Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বিশাখাপত্তনমে উন্নত হালকা হেলিকপ্টার স্কোয়াড্রন আইএনএএস ৩২৪-এর অন্তর্ভুক্তি

দেবাঞ্জন দাস : ৫ জুলাই: সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মিত এক হেলিকপ্টার স্কোয়াড্রনকে নৌ-বাহিনীতে সামিল করা হল। ভারতীয় নৌ-বাহিনীর পূর্বাঞ্চলীয় কম্যান্ডের প্রধান ভাইস অ্যাডমিরাল বিশ্বজিৎ দাশগুপ্তের উপস্থিতিতে ৪ জুলাই নৌ-বাহিনী…



দেবাঞ্জন দাস : ৫ জুলাই: সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মিত এক হেলিকপ্টার স্কোয়াড্রনকে নৌ-বাহিনীতে সামিল করা হল। ভারতীয় নৌ-বাহিনীর পূর্বাঞ্চলীয় কম্যান্ডের প্রধান ভাইস অ্যাডমিরাল বিশ্বজিৎ দাশগুপ্তের উপস্থিতিতে ৪ জুলাই নৌ-বাহিনীতে এই এয়ার স্কোয়াড্রন ৩২৪-এর অন্তর্ভুক্তি হয়েছে। বিশাখাপত্তনমে রণতরী আইএনএস ডেগা-য় এই উপলক্ষে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মিত উন্নত হালকা হেলিকপ্টার এমকে-থ্রি এই স্কোয়াড্রনে থাকছে। শিকারী পাখি ‘ক্রেস্টাল’-এর নাম অনুসারে আইএনএএস ৩২৪-এর নামকরণ করা হয়েছে। এর ফলে সমুদ্রে তল্লাশি অভিযান চালানোর পাশাপাশি সুসংহত পদ্ধতিতে সমুদ্রে বিভিন্ন অঞ্চলের নজরদারি করা সম্ভব হবে এবং প্রয়োজনে উদ্ধার কাজেও হেলিকপ্টারগুলি ব্যবহার করা যাবে।


অত্যাধুনিক প্রযুক্তিযুক্ত এই হেলিকপ্টারগুলিতে নজরদারি চালানোর জন্য রেডার এবং ইলেক্ট্রো-অপটিক্যাল সেন্সর রয়েছে। কেন্দ্রের আত্মনির্ভর ভারত অভিযানের সঙ্গে সাযুজ্য রেখে হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেডের দেশীয় প্রযুক্তিতে তৈরি এই হেলিকপ্টার নৌ-বাহিনীতে অন্তর্ভুক্ত করা হল। হেলিকপ্টারগুলি পরিদর্শন, ত্রাণ ও উদ্ধার কাজ করা ছাড়াও বিশেষ অভিযান চালাতে সক্ষম। এখানে উন্নত চিকিৎসার সরঞ্জামও রয়েছে।


অন্তর্ভুক্তির পর ভাইস অ্যাডমিরাল দাশগুপ্ত বলেন, এর ফলে নৌ-বাহিনীর পূর্বাঞ্চলীয় কম্যান্ডের পক্ষে সমুদ্রপথে নজরদারি চালাতে আরো সুবিধা হবে।