Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

এলাহিয়া হাই মাদ্রাসায় পড়ুয়াদের দ্বিতীয় ডোজের টিকাদান কর্মসূচি

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর : গ্রীষ্মকালীন ছুটির কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও টিকাদান কর্মসূচি গ্রহণ করা হলো শিক্ষা প্রতিষ্ঠানে। রাজ্য সরকারের উদ্যোগে শিক্ষা ও স্বাস্থ্য দফতরের নির্দেশ অনুযায়ী, চলতি বছরের ৫ মে অর্থাৎ বৃহ…



নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর : গ্রীষ্মকালীন ছুটির কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও টিকাদান কর্মসূচি গ্রহণ করা হলো শিক্ষা প্রতিষ্ঠানে। রাজ্য সরকারের উদ্যোগে শিক্ষা ও স্বাস্থ্য দফতরের নির্দেশ অনুযায়ী, চলতি বছরের ৫ মে অর্থাৎ বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শুরু হয়েছে ১০-১২ বছর বয়সী পড়ুয়াদের কোভিড ভ্যাকশিনেশনের দ্বিতীয় ডোজ টিকাদান কর্মসূচি।বৃহস্পতিবার পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর সদরের অন্তর্গত এলাহিয়া হাই মাদ্রাসা (উঃ মাঃ) শিক্ষা প্রতিষ্ঠানে শুরু হলো এই টিকাদান কর্মসূচি। সকাল ১১ টায় নিকটবর্তী এলাহিগঞ্জ উপস্বাস্থ্য কেন্দ্রের ৫ জন স্বাস্থ্যকর্মী হাজির হন মাদ্রাসায়। কোরবিভ্যাক্স এর দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য হাজির হয় পড়ুয়ারাও। প্রত্যেকে তাদের আধার কার্ডের সঙ্গে ফোন নং লিখে জমা দেয়। পরে এক এক করে পড়ুয়াদের ডেকে নেওয়া হয়। সমগ্র প্রক্রিয়াতে সক্রিয় ভাবে অংশগ্রহণ করেন মাদ্রাসার শিক্ষক নরসিংহ দাস, চিত্ততোষ পৈড়া, ইয়াদুল হক ও শিক্ষিকা শাহিদা আক্তারি। দ্বিতীয় ডোজ নেওয়ার নাম কম্পিউটারে নথিভুক্ত করেন একজন স্বাস্থ্যকর্মী ও মাদ্রাসার তিন শিক্ষক সুজয় মন্ডল, ইয়াকুব আলি ও তহিদুল ইসলাম।


১৮৪ জন পড়ুয়াকে প্রথম ডোজ দেওয়া হয়েছিল চলতি বছরের ২৫ মার্চ। প্রথম ডোজ নেওয়ার ২৮ দিন পর আজ পড়ুয়াদের দ্বিতীয় ডোজ দেওয়া হবে বলে ইতিপূর্বেই জানিয়েছেন স্বাস্থ্যকর্মীগণ। যাদের জ্বর বা অন্য কোনো উপসর্গ দেখা গিয়েছে, তাদের এই মুহূর্তে টিকাদান প্রক্রিয়া থেকে বাদ দেওয়া হয়েছে। পরে অন্য একটি নির্দিষ্ট দিনে পুনরায় তাদের জন্য টিকাদান কর্মসূচি গ্রহণ করা হবে। কোরবিভ্যাক্স এর একটি ফাইল থেকে ২০ জন পড়ুয়াকে টিকাদান করা যাবে বলে জানান স্বাস্থ্যপ্রতিনিধি দল। আজ ১৩৪ জন পড়ুয়াকে টিকাদান করা হয়েছে। টিকাদানের পর পড়ুয়াদের মধ্যে কোনোরকম উপসর্গ দেখা দিলে, কোন ওষুধ খেতে হবে, তা‌রও নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যকর্মীগণ। মাদ্রাসার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক তাজেম্মুল হোসেন বলেন- মাদ্রাসার পক্ষ থেকে মাইকিং এর মাধ্যমে প্রচারের দ্বারা অভিভাবকগণের সহযোগিতায় আজ পড়ুয়ারা হাজির হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানে। স্বাস্থ্যকর্মীগণের তত্ত্বাবধানে ও সকল শিক্ষক শিক্ষিকা, শিক্ষাকর্মীর সহযোগিতায় সুষ্ঠুভাবে পড়ুয়াদের দ্বিতীয় ডোজের টিকাদান কর্মসূচি সম্পন্ন হয়েছে।