Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভ্রাম্যমান গাড়িতে ধান ক্রয় , খুশি কৃষকরা

তমলুকঃ ভ্রাম্যমান গাড়ি করে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করছে সরকার। সরকারি ক্রয় কেন্দ্রে না গিয়ে কৃষকদের কাছ থেকেই ধান ক্রয় করায় খুশি কৃষকরা। কৃষকেরা রাতদিন এক করে রোদে জলে ভিজে ফসল ফলায়। কিন্তু তারা তাদের ফসলের ন্যায্য দাম পা…

 


তমলুকঃ ভ্রাম্যমান গাড়ি করে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করছে সরকার। সরকারি ক্রয় কেন্দ্রে না গিয়ে কৃষকদের কাছ থেকেই ধান ক্রয় করায় খুশি কৃষকরা।

 কৃষকেরা রাতদিন এক করে রোদে জলে ভিজে ফসল ফলায়। কিন্তু তারা তাদের ফসলের ন্যায্য দাম পায়না। এমন অভিযোগ দীর্ঘদিনের। সেই অভিযোগ দূর করতে এবং ফোঁড়েরা যাতে ধান কিনতে না পারে তার জন্য সরকারি উদ্যোগে পূর্ব মেদিনীপুর জেলার প্রশাসনের উদ্যোগে জেলার  ভগবানপুর-১ এবং ভগবানপুর-২, নন্দকুমার, নন্দীগ্রাম-১ ও নন্দীগ্রাম -২ এবং সুতাহাটা মোট ৬ টি মোবাইল ক্যাম্পের মাধ্যমে কৃষকদের বাড়ির কাছ থেকে ধান কেনা হচ্ছে। সারা বছর ধরে সরকারি ধান ক্রয় কেন্দ্রে ধান কেনা হলেও বৃহস্পতিবার  বিশেষ ক্যাম্পের মাধ্যমে জেলার কৃষকদের কাছ থেকে ধান কেনার কাজ চলছে। 


কৃষকরা জানাচ্ছেন এতদিন ফোঁড়ে আমাদের কাছ থেকে কম টাকা দিয়ে ধন কিনতো। কিন্তু সরকার বাহাদুর উদ্যোগ নিয়ে সরাসরি আমাদের কাছ থেকে ধান কেনায় আমরা ফসলের দাম পাচ্ছি।১৯৪০/- অতিরিক্ত বহন খরচ বাবদ ২০/-  মোট ১৯৬০/- কুইন্টাল প্রতি পাচ্ছি আমরা। তবে আগে কুইন্টালে প্রায় ৪০০/৪৫০ টাকা কম পেতাম। আগের থেকে একটু বেশি ফসলের দাম পাওয়ায় আমরা খুশি।


জেলা খাদ্য নিয়ামক আধিকারিক  দীপমালা পাল জানান, কৃষকদের সুবিধার জন্য জেলাশাসকের নির্দেশে কৃষকদের আবেদনে সাড়া দিয়ে জেলার যে সমস্ত এলাকায় বেশি ধান চাষ হয় সেই এলাকায় মোবাইল ক্যাম্প করে কৃষকদের কাছ থেকে ধান কেনা চলছে। আগামী দিনে যদি আরও কোনো এলাকায় ক্যাম্প প্রয়োজন হয় তাহলে আমরা আগামীদিনে কৃষকদের জানিয়ে দেবো। কৃষকরা যাতে সমস্যার সম্মুখিন না হয় তার জন্য এই উদ্যোগ। জেলাশাসক পূর্ণেন্দু মাজী জানান জেলায় ৯৫% ধান কেনা হয়ে গিয়েছে। আর ৫% ধান দ্রুত কেনার জন্য এই ভ্রাম্যমান গাড়ির ব্যবস্থা করা হয়েছে। চাষীদের বাড়ির কাছে গিয়ে সেই ধান কেনা হচ্ছে। সরকারি ক্রয় কেন্দ্রে গিয়ে ধান বিক্রি করতে যে সময় লাগতো তা কমে যাওয়ায় খুশি চাষিরা।