Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রায় ১৯.৫ কোটি রেশন কার্ড ডিজিটাইজড হয়েছে

দেবাঞ্জন দাস; ২৪ জুলাই: দেশের ১৯.৫ কোটি রেশন কার্ডের ডিজিটাইজেশন সম্পূর্ণ হয়েছে। কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক খাদ্য ও গণবন্টন মন্ত্রকের প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতি লোকসভায় বুধবার এক প্রশ্নের লিখিত জবাবে একথা জানিয়েছেন। এর…



দেবাঞ্জন দাস; ২৪ জুলাই: দেশের ১৯.৫ কোটি রেশন কার্ডের ডিজিটাইজেশন সম্পূর্ণ হয়েছে। কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক খাদ্য ও গণবন্টন মন্ত্রকের প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতি লোকসভায় বুধবার এক প্রশ্নের লিখিত জবাবে একথা জানিয়েছেন। এর মধ্যে পশ্চিমবঙ্গের ৯৫ শতাংশ, আসামে ৯৩ শতাংশ এবং ত্রিপুরা ও আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে ১০০ শতাংশ কার্ডের ডিজিটাইজেশন সম্পূর্ণ হয়েছে।


জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় থাকা রেশন কার্ডের ৯৯ শতাংশ অর্থাৎ ১৯.৫ কোটি কার্ডের সঙ্গে আধারের সংযুক্তিকরণ সম্পূর্ণ হয়েছে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে রেশন কার্ডের আধার সংযুক্তিকরণের কাজটি সম্পূর্ণ করতে সময় দেওয়া হয়েছে। গণবন্টন ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনার জন্য সরকার এন্ড টু এন্ড কম্পিউটারাইজেশন অফ টার্গেটেড পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম (টিপিডিএস) ব্যবস্থাপনাকে স্বচ্ছ করে তোলার জন্য উদ্যোগ নিয়েছে। এর জন্য রেশন কার্ডের ডিজিটাইজেশন, সুবিধাভোগীদের তথ্য ভান্ডার গড়ে তোলা, সরবরাহ শৃঙ্খল ব্যবস্থাপনায় কম্পিউটারের ব্যবহার, রেশন কার্ড-এর মাধ্যমে কেনাকাটার জন্য দোকানে পয়েন্ট অফ সেল মেশিন বসানো হয়েছে। দেশে ৫ লক্ষ ৩৩ হাজার রেশন দোকানের মধ্যে প্রায় ৫ লক্ষ ৩২ হাজার রেশন দোকানে স্বয়ংক্রিয় ব্যবস্থাপনা কার্যকর হয়েছে।