Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কেরোসিনের দাম কমিয়ে সাধারণ মানুষের আয়ত্ত্বে আনা হোক : দাবি যৌথ মঞ্চের

দেবাঞ্জন দাস, ১৮ মে: দিন প্রতিদিন নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি। জ্বালানির দাম বৃদ্ধি নিয়েই বহুবার কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গণবণ্টন এর অন্যতম দ্রব্য কেরোসিনের দাম মাত্রাতিরিক্…

 




দেবাঞ্জন দাস, ১৮ মে: দিন প্রতিদিন নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি। জ্বালানির দাম বৃদ্ধি নিয়েই বহুবার কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গণবণ্টন এর অন্যতম দ্রব্য কেরোসিনের দাম মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়ার ফলে দেশের গরীব মানুষ হচ্ছেন ক্ষতিগ্রস্ত- এক সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন ওয়েস্টবেঙ্গল কেরোসিন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অশোক গুপ্ত। 

কেন্দ্রীয় সরকার ফেয়ার প্রাইস শপ এর মাধ্যমে চাল গম সহ বিভিন্ন খাদ্য সামগ্রী এবং কেরোসিন বন্টন করেন। 

বুধবার ওয়েস্টবেঙ্গল কেরোসিন অ্যাসোসিয়েশন, অ্যাসোসিয়েশন অব এস কে অয়েল ডিলার ইন বাল্ক সাপ্লাই ( পশ্চিমবঙ্গ) এবং ওয়েস্টবেঙ্গল কেরোসিন এজেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন এক সাংবাদিক সম্মেলন করেন। 

তারা জানান, ২০২০ মে মাসে কেরোসিনের গ্রাহক মূল্য ছিল প্রতি লিটার ১৫.৭৩ টাকা, ২০২১ মে মাসে এই মূল্য বেড়ে হয় ২৯.২৮ টাকা, এবং সেই দাম ২০২২ এ মে মাসে হয় ৮২.৫৪ টাকা। 

উল্লেখ্য, তাদের হিসাব অনুযায়ী পশ্চিমবঙ্গের ৪৭৬ জন এজেন্ট, ৮৩০ জন বিগ ডিলার এবং ২৯ হাজার কেরোসিন ডিলার এর মাধ্যমে রাজ্যের প্রায় ১০ কোটি গ্রাহক পরিষেবা পান। 

যৌথ এই মঞ্চ থেকে দাবি করা হয় অত্যধিক দাম বৃদ্ধির জন্য বর্তমানে কেরোসিনের গ্রাহক আগের থেকে অনেক কমে গিয়েছেন। তার সাথে কেন্দ্রের উজ্জ্বলা যোজনা রিফিল প্রায় শূন্য তা শুধুমাত্র গ্যাসের দাম বৃদ্ধির জন্য। 

অশোক গুপ্ত আরো বলেন জ্বালানির দাম ক্রমশ বেড়ে যাওয়ার ফলে গরিব মানুষ বাধ্য হয়ে কয়লা , গাছ কেটে কাঠ, ঘুটে জ্বালানি হিসেবে ব্যবহার করছেন এর ফলে বাড়ছে পরিবেশ দূষণ।

মানুষের স্বার্থে অবিলম্বে গণবণ্টন এর কেরোসিনে অন্যান্য সামগ্রীর মতন ভর্তুকি চালু করা। সাধারণ মানুষ যাতে নিজেদের সাধ্যের মধ্যে কেরোসিনকে পায় কেন্দ্র তার ব্যবস্থা করুক - এমনই দাবি জানানো হয় যৌথ মঞ্চ থেকে। 

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশন অব এস কে অয়েল ডিলার ইন বাল্ক সাপ্লাই ( পশ্চিমবঙ্গ) এর সাধারণ সম্পাদক চঞ্চল সাহা, ওয়েস্টবেঙ্গল কেরোসিন এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক দেবাশীষ জোয়ারদার প্রমুখ।