Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

টিমলিজ ডিজিটাল ভারতীয় আইটি শিল্পের জন্য একটি ফোকাসড 'লো কোড নো কোড' ডেলিভারি সেন্টার তৈরি করতে 5 মিলিয়ন বিনিয়োগ করেছে

দেবাঞ্জন দাস: ৩১ আগস্ট: শীর্ষস্থানীয় টেক স্টাফিং ফার্মগুলির মধ্যে একটি, TeamLease Digital, ঘোষণা করেছে যে তারা আইটি শিল্পের জন্য 'লো কোড নো কোড (LCNC)' টুলগুলি গ্রহণের জন্য ডেলিভারি ক্ষমতা তৈরি করতে 5 মিলিয়ন টাকা বিনিয…


দেবাঞ্জন দাস: ৩১ আগস্ট: শীর্ষস্থানীয় টেক স্টাফিং ফার্মগুলির মধ্যে একটি, TeamLease Digital, ঘোষণা করেছে যে তারা আইটি শিল্পের জন্য 'লো কোড নো কোড (LCNC)' টুলগুলি গ্রহণের জন্য ডেলিভারি ক্ষমতা তৈরি করতে 5 মিলিয়ন টাকা বিনিয়োগ করবে৷ বিনিয়োগটি ক্রমবর্ধমান LCNC বাজারকে পুঁজি করে এবং আইটি সংস্থাগুলির জন্য ডেলিভারি সমাধান তৈরি করার জন্য ফার্মের লক্ষ্যের সাথে সংযুক্ত। প্রথম পর্যায়ে, TeamLease Digital 5 মিলিয়ন টাকা বিনিয়োগ করবে এবং আগামী অর্থবছরে আরও মূলধন যোগাবে।


 শিল্প বিশেষজ্ঞ এবং টিমলিজ ডিজিটালের গবেষণা পত্র অনুসারে, LCNC বাজার FY2021-এ 400 মিলিয়ন ডলার রাজস্ব তৈরি করেছে, যা 15% এর CAGR-এ বৃদ্ধি পেয়েছে।

 ভারতের LCNC রাজস্বের 70% বর্তমানে বিশ্ব বাজার থেকে। ভারতে 150 টিরও বেশি LCNC প্লেয়ার রয়েছে, যাদের বেশিরভাগই বুটস্ট্র্যাপড স্টার্ট-আপ। প্রয়োজনীয় হস্তক্ষেপের মাধ্যমে, ভারতের 2025 সালের মধ্যে LCNC বাজার থেকে 4 - 4.2 বিলিয়ন ডলার রাজস্ব তৈরি করার সম্ভাবনা রয়েছে, যা বিশ্ব বাজারের 10% হবে।


 বিনিয়োগ পরিকল্পনা সম্পর্কে তার মতামত শেয়ার করে, টিমলিজ ডিজিটালের চিফ এক্সিকিউটিভ অফিসার সুনীল সি বলেন, “লো কোড নো কোড আইটি শিল্পের জন্য একটি অত্যন্ত উদ্যোক্তা উপায়, কোম্পানিগুলির জন্য আশাব্যঞ্জক ফলাফল প্রদান করে, পাশাপাশি চাকরিপ্রার্থীদের জন্য উচ্চাকাঙ্ক্ষী কর্মসংস্থানের সুযোগ তৈরি করে। এলসিএনসি সংস্থাগুলিকে দ্রুত মানিয়ে নিতে এবং বৈচিত্রপূর্ণ ব্যবসায়িক অবস্থার সাথে সাড়া দিতে সক্ষম করেছে। যেসব কোম্পানি LCNC গ্রহণ করেছে তারা উন্নয়ন ও স্থাপনার সময় 7X হ্রাস, উন্নয়ন ব্যয় 3X হ্রাস, 1.5X বৃদ্ধি উত্পাদন এবং ROI 30% বৃদ্ধির জন্য উত্তেজনাপূর্ণ ফলাফল দেখেছে। বিএফএসআই, স্বাস্থ্যসেবা, ফিন-টেক, স্টার্ট আপ এবং বড় আইটি পরিষেবা সংস্থাগুলির মতো শিল্পগুলি বর্তমানে এলসিএনসি প্ল্যাটফর্মের মূল গ্রাহক। এখন, সূচকীয় বৃদ্ধির শীর্ষে বাজারের সাথে, ডেডিকেটেড LCNC ডেলিভারি ইউনিট তৈরি করা অপরিহার্য। আমাদের বিনিয়োগ এই লক্ষ্যে।


