Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস কলকাতা লঞ্চ করল বেসরকারি স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে পূর্ব ভারতের প্রথম ইনডিউসড স্পুটাম ল্যাব

দেবাঞ্জন দাস; কলকাতা,২৮ জুলাই : অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস, কলকাতা ২৮ জুলাই লঞ্চ করল ইনডিউসড স্পুটাম ল্যাব। ফলে পূর্ব ভারতের বেসরকারি স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে এখন তারাই প্রথম হাসপাতাল যারা ইনডিউসড স্পুটাম সেল কাউন্ট চাল…



দেবাঞ্জন দাস; কলকাতা,২৮ জুলাই : অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস, কলকাতা ২৮ জুলাই লঞ্চ করল ইনডিউসড স্পুটাম ল্যাব। ফলে পূর্ব ভারতের বেসরকারি স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে এখন তারাই প্রথম হাসপাতাল যারা ইনডিউসড স্পুটাম সেল কাউন্ট চালু করল। এটা ফুসফুসের বিভিন্ন অসুখের এক অত্যাশ্চর্য রোগনির্ণয় পদ্ধতি। যেসব রোগী গুরুতর অ্যাজমায় ভুগছেন তাঁদের জন্য এই পরীক্ষা অত্যন্ত উপকারী।

ইনডিউসড স্পুটাম সেল কাউন্ট হল এক বেদনাহীন পরীক্ষা পদ্ধতি, যা প্রাথমিকভাবে গুরুতর অ্যাজমার লক্ষণ যে ধরনের প্রদাহ, তাকে চিহ্নিত করে। ফলে উপযুক্ত চিকিৎসা আরও নির্দিষ্টভাবে করা সম্ভব হয়। স্পুটাম সেল কাউন্ট না পাওয়া গেলে এয়ারওয়ে প্রদাহের অস্তিত্ব এবং ধরন ধরতে পারা কঠিন হয়, ফলে যথাযথ চিকিৎসা শুরু করতে দেরি হতে পারে।

 

ইনডিউসড স্পুটাম সেল কাউন্ট ফুসফুসের এয়ারওয়েতে প্রদাহের অস্তিত্ব, ধরন এবং মাত্রার মূল্যায়ন করে। এই প্রোসিডিওর সেইসব রোগীদের জন্য ব্যবহার করা হয় যাঁদের নিজে থেকে থুতু তৈরি করতে অসুবিধা হয়। এই প্রোসিডিওরে তাঁদের কাশির মাধ্যমে থুতু নিঃসরণ করতে সাহায্য করা হয়। এর জন্য ফুসফুসের এয়ারওয়েতে অতিরিক্ত আর্দ্রতা সৃষ্টি করা হয়, যা নিঃসরণ পদার্থকে তরল করে ফেলে কাশির মাধ্যমে থুতু বার করা সহজ করে দেয়।

 

স্পুটাম ইনডাকশন টেস্ট একটা বেদনাহীন প্রোসিডিওর। এতে নানারকম ঘনত্বের স্যালাইন (মৃদু নোনা জল) নেবুলাইজারের মাধ্যমে নিঃশ্বাসের সঙ্গে টেনে নেওয়া হয়। তারপর কাশির মত আচার-আচরণ করা হয়, যাতে থুতুর নমুনা পাওয়া যায়। রোগী যে নেবুলাইজড হাইপারটোনিক স্যালাইন দ্রবণ টানেন, তা ফুসফুসের এয়ারওয়ে থেকে নিঃসৃত বস্তুকে তরল করে, কাশিতে সাহায্য করে এবং রেস্পিরেটরি নিঃসরণকে শ্লেষ্মায় পরিণত করে।

 

অনুষ্ঠানে উপস্থিত ডাঃ শৈবাল মৈত্র, অ্যাডজাংক্ট প্রফেসর অ্যান্ড সিনিয়র কনসালট্যান্ট-অ্যালার্জি অ্যান্ড ইমিউনোলজি, অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস, কলকাতা, বলেন “ইনডিউসড স্পুটাম সেল কাউন্টের সুবিধা হল এটা গুরুতর অ্যাজমার রোগীদের প্রদাহের সেলুলার ধরনটা সম্পর্কে তথ্য জোগায়। ফলে চিকিৎসায় সঠিক সিদ্ধান্ত নেওয়ায় কিছুটা সাহায্য পাওয়া যায়। এয়ারওয়ে প্যাথোলজির মূল্যায়নে ইনডিউসড স্পুটামের প্রয়োগ দ্রুত বেড়েছে। অ্যাজমা সম্পর্কে এখন যে গাইডলাইন আছে তাতে স্পুটাম ইওসিনোফিলকে এয়ারওয়ে প্রদাহের মূল্যায়নে একটা প্রমাণভিত্তিক অস্ত্র বলে ধরা হয়। সুতরাং এটা কর্টিকোস্টেরয়েড রেসপন্স অনুমান করা এবং মূল্যায়ন করার অস্ত্রও বটে।”

 

যেসব রোগী গুরুতর অ্যাজমায় ভুগছেন বা থেরাপিতে যথেষ্ট ফল পাচ্ছেন না, তাঁদের সবার জন্য অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস, কলকাতার ইনডিউসড স্পুটাম ল্যাব অফ ডিভিশন অফ অ্যালার্জি অ্যান্ড ইমিউনোলজি উপকারী হবে। এই পরীক্ষার মাধ্যমে তাঁদের জন্য সঠিক ওষুধ বেছে নেওয়া সম্ভব হবে।