Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

২০২২-২৩-এর চিনি মরশুমে আখ উৎপাদকদের স্বার্থ রক্ষায় মূল্য স্থির হয়েছে ক্যুইন্টাল প্রতি ৩০৫ টাকা

দেবাঞ্জন দাস; ৬ আগস্ট: দেশের আখ চাষীদের সুরক্ষায় কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটি এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে। ২০২২-২৩ বছরের চিনি মরশুমে (অক্টোবর থেকে সেপ্টেম্বর) আখ চাষীদের জন্য ভালো ও ন্যায্য দাম…



দেবাঞ্জন দাস; ৬ আগস্ট: দেশের আখ চাষীদের সুরক্ষায় কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটি এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে। ২০২২-২৩ বছরের চিনি মরশুমে (অক্টোবর থেকে সেপ্টেম্বর) আখ চাষীদের জন্য ভালো ও ন্যায্য দাম সুনিশ্চিত করতে ক্যুইন্টাল প্রতি মূল্য স্থির হয়েছে ৩০৫ টাকা। এ বিষয়ে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাবটিকে অনুমোদন দেওয়া হয়।


উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের নীতিগুলির সঠিক বাস্তবায়নের ফলে গত আট বছরে দেশে আখ চাষের উৎপাদন বৃদ্ধির পথ ধরে চিনি শিল্প বর্তমানে স্বনির্ভরতার এক নতুন উচ্চতায় উন্নীত হয়েছে। চিনি শিল্প, সংশ্লিষ্ট রাজ্য সরকার, কেন্দ্রের বিভিন্ন দপ্তর এবং কৃষকদের সঙ্গে মতবিনিময় ও পরামর্শের পরিপ্রেক্ষিতে এই বিষয়টি বাস্তবায়িত হয়েছে। এছাড়াও, চিনি শিল্পক্ষেত্রে সরকার গৃহীত বিভিন্ন ব্যবস্থার পরিপ্রেক্ষিতে উচ্চ ফলনশীল জাতের আখের উৎপাদন যেমন বৃদ্ধি পেয়েছে, অন্যদিকে তেমনই চিনি শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন প্রকল্প এবং সেগুলির গবেষণা ও উন্নয়নমূলক কাজকর্মও অনেক আধুনিক হয়ে উঠেছে। আরও বেশি এলাকাকে যেমন আখ উৎপাদন ও আনুষঙ্গিক অন্যান্য কাজকর্মের আওতায় নিয়ে আসা হয়েছে, তেমনই কৃষকদের আয় ও উপার্জনও তুলনামূলকভাবে বৃদ্ধি পেয়েছে। কৃষকদের আয় ও উপার্জন বৃদ্ধির লক্ষ্যে সরকারি সিদ্ধান্ত গ্রহণের ফলে বিশেষভাবে লাভবান হবেন প্রায় ৫ কোটি আখ চাষী। সেইসঙ্গে উপকৃত হবেন চিনিকলগুলির সঙ্গে যুক্ত ৫ লক্ষ শ্রমিক-কর্মী।


এই প্রসঙ্গে আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল, চলতি চিনি মরশুমে চিনি উৎপাদনের দিক থেকে ভারত ব্রাজিলকেও ছাড়িয়ে গেছে। গত আট বছরে চিনির উৎপাদন বৃদ্ধির ফলে দেশের প্রয়োজন মিটিয়েও বেশ ভালো পরিমাণ চিনি বর্তমানে বিদেশে রপ্তানি করা হচ্ছে। ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ এবং ২০২০-২১ মরশুমে বিদেশে চিনি রপ্তানি করা হয়েছে যথাক্রমে ৬ লক্ষ, ৩৮ লক্ষ, ৫৯.৬০ লক্ষ এবং ৭০ লক্ষ মেট্রিক টন। আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল, দেশের জ্বালানি ক্ষেত্রে আখ চাষী এবং চিনি উৎপাদকদের অবদানও এখন যথেষ্ট মাত্রায় বৃদ্ধি পেয়েছে।