Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কেটলবেলে স্বর্ণপদক শিবানীর

্দেবাঞ্জন দাস; ৭ জুলাই: খেলাটি এখনো পর্যন্ত আন্তর্জাতিক ক্ষেত্রে সেভাবে মান্যতা না পেলেও বাংলার তথা ভারতের নাম উজ্জ্বল করেছেন শিবানী আগারওয়াল। ২৯ তম IGSF বিশ্ব চ্যাম্পিয়নশিপে দুটি স্বর্ণপদক জিতে কেটলবেল গেমে মাস্টার অফ স্প…

 


 ্দেবাঞ্জন দাস; ৭ জুলাই: খেলাটি এখনো পর্যন্ত আন্তর্জাতিক ক্ষেত্রে সেভাবে মান্যতা না পেলেও বাংলার তথা ভারতের নাম উজ্জ্বল করেছেন শিবানী আগারওয়াল। ২৯ তম IGSF বিশ্ব চ্যাম্পিয়নশিপে দুটি স্বর্ণপদক জিতে কেটলবেল গেমে মাস্টার অফ স্পোর্টস অর্জন করা প্রথম ভারতীয় মহিলা হিসেবে উঠে এসেছেন। সম্প্রতি গ্রিসে অনুষ্ঠিত হওয়া এই প্রতিযোগিতাটি পয়লা জুলাই থেকে তেশরা জুলাই পর্যন্ত হয় সেখানে তার প্রথম ইভেন্টে শিবানী ১৬ কেজি ওজনের সহ ওয়ান আর্ম লং সাইকেল প্রদর্শন করেন। তার দ্বিতীয় ইভেন্টে ওয়ান আর্ম স্ন্যাচ ইভেন্টে অংশগ্রহণ করে তিনি প্রথম স্থান অধিকার করেন। উভয় ইভেন্টের দশ মিনিটের সময়সীমা ছিল যেখানে উত্তোলককে কোনোভাবেই বিরতি ছাড়া ভার উত্তোলন করতে হবে। দুটি ইভেন্টেই তিনি প্রথম স্থান অধিকার করেন। 

এর আগে শিবানী ২০১৮ এবং ২০১৯ সালে যথাক্রমে উজবেকিস্তান এবং অস্ট্রেলিয়ায় চ্যাম্পিয়নশিপে দুবার IGSF ওয়াল্ড চ্যাম্পিয়নশিপ স্বর্ণ পদক জিতেছিলেন। তার পরেও ২০২১ সালে ফ্রান্সে অনুষ্ঠিত IKMF কেটালবেল ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতেছেন।

পেশায় চার্টার অ্যাকাউন্টেন্ট এবং একজন মা ৩৯ বছর বয়সী এই অ্যাথলিট নিজের কোচ অর্ণব সরকারের সাথে এক সাংবাদিক সম্মেলনে তার এই চ্যাম্পিয়নশিপের যাত্রা সম্পর্কে জানান। তিনি তার কোচ অর্ণব সরকারের প্রতি কৃতজ্ঞ এবং তার স্বামী মায়াঙ্ক আগারওয়ালের প্রতিও তিনি কৃতজ্ঞ যিনি সব সময় তার পাশে থেকেছেন। 

একটি নির্দিষ্ট সময়ের জন্য বিভিন্ন ওজনের একটি কেটলবেল উত্তোলন করতে হয় শরীরের ওজন বিভাগ এবং ক্রীড়াবিদ দ্বারা সঞ্চারিত পুনরাবৃত্তির সংখ্যা দ্বারা বিজয়ী নির্ধারণ করা হয়। ইন্টারন্যাশনাল গিরা স্পট ফেডারেশন প্রথম ১৯৯২ কেটেলবেল ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ পরিচালনা করেছিলেন। 

শিবানী আগারওয়াল জানান এই খেলা সেভাবে উপরে উঠে না আসলেও বিদেশে এই খেলার চর্চা রয়েছে এবং প্রচার - পরিকাঠামো যদি ঠিকভাবে দেওয়া হয় তাহলে ভারতেও এই খেলার জনপ্রিয়তা ধীরে ধীরে তৈরি হবে।