Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সুন্দরবনকে অনুভবে নিয়ে প্রকাশিত গ্রন্থ "অনুভবে সুন্দরবন"

তাপস কুমার দত্ত , মেদিনীপুর আজ গোপগড় ইকোপার্ক এর সুদৃশ্য সভাঘরে গান,আবৃত্তি, স্মৃতিচারণের মাধ্যমে লেখক,কবি,গল্পকার,গবেষক,অধ্যাপক, গায়ক,বাচিক শিল্পীদের উপস্থিতিতে আনুষ্ঠানিক  প্রকাশিত হলো বিজয় চক্রবর্তীর লেখা "অনুভবে সুন্দরবন…

 


তাপস কুমার দত্ত , মেদিনীপুর 

আজ গোপগড় ইকোপার্ক এর সুদৃশ্য সভাঘরে গান,আবৃত্তি, স্মৃতিচারণের মাধ্যমে লেখক,কবি,গল্পকার,গবেষক,অধ্যাপক, গায়ক,বাচিক শিল্পীদের উপস্থিতিতে আনুষ্ঠানিক  প্রকাশিত হলো বিজয় চক্রবর্তীর লেখা "অনুভবে সুন্দরবন"। বর্তমানে বন দপ্তরের আধিকারিক।

 বইটির প্রকাশ করেন পশ্চিম মেদিনীপুর জেলা মুখ্য বন আধিকারিক( ডি এফ ও)সন্দীপ কুমার বেরোয়াল মোড়ক উন্মোচনের মাধ্যমে এবং বইটির প্রশংসা করেন, সবার কাছে সন্মানের সাথে সমাদৃত হবে এই আশা রাখেন।

বইটি সুন্দরবনের সমস্ত স্টাফ ও পরিবারের সবাই কে উৎসর্গ করেছেন লেখক।

বইটির জন্য শুভেচ্ছা বার্তায় প্রাক্তন আই এ এস নীলাঞ্জন  মল্লিক সুন্দর বনের প্রকৃতি, বন্য প্রাণীর সাথে মানুষের সংঘাত,প্রকৃতির অপার সৌন্দর্য্য রস যেভাবে কাব্যিক ধারায় তুলে ধরেছেন,সুন্দরবনের সুখ দঃখ কে লেখক সুন্দর কল্পনায় তুলে ধরেছেন তা দেখে তিনি আনন্দিত। তিনি লেখকের সার্বিক সাফল্য কামনা করেছেন। 

 

 প্রচ্ছদে লেখক বিজয় চক্রবর্তী, অর্জুন বসু রায় এবং চতুর্থ প্রচ্ছদে বনদেবীর চিত্র অঙ্কন করেছেন প্রখ্যাত শিল্পী সুব্রত রায় চৌধুরী। যা গ্রন্থটিকে আরো উজ্জ্বল রূপে প্রকাশ করেছে। বইটিতে ছোটো বড় গল্প মিলিয়ে প্রায় ঊনচল্লিশটি গল্পের সমাহার যা সবাই কে মোহিত করবে। প্রেক্ষাপট সুন্দরবনকে কেন্দ্র করেই। তার মধ্যে দুখে যাত্রা,জন্মদিন, বনবিবির মহিমা,ছাইমারির চর,মৃত্যু কিনারে,টহলদারি,মেঘবার্তা,আত্মসমর্পণ, বনরক্ষী,পূজার গন্ধ,প্রায়শ্চিত্ত, ব্যথা,তরণী সেন,মিনুর মা,পচন,স্বপ্ন,ঝড়ের পরে,প্রভৃতি গল্পের ভাষার অলঙ্করন, সুন্দর বনের প্রতি মুহুর্তের প্রকৃতির পরিভাষা মানুষের জীবনকে কি ভাবে আন্দোলিত করে,মানুষ অসহায় হলে বনদেবীর শরণে আশ্রয় প্রার্থনা করে।

 ম্যানগ্রোভ-এর ঘন জঙ্গলে মানুষ জীবন খুঁজে বেড়ায় দিন প্রতিদিন। মাতলা,গোমর নদীর অশান্ত প্রবাহে কত মানুষ আজও ফেরেনি তার প্রিয়ার ঘরে। প্রতিদিন বনবিবি কে মানত করে, দক্ষিণরায় যেন তাদের রুজিরোজগার এর পথে বাধা হয়ে না দাঁড়ায়। 

স্পীডবোট ওয়াকিটকি মোবাইল কখনো কখনো অদৃশ্য কারনে অকেজো হয়ে পড়লে অসহায় মানুষ বনবিবির প্রার্থনা করে। মাছ, কাঁকড়া,মধু সহজে মেলে না জলে কুমীর আর ডাঙ্গায় দক্ষিণ রায়,সেই সঙ্গে প্রকৃতির খামখেয়ালি পনায় জীবন জীবনের তাগিদে প্রতিদিন একই সংগ্রাম।কখনো প্রিয় জনের হারিয়ে যাওয়া আর না ফেরার কাহিনী এই বই টিকে আরো সবার প্রিয় করে  তুলবে। 

বইটির মধ্যে যেমন  কাব্যিক ভাষার মাধুর্য ধরা পড়ে কিছু মক্ত গদ্যের সমাহার বিশেষ ভাবে লক্ষ করা যায়। প্রকৃতির পাশাপাশি প্রকৃতির অনুভব সুন্দরবনের অপার সৌন্দর্য্য গ্রন্থটিকে প্রাণবন্ত করে তুলেছে।  

আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী জেলা বন আধিকারিক (এ ডি এফ ও)শুভাশিস ঘোষ। বইটির মুদ্রণ জ্বলদর্চি প্রকাশনা থেকেই।


 এছাড়াও উপস্থিত ছিলেন জ্বলদর্চি পত্রিকা সম্পাদক, কবি ঋত্বিক ত্রিপাঠী,রয়েল একাডেমির অধ্যক্ষ সত্যব্রত দোলই,কবি লেখক তাপস কুমার দত্ত, সংগীত শিল্পী স্মৃতি সাহা,বাচিক শিল্পী  আগমনী কর মিশ্র,হিজলি কলেজের অধ্যক্ষ আশিস কুমার দণ্ডপাট,গল্প কার সন্দীপ দত্ত, গবেষক নরেন হালদার,অমিত্রাক্ষর পত্রিকার সম্পাদক অচিন্ত মারিক,চলচ্চিত্র সমালোচক সিদ্ধার্থ সাঁতরা,গল্পকার মৌসুমী ঘোষ,তবলা জ্যোতিপ্রকাশ সাহা,কবি সুব্রত দাস,কবি স্বপন কুমার দে,গঙ্গা আমার মা পত্রিকার সম্পাদক অভিজিৎ দে,অধ্যাপক অমর সাহা,কবি রাখ হরি পাল, গল্পকার রাজীব ঘোষ,সাহিত্যানুরাগী স্বাগতা সান্যাল চক্রবর্তী, এ ডি এফ ও এই গ্রন্থ এর লেখক বিজয় চক্রবর্তী। অনুষ্ঠানের সঞ্চালক  ছিলেন কবি সঞ্জীব ভট্টাচার্য।