Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পুলিশ হেফাজতে থাকা ইঞ্জিনিয়ারের ব্যাঙ্ক লকার তল্লাশির অনুমোদন দিল আদালত

কাঁথি: কাঁথি পুরসভার গ্রেফতার ইঞ্জিনিয়ার দিলীপ বেরার ব্যাঙ্কের লকার তল্লাশির চালানোর অনুমোদন পেলো তদন্তকারীরা। ১২দিন পুলিশ হেফাজত থাকার পরে বুধবার তমলুক বিশেষ আদালতে তোলা হয়। আয় বহির্ভূত সম্প্রতির জেরে গ্রেফতার হয় অধিকারী পর…



কাঁথি: কাঁথি পুরসভার গ্রেফতার ইঞ্জিনিয়ার দিলীপ বেরার ব্যাঙ্কের লকার তল্লাশির চালানোর অনুমোদন পেলো তদন্তকারীরা। ১২দিন পুলিশ হেফাজত থাকার পরে বুধবার তমলুক বিশেষ আদালতে তোলা হয়।

 আয় বহির্ভূত সম্প্রতির জেরে গ্রেফতার হয় অধিকারী পরিবারের ঘনিষ্ঠ কাঁথি পুরসভার সহকারী ইঞ্জিনিয়ার দিলীপ বেরা। এবার তদন্তের স্বার্থে কাঁথি পুরসভার সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার দিলীপ বেরার ব্যাঙ্কের লকার তল্লাশির অনুমোদন পেলো কাঁথি থানার পুলিশ। মঙ্গলবার পূর্ব মেদিনীপুর জেলার তমলুক আদালত পুলিশের আবেদনে এই অনুমতি দেয় বলে অধিকারীদের আমলে দীর্ঘদিন কাঁথি পুরসভায় রয়েছেন এই ইঞ্জিনিয়ার। তাঁর সম্পত্তির হিসাব দেখে হতবাক পুলিশ আধিকারিকরা। একাধিক বিমা সংস্থায় লক্ষ লক্ষ টাকা রেখেছেন বলে দাবি পুলিশের। এবার কাঁথির জনমঙ্গল সমবায় সমিতির লকারে এই ইঞ্জিনিয়ার এর কত টাকা ও সম্পত্তি রয়েছে তা খতিয়ে দেখার জন্য কাঁথি পুলিশকে অনুমোদন দিল আদালত।


কাঁথি মহকুমা পুলিশ আধিকারীক সোমনাথ সাহা বলেন " আদালতে আবোদন জানানো হয়েছিল। তা মঞ্জুর হয়েছে। যদিও তদন্তে কারণে বেশি কিছু তথ্য জানাতে রাজী হয়নি "।



সূত্রের খবর, পুলিশ হেফাজতে থাকা কাঁথি পুরসভা সহকারী ইঞ্জিনিয়ার দিলীপ বেরা সম্পত্তির পরিমাণ ৩ কোটি ১৯ লক্ষ ৫২ হাজার ৯৪৭ টাকা। এমনটাই তদন্তকারীরা হদিস পেয়েছে। ১৯৯৭ সালের দিলীপ বেরা কাঁথি পুরসভা কাঁথি পুরসভার কাজে যোগ দেন। তখনই অধিকারী পরিবারের সদস্যরা পুরপ্রধানের দায়িত্ব সামলেছেন। পুলিশ হেফাজতে থাকা সহকারী ইঞ্জিনিয়ার ৩০ এপ্রিল ২০২২ সাল পর্যন্ত বেতন বাবদ একাউন্টে ঢুকেছে ৮৯ লক্ষ ৯৫ হাজার ৮৬৯ টাকা। তার পরেও কি করে নিজের ও স্ত্রীর নামে কি করে বিপুল সম্পত্তি বানালো তা তদন্ত করে দেখছে কাঁথি থানার পুলিশ ও জেলা পুলিশের উচ্চপদস্থ আধিকারিকরা। 


গত ২৯ শে জুন কাঁথি শহরের রাঙামাটি শ্মশানে স্টল নির্মাণের দুর্নীতির অভিযোগ তুলে সরব হন কাঁথি পুরসভার বর্তমান পুরপ্রধান সুবল কুমার মান্না। কাঁথি থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের নাম উঠে আসে প্রাক্তন পুরপ্রধান তথা রাজ্যের বিরোধী শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারী। এছাড়াও পুরসভার সহকারী ইঞ্জিনিয়ার দিলিপ বেরা, পুরসভার ঠিকাদার সতীনাথ দাস অধিকারী। পুলিশ তদন্তে নেমে প্রথমে পুরসভার সহকারী ইঞ্জিনিয়ার দিলীপ বেরাকে গ্রেফতার করে। এরপর ঠিকাদার সতীনাথ দাস অধিকারীর ম্যানেজার অলক সাহু ও সৌমেন্দু অধিকারীর গাড়ির চালক গোপাল সিংকে গ্রেফতার করে। যদিও কাঁথি আদালত শর্তসাপেক্ষে চারজনকে জামিনে মুক্তি দেন। যদিও হাইকোর্ট থেকে রক্ষাকবচ পান সৌমেন্দু অধিকারী। 


দুর্নীতি তদন্তে নেমে কাঁথি থানার তদন্তকারীরা ও জেলা পুলিশের আধিকারিকরা সহকারী ইঞ্জিনিয়ার দিলীপ বেরা সম্পত্তি দেখে চমকে উঠেন৷ বিমা, ফিক্সড ডিপোজিট ওই ইঞ্জিনিয়ার স্ত্রীর নামে প্রায় দু'কোটি টাকা রয়েছে। ১ কোটি ৩০ লক্ষ টাকা দিয়ে জমি কিনেছেন । গাড়ি, সোনা ব্যয় করেছেন আরও ৮ লক্ষ টাকা। শুধুমাত্র কাঁথি সেন্টাল বাসস্ট্যাণ্ড জনমঙ্গল সমিতিতে রয়েছেন ১ কোটি ২৭ লক্ষ ১৩ হাজার ৭১৭ টাকা। স্ত্রীর নামে একটি বেসরকারি ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট পরিমাণ ১৭ লক্ষ ৩০ হাজার টাকা। এছাড়াও একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নিজের ফিক্সড ডিপোজিট রয়েছে ১৫ লক্ষ টাকা। এছাড়াও একাধিক বিমার সংস্থার কাছে লক্ষ লক্ষ টাকা রেখেছে বলে পুলিশি তদন্তে জানতে পেরেছেন। বুধবার দিলীপ বেরা কে তমলুক বিশেষ আদালতে তোলা হয়।