Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

'তমালিকা পান্ডা শেঠ জীবনকৃতি পুরষ্কার

দেবাঞ্জন দাস; কলকাতা,৬ অগস্ট : 'আপনজন' সাপ্তাহিক ম্যাগাজিনের সম্পাদক, কবি ও বিধায়ক - প্রয়াত তমালিকা পান্ডা শেঠের স্মৃতিতে অভিনয়, শিল্প এবং সংস্কৃতি জগতের স্বনামধন্য ব্যক্তিদের হলদিয়ার 'আইকেয়ার' ইনস্টিটিউট এবং …



দেবাঞ্জন দাস; কলকাতা,৬ অগস্ট : 'আপনজন' সাপ্তাহিক ম্যাগাজিনের সম্পাদক, কবি ও বিধায়ক - প্রয়াত তমালিকা পান্ডা শেঠের স্মৃতিতে অভিনয়, শিল্প এবং সংস্কৃতি জগতের স্বনামধন্য ব্যক্তিদের হলদিয়ার 'আইকেয়ার' ইনস্টিটিউট এবং 'আপনজন' সাপ্তাহিক ম্যাগাজিন ২০১৬ থেকে প্রতিবছর এক পুরস্কার প্রদান করে সম্মানিত করেন যার নাম - 'তমালিকা পান্ডা শেঠ জীবনকৃতি পুরস্কার'। এবছর জাতীয় গ্রন্থাগারের ভাষা ভবনে অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল শনিবার। প্রবীণ অভিনেতা সাবিত্রী চট্টোপাধ্যায়, অভিনেতা মনোজ মিত্র এবং শিল্পী শুভপ্রসন্ন ভট্টাচার্য এক লাখ টাকার নগদ পুরস্কারের সঙ্গে এবছর এই পুরস্কারে ভূষিত হয়েছেন। পুরস্কার বিতরণে উপস্থিত ছিলেন লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, প্রাক্তন সাংসদ লক্ষ্মণ চন্দ্র শেঠ, পদ্মশ্রী বুলা চৌধুরী এবং পাবলিশার্স ও বুকসেলার্স গিল্ড-এর সভাপতি সুধাংশু শেখর দে। 


কবি তমালিকা পান্ডা শেঠের মৃত্যুর পর তাঁর স্মরণে প্রতি বছর ওনার জন্মবার্ষিকীতে হলদিয়ার 'আইকেয়ার' ইনস্টিটিউট  শিল্প,সংস্কৃতি ও সাহিত্যের ক্ষেত্রে বহুমুখী ব্যক্তিত্বদের 'তমালিকা পাণ্ডা শেঠ জীবনকৃতি পুরস্কার' প্রদান করে। বিগত কয়েক বছরে, লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, কবি শ্যামল কান্তি দাস এবং লেখিকা নলিনী বেরা-কে বাংলা সাহিত্যে তাঁদের অসাধারণ অবদানের জন্য এই পুরস্কারে ভূষিত করা হয়েছে।


 'আইকেয়ার'-এর চেয়ারম্যান ড. লক্ষ্মণ চন্দ্র শেঠ এব্যাপারে বলেছেন, " 'তমালিকা পান্ডা শেঠ জীবনকৃতি পুরস্কার' আমাদের কাছে অতন্ত্য গুরুত্বপূর্ণ একটি উদ্যোগ। এই পুরস্কারের মাধ্যমে আমরা 'আপনজন' সাপ্তাহিক ম্যাগাজিনের সম্পাদক এবং প্রতিষ্ঠাতা  তমালিকা পান্ডা শেঠকে স্মরণ করার একটি প্রয়াস চালিয়ে যাচ্ছি বিগত কয়েকবছর ধরে৷ তমালিকা পান্ডা শেঠ একজন অসাধারণ প্রতিভাবান মহিলা ছিলেন যাঁর  শিল্প,সংস্কৃতি এবং সাহিত্যের ক্ষেত্রে ভালোবাসা ছিল অগাধ এবং তাঁর স্মরণেই আগামীদিনে সফলভাবে এই উদ্যোগ চালিয়ে যাওয়ার আশা রাখি আমরা সকলেই।"