Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

৫১ তম কলকাতা রথযাত্রা; মহামারী এড়িয়ে ফের রথের দড়িতে পড়বে টান

দেবাঞ্জন দাস; ২৯ জুন: করোনা কাল পেরিয়ে আবারো কলকাতা রথযাত্রায় জগন্নাথ দেবের রথের দড়িতে টান পড়তে চলেছে। কলকাতার রথযাত্রা ২০২২ এবার এই রথযাত্রা পদার্পণ করছে ৫১ তম বছরে। অন্যান্য বারের মতন এবারও এই রথযাত্রা আয়োজন করতে চলেছে ইসক…



দেবাঞ্জন দাস; ২৯ জুন: করোনা কাল পেরিয়ে আবারো কলকাতা রথযাত্রায় জগন্নাথ দেবের রথের দড়িতে টান পড়তে চলেছে। কলকাতার রথযাত্রা ২০২২ এবার এই রথযাত্রা পদার্পণ করছে ৫১ তম বছরে। অন্যান্য বারের মতন এবারও এই রথযাত্রা আয়োজন করতে চলেছে ইসকন,কলকাতা। 

ইসকনের তরফ থেকে এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানানো হয়। আগামী পহেলা জুলাই জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা দেবীর রথ মাসি বাড়ির উদ্দেশ্যে রওনা দেবে। রথ যাবে ইসকন মন্দির কলকাতা থেকে হাঙ্গেরফোর্ড স্ট্রীট সেখান থেকে এজিসি বোস রোড- শরৎ বোস রোড- হাজরা রোড- এস পি মুখার্জি রোড - চৌরঙ্গী রোড - এক্সাইড ক্রসিং - আউট্রাম রোড এবং সর্বশেষ ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে। 

৯ জুলাই শনিবার উল্টো রথের ক্ষেত্রে ব্রিগেড প্যারেড গ্রাউন্ড থেকে আউটরাম রোড - জহরলাল নেহেরু রোড - ডরিনা ক্রসিং - এস এন ব্যানার্জি রোড - মৌলালি ক্রসিং - পাক সার্কাস 7 পয়েন্ট- শেক্সপিয়ার সরণি - অ্যালবার্ট রোডে ইসকন মন্দিরের রথ ফিরে আসবে। 


১ জুলাই দুপুর দুটোর সময় রথযাত্রা শুভসূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই দিন সকাল সাড়ে আটটার সময় জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা দেবী কে মন্দির থেকে রথে তোলা হবে এবং বিভিন্ন কুচকাওয়াজ অনুষ্ঠান সবকিছু শুরু হবে সকাল দশটা থেকে। 

পহেলা জুলাই থেকে আগামী ৮ দিন ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে দুপুর সাড়ে তিনটা থেকে রাত নটা পর্যন্ত প্রতিদিন ঠাকুর দর্শন করা যাবে এবং তার সাথে পাওয়া যাবে জগন্নাথ দেবের প্রসাদ। ইসকনের তরফ থেকে জানানো হয়েছে প্রায় ১৫০টি দেশ থেকে ভক্ত এখানে আসবেন এবং তাদের নিজ নিজ দেশের নিরামিষ রান্না, তার সাথে গান এবং নাচের প্রদর্শনী থাকবে সেই ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে। 

উল্লেখ্য 2021 সালে এই ইসকনের রথযাত্রা কলকাতায় ছিল সুবর্ণ জয়ন্তী বর্ষ কিন্তু করোনা মহামারীর জন্য সেই আনন্দে ভাটা পড়ে। ১৯৭২ সালে থেকে এই রথযাত্রার আয়োজন করে আসছে ইসকন। পুরীর রথ যাত্রার পর কলকাতার ইসকনের রথযাত্রা হলো ২য় বৃহত্তম রথযাত্রা। করোনাকাল পেরিয়ে এই রথ যাত্রার আয়োজন আবারো আগের জৌলুস ফিরে পাবে এমনটাই আশা রাখছেন ইসকন এবং ভক্তবৃন্দ।

শেষ যেবার রথ যাত্রার আয়োজন করা হয়েছিল সেবার প্রায় 16 লক্ষ মানুষ এখানে এসেছিলেন। ইসকন কলকাতার আশা এই বছর প্রায় কুড়ি লক্ষ মানুষের সমাগম হবে এই রথযাত্রা উপলক্ষে।