Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নতুন সাজে সাজছে দিঘা, পর্যটকদের বিনোদনের জন্য সমুদ্র পাড়ে লাগানো হয়েছে বড় স্কিন, তুলে ধরা হবে বিভিন্ন ধরনের তথ্যচিত্র

দিঘাঃ পর পর প্রাকৃতিক দূর্যোগে রাজ্যের অন্যতম পর্যটন কেন্দ্র দিঘা ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল। পরিদর্শনে এসে দিঘাকে আবার সাজিয়েতোলার কথা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর রাজ্যের নগরোন্নয়ন দফতরের ১৩ কোটি টাকা ব্যয়ে …



দিঘাঃ পর পর প্রাকৃতিক দূর্যোগে রাজ্যের অন্যতম পর্যটন কেন্দ্র দিঘা ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল। পরিদর্শনে এসে দিঘাকে আবার সাজিয়ে

তোলার কথা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

তারপর রাজ্যের নগরোন্নয়ন দফতরের ১৩ কোটি টাকা ব্যয়ে ডিএসডিএ(দিঘা শঙ্করপুর উন্নয়ন সংস্থা) দিঘাকে সাজানোর কাজে হাত দেয়। সেই কাজ প্রায় শেষ। ওল্ড দিঘার বিশ্ববাংলা–১ ও ২ নম্বর উদ্যানে সৌন্দর্যায়ন করা হয়েছে। সমুদ্রসৈকত বরাবর আলো এবং রাস্তাকে ঝাঁ চকচকে করা হয়েছে। পার্ক, সমুদ্রপাড়ে পর্যটকদের বসার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। সমুদ্রের ঢেউ, বাতাস উপভোগের সাথে সাথে দিঘায় আগত পর্যটকদের বিনোদনের জন্য নিউ দিঘা ও ওল্ড দিঘায় মোট ৪ টি বড় স্কিন বসানো হচ্ছে। নিউ দিঘায় দুটি এবং ওল্ড দিঘায় দুটি স্কিন বসানো হবে। প্রাথমিকভাবে ওল্ড দিঘার দিঘাশ্রীর সামনে একটি বড় স্কিন লাগানো হয়েছে। বিকেলের পর থেকে যেমন বিভিন্ন ধরনের গান বাজবে তেমনি দিঘার বিভিন্ন প্রান্তের অনুষ্ঠানের লাইভ সম্প্রচার করা হবে। রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পগুলিও তুলে ধরা হবে।


দিঘা শংকরপুর উন্নয়ন সংস্থার EO- মানসকুমার মন্ডল জানান, পর্যটকদের বিনোদন, রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প তুলে ধরার পাশাপাশি  দিঘার বিভিন্ন প্রান্তের অনুষ্ঠানগুলি সরকারি সম্প্রচার করা হবে। ওল্ড দিঘা ও নিউ দিঘায় মোট চারটি বড় স্কিন লাগানো হবে। প্রাথমিকভাবে একটি আমরা রেডি করেছি। ১ লা আগষ্ট থেকে পর্যটকদের জন্য চালু করে দেওয়া হবে। এখন পরীক্ষা-নিরীক্ষা চলছে। বাকি তিনটি খুব শীঘ্রই চালু করা হবে।

 মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতরের আর্থিক সহায়তায় দু’টি উদ্যান ঢেলে সাজাতে শুরু করে ডিএসডিএ। বর্তমান সময় উদ্যানের সৌন্দর্যায়নের টানে প্রি–ওয়েডিং শ্যুটিং স্পটে পরিণত হয়েছে। সুসজ্জিত গেট করা হয়েছে এই পার্কে। সন্ধ্যার আলোকসজ্জায় আকর্ষণ বাড়ছে। পার্কে দামি টাইলসে মোড়া হয়েছে পথ। সামনে গোলাকার বাগান। সবুজের গালিচা–সহ আরও অনেক কিছু।





কেমন সাজানো হয়েছে?‌ এখানে পা রাখলেই দেখা যাবে সেজে উঠেছে গোটা উদ্যান। বসার জায়গার পাশাপাশি তিব্বতীয় পরিবেশ আনা হয়েছে। দেখা মিলবে দাবার বোর্ড ও গুটির আদলে মনোমুগ্ধকর ছবি। মাথার উপর হাইমাস্ট লাইট। উদ্যানে রয়েছে বাচ্চাদের বিনোদনের জন্য খেলার সামগ্রী। রাজ্য সরকারের তৎপরতায় দিঘা আগের থেকে অনেক বেশি আকর্ষণীয় হয়ে উঠেছে। এই গোটা বিষয়টি নিয়ে ডিএসডিএর এক্সিকিউটিভ অফিসার মানসকুমার মণ্ডল আরও  জানান, ৩০টি স্কিমের মধ্যে ১৬টির কাজ শেষ হয়েছে। বাকি ১৪টির কাজ শেষের মুখে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবরূপে সজ্জিত দিঘার উদ্বোধন করবেন। দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি।

 


বালুরঘাট থেকে আগত পর্যটক অদ্রিজা দেব  জানান, আগের দিঘা আর এখনকার দিঘার আমূল পরিবর্তন। ঝাঁ-চকচকে রাস্তার পাশাপাশি আধুনিক মানের পার্ক ও সমুদ্র পাড় সাজিয়ে তোলা হয়েছে। পাশাপাশি পর্যটকদের বিনোদনের জন্য সমুদ্র পাড়ে লাগানো হয়েছে বড় স্কিন। আর সেই স্ক্রিনেই অনেক অজানা তথ্য জানতে পারবে আগত পর্যটকরা। ফলে পর্যটকদের আনন্দ উপভোগ করার ডিস্টিনেশন হয়ে দাঁড়িয়েছে দিঘা।