুরস্কার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে তাঁর কবিতা বিতান কাব্যগ্রন্থ টির জন্য  বাংলা একাডেমি পুরস্কার ঘোষণা করা হল। কিন্তু তাঁর কথা শেষ হ ওয়ার আগে ই তাঁকে থামিয়ে মন্ত্রী ইন্দ্রনীল সেন বলেন, " মমতা বন্দ্যোপাধ্যায় এর এই পুরস্কার গ্রহণ করবেন মন্ত্রী ব্রাত্য বসু।


রবীন্দ্রনাথ এর জন্মদিনে আবার ও লোবেল চুরির ঘটনা সামনে এল। মুখ্যমন্ত্রী দুঃখ প্রকাশ করে বলেন,আজ ও কবিগুরুর নোবেল উদ্ধার হল না।এটা বামফ্রন্ট আমলের ঘটনা।সি বি আই পর্যন্ত তদন্ত বন্ধ করে দিয়েছে।এত বড় একটা ঘটনা, তার সমস্ত তথ্য প্রমাণ আছে কিনা জানিনা।সর্ব প্রথম আমরা নোবেল পেলাম, সেটাও কেউ নিয়ে নিল। তিনি আরও বলেন, একটা নোবেল প্রাইজ হারিয়ে গেলে রবীন্দ্রনাথ কে ভোলা যায় না। নোবেল প্রাইজ তিনি আমাদের হৃদয়ে গেঁথে দিয়েছেন।


মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়া ও আর ও তিন জন এটি পুরস্কার পান, তাঁরা হলেন, সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। বিজ্ঞান বিষয়ক লেখা লেখির জন্য বিকাশ সিংহ। বাংলা ছাড়াও অন্যান্য ভাষায় সমাজ বিষয়ক লেখার জন্য ফ্রাঁস ভট্টাচার্য।