 এলসিএনসি ইন্ডাস্ট্রি আইটি শিল্পে আরও চাকরি যোগ করছে, বিশেষ করে উদীয়মান এবং অপেশাদার বিকাশকারীদের জন্য। বর্তমানে, এই ডোমেনে প্রায় 9,000+ চাকরিপ্রার্থীদের জন্য প্রায় 16,500+ খোলা চাকরি রয়েছে। প্রকৃতপক্ষে, 2025 সালের মধ্যে, উত্তেজনাপূর্ণ বেতন প্যাকেজ সহ LCNC ভূমিকার জন্য প্রায় 40,000+ প্রোফাইল আবির্ভূত হবে। একটি লো কোড নো কোড ডেভেলপার 15 - 18 লক্ষ টাকা PA (3 - 5 বছরের অভিজ্ঞতা সহ) এবং 18 - 25 লক্ষ টাকা PA (7-10 বছরের অভিজ্ঞতা সহ) এর মধ্যে উপার্জন করতে পারে৷ কম্পিউটার বিজ্ঞান বা অনুরূপ ক্ষেত্রে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি সহ ওয়েব/ক্লাউড-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলির প্রাথমিক জ্ঞানের সাথে ন্যূনতম প্রোগ্রামিং দক্ষতা LCNC বিকাশকারী হওয়ার জন্য একটি অতিরিক্ত সুবিধা।


 শিল্পের বৃদ্ধির সাথে সাথে শিল্পের প্রয়োজনীয়তা মেটাতে প্রতিভা বৃদ্ধিও একটি গেম পরিবর্তনকারী হবে। “আমরা এলসিএনসি-এর সাপ্লাই চেইন তৈরিতে সাহায্য করার জন্য আমাদের ইন-হাউস ফার্ম টিমলিজ এড-টেক সহ নেতৃস্থানীয় এডটেক কোম্পানিগুলির সাথে এমওইউ স্বাক্ষর করেছি। আমরা নন-ইঞ্জিনিয়ারিং গ্র্যাজুয়েটদের দত্তক নেওয়া, দক্ষতা বাড়াতে এবং LCNC স্পেসে নাগরিক বিকাশকারী হিসাবে তাদের স্থাপনের দিকেও নজর দিচ্ছি। ঘটনাক্রমে অধ্যয়নগুলি ইঙ্গিত করে যে কোনও প্রোগ্রামিং ব্যাকগ্রাউন্ড নেই এমন 70% বিকাশকারী এক মাস বা তারও কম সময়ে লো-কোড প্ল্যাটফর্মে অ্যাপ্লিকেশন তৈরি করতে শিখেছে, যেখানে 28% মাত্র দুই সপ্তাহ বা তারও কম সময়ে শিখেছে”, জানান সুনীল।


 লো-কোড/নো-কোড ডেভেলপমেন্ট প্ল্যাটফর্মগুলি সফ্টওয়্যার ডেভেলপারদের ক্ষেত্রে শিল্প বর্তমানে যে প্রতিভার ঘাটতি মোকাবেলা করছে তা পূরণ করার জন্য একটি বিকল্প সহায়ক হিসাবে আবির্ভূত হচ্ছে। প্ল্যাটফর্মটি নাগরিক এবং এন্টারপ্রাইজ ডেভেলপার উভয়কেই ব্যাপকভাবে মোবাইল বা ওয়েব অ্যাপ তৈরি করতে অ্যাপ্লিকেশন উপাদানগুলিকে সংযুক্ত এবং ড্র্যাগ-এন্ড-ড্রপ করার ক্ষমতা দেয়। LCNC হল সফ্টওয়্যার ডেভেলপমেন্টের ভবিষ্যত কারণ এতে বিকাশের গতি এবং উৎপাদনশীলতাকে অসাধারণভাবে উন্নত করার সম্ভাবনা রয়েছে। এটিও অনুমান করা হয় যে 2030 সালের মধ্যে, গ্লোবাল LCNC ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম 187 বিলিয়ন ডলার রাজস্ব তৈরি করবে এবং অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কার্যকলাপের 65% এর বেশি হবে।