Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কুলটিকরির আর্থ কেয়ার অ্যান্ড সোশ্যাল অর্গানাইজেশনের উদ্যোগে পরিবেশ বিষয়ক নানা কর্মসূচি

নিজস্ব সংবাদদাতা, ঝাড়গ্রাম..... বিশ্ব পরিবেশ দিবসকে সামনে রেখে অনুষ্ঠিত হলো ঝাড়গ্রাম জেলার কুলটিকরির আর্থ কেয়ার অ্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশন-এর বিশেষ বার্ষিক অনুষ্ঠান। মঙ্গলবার সংস্থার উদ্যোগে পালিত হলো পরিবেশ দিব…


নিজস্ব সংবাদদাতা, ঝাড়গ্রাম..... বিশ্ব পরিবেশ দিবসকে সামনে রেখে অনুষ্ঠিত হলো ঝাড়গ্রাম জেলার কুলটিকরির আর্থ কেয়ার অ্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশন-এর বিশেষ বার্ষিক অনুষ্ঠান। মঙ্গলবার সংস্থার উদ্যোগে পালিত হলো পরিবেশ দিবসের কর্মসূচি। ইতিমধ্যেই প্রায় ছয় হাজারের কাছাকাছি চারগাছ রোপণ এবং তার রক্ষণাবেক্ষণে কুলটিকরির পাটাশোলে গড়ে উঠেছে সামাজিক সৃজিত বনাঞ্চল ও তারই মাঝে বেশ কিছু আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা কচিকাঁচাদের নিয়ে শুরু হয়েছে অবৈতনিক সবুজের পাঠশালা।

এদিন সবুজের পাঠশালা ছেলেমেয়েরাই বৃক্ষ দেবতার উদ্দেশ্যে প্রণাম মন্ত্র উচ্চারণ করে অনুষ্ঠানের সূচনা করে। অনুষ্ঠানে সবাইকে স্বাগত জানান সংস্থার কর্ণাধার বিশিষ্ট পরিবেশপ্রেমী তথা প্রাক্তন শিক্ষক গৌরসাধন দাস চক্রবর্তী ‌ এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিন বিশিষ্ট প্রাক্তন শিক্ষক বীরেন্দ্র নাথ সাউ, সর্বেশ্বর মহাপাত্র সুবীর কুমার মন্ডল, সমাজকর্মী ঝর্না আচার্যসহ অন্যান্য বিশিষ্ট জনেরা।

এদিন প্রায় একশটি বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়ে এবং পরিবেশ সংক্রান্ত আলোচনার মাধ্যমে পরিবেশ সচেতনতার বার্তা তুলে ধরা হয়। এদিন ৫০ জন স্কুল পড়ুয়াকে নিয়ে পরিবেশ সংক্রান্ত একটি কুইজ প্রতিযোগিতা হয়। পরিবেশপ্রেমী তিনজন ব্যবসায়ীকে সংবর্ধনা দেওয়া হয়, যারা তাদের খাবারের দোকানে কোনরকম থার্মোকল বা প্লাস্টিক ব্যবহার না করে শুধুমাত্র শালপাতার বাটি থালা ব্যবহার করেন। পরিবেশ বান্ধব এই উদ্যোগকে স্বাগত জানাতে তাঁদের সংবর্ধিত করা হয়।

এছাড়াও জ্বালানির প্রয়োজনে বনজ সম্পদের উপর নির্ভরতা কমিয়ে রান্নার গ্যাসের ব্যবহারকে উৎসাহিত করতে লটারির মাধ্যমে তিনজন গৃহবধূকে গ্যাস সিলিন্ডার দেওয়া হয় ।এদিনের নানা কর্মকান্ডে পরিবেশ সচেতনতার পাশাপাশি জল সংরক্ষণ, জলের অপচয় রোধ ও গাছের রক্ষণাবেক্ষণ উপর জোর দেন আর্থ কেয়ার সংস্থার কর্ণধার গৌরসাধন দাস চক্রবর্তী।