Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বেঙ্গালুরুর অ্যাপোলো হাসপাতাল ৯ বছর বয়সী শিশুর হার্টে ছিদ্রে সফল রোবোটিক কার্ডিয়াক সার্জারি করে

দেবাঞ্জন দাস; ১ আগস্ট : Apollo Hospitals, Baguluru-এর ডাক্তাররা সফলভাবে একটি রোবোটিক পেডিয়াট্রিক কার্ডিয়াক সার্জারি করেছেন। একটি নয় বছর বয়সী ছেলের হার্টে ছিদ্র আছে বলে ধরা পড়েছে রোবটিক কার্ডিয়াক সার্জারির দ্বারা সেই ছিদ্রের…



দেবাঞ্জন দাস; ১ আগস্ট : Apollo Hospitals, Baguluru-এর ডাক্তাররা সফলভাবে একটি রোবোটিক পেডিয়াট্রিক কার্ডিয়াক সার্জারি করেছেন। একটি নয় বছর বয়সী ছেলের হার্টে ছিদ্র আছে বলে ধরা পড়েছে রোবটিক কার্ডিয়াক সার্জারির দ্বারা সেই ছিদ্রের চিকিৎসা করা হয় ।  যদি চিকিত্সা না করা হয়, ছেলেটি তার ফুসফুস এবং হৃদয়ের অপরিবর্তনীয় ক্ষতির ঝুঁকির মুখোমুখি হতে হত। চিফ সার্জন, রোবোটিক এবং মিনিম্যালি, ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি, অ্যাপোলো হাসপাতাল, বেঙ্গালুরু,  ডাঃ সাথ্যকি নাম্বালার নেতৃত্বে  60 মিনিটে সফলভাবে অস্ত্রোপচার সম্পন্ন করেছেন।  এই রোবট সহকারী কার্ডিয়াক সার্জারিটি প্রদত্ত পেডিয়াট্রিক বয়স গোষ্ঠীতে দেশে এটির প্রথম ধরণের।


 হার্টের একটি ছিদ্র যা ডাক্তারি ভাষায় অ্যাট্রিয়াল সেপ্টাল ডিফেক্ট (ASD) নামে পরিচিত, রক্ত ​​প্রবাহকে প্রভাবিত করে এবং জন্মের সময় উপস্থিত একটি হার্টের ত্রুটি।  

গুরুতর ক্ষেত্রে, ASD দীর্ঘমেয়াদে হৃদপিণ্ড এবং ফুসফুস উভয়ের কার্যকারিতার জন্য ভয় সৃষ্টি করতে পারে।  ASD-এর বিকাশে ভূমিকা রাখতে পারে এমন কারণগুলির মধ্যে রয়েছে কিছু চিকিৎসা শর্ত এবং ওষুধ, জেনেটিক্স, জীবনধারা, কয়েকটি নাম।


 এই ধরনের প্রথম রোবোটিক পেডিয়াট্রিক কার্ডিয়াক সার্জারির বিষয়ে তার চিন্তাভাবনা শেয়ার করে, ডক্টর সাথ্যকি নাম্বালা বলেন, "যখন 9 বছর বয়সী রোগী বেঙ্গালুরুর অ্যাপোলো হাসপাতালে আসে , তখন তার অ্যাট্রিয়াল সেপ্টাল ডিফেক্ট (ASD) বা হৃদপিন্ডে গর্ত পরিলক্ষিত হয়।  সেক্ষেত্রে,  ত্রুটির অবস্থা এবং শারীরবৃত্তীয়তার কারণে, কেসটি সমাধান করার একমাত্র বিকল্প ছিল ওপেন হার্ট সার্জারি।  কেসের আরও বিশ্লেষণ এবং মূল্যায়নের ভিত্তিতে, অ্যাপোলো হাসপাতাল, বেঙ্গালুরুর দল একটি রোবোটিক ক্লোজার ত্রুটি বা রোবোটিক কার্ডিয়াক সার্জারির সাথে এগিয়ে যাওয়ার সিদ্ধান্তে পৌঁছেছে।"


 তিনি আরও যোগ করেন, “এই রোবট সহায়তায় সার্জারির সমাপ্তি কার্ডিয়াক সার্জারির ক্ষেত্রে একটি মাইলফলক অর্জন।  9 বছর বয়সী রোগী দেশের এই নির্দিষ্ট পেডিয়াট্রিক বয়সের মধ্যে প্রথম রোবোটিক কার্ডিয়াক সার্জারি করান এবং সার্জারির 24 ঘন্টার মধ্যে ছাড়া পায় ”।


 রোবোটিক কার্ডিয়াক সার্জারি 8 মিমি পোর্টের মাধ্যমে ঢোকানো ক্যামেরা সহায়তা সহ একাধিক রোবোটিক অস্ত্রের মাধ্যমে সঞ্চালিত হয়।  সুতরাং, ক্ষত ছোট হয়,  ন্যূনতম আক্রমণাত্মক কার্ডিয়াক সার্জারির তুলনায় রোবোটিক সার্জারির দুটি প্রধান সুবিধা হল কোন রক্তক্ষরণ, ক্ষুদ্রাকৃতির ক্ষত (প্রায় 8 মিমি) এবং অস্ত্রোপচারের সময় কোন পাঁজর ছড়ায় না, যা অস্ত্রোপচারের পরের সময়টিকে একেবারে ব্যথাহীন করে তোলে।  অস্ত্রোপচারের পরে ব্যথানাশক ওষুধের প্রয়োজনীয়তাও খুব কম, যা দ্রুত পুনরুদ্ধারকে সক্ষম করে এবং অস্ত্রোপচারের পরে 24 ঘন্টার মধ্যে স্রাবের পথ তৈরি করে